কারিগরি শিক্ষা জনপ্রিয় করার তাগিদ উপমন্ত্রীর - বিবিধ - Dainikshiksha

কারিগরি শিক্ষা জনপ্রিয় করার তাগিদ উপমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক |

কারিগরি শিক্ষা জনপ্রিয় করার তাগিদ দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী  মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেছেন, দেশের তরুণ জনগোষ্ঠীকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে হবে। উচ্চ শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ এবং ডিপ্লোমা প্রদানের ব্যবস্থা করতে উদ্যোগ নিতে হবে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।  মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে বাংলাদেশে ইউনিসেফ রিপ্রেজেনেটটিভ  এডোয়ার্ড বেইগবেদার সাক্ষাৎ করতে আসলে তিনি এসব কথা বলেন।

 এ সময় ইউনিসেফ শিক্ষা বিভাগের প্রধান পাওয়ান কুচিটা  উপস্থিত ছিলেন। সাক্ষাৎকালে বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় ইউনিসেফের বিভিন্ন সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

শিক্ষা উপমন্ত্রী বলেন, বেসরকারি শিল্প ও সেবা খাতের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি গড়ে তোলা এবং নবীশ শ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যমে সার্টিফিকেট প্রদানের ক্ষেত্রে ইউনিসেফ বাংলাদেশকে  সহযোগিতা পারে। শিল্প ও সেবা খাতের প্রতিনিধিরাও নীতি প্রণয়নে পরামর্শ দিতে পারেন।

ইউনিসেফ প্রতিনিধি বাংলাদেশের শ্রমবাজারের চাহিদা মোতাবেক দক্ষ জনবল তৈরিতে সরকার এবং শিল্প ও সেবা খাতের মধ্যে সমন্বয় জোরদার করতে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)-এর আওতায় ইউনিসেফ বাংলাদেশে জাতীয় শিক্ষাক্রম সংস্কার এবং মাধ্যমিক পর্যায়ে ড্রপ আউট কমিয়ে আনতে কাজ করছে। কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণেও বাংলাদেশকে সহযোগিতা দেবে ইউনিসেফ ।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই - dainik shiksha কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ - dainik shiksha সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website