কাল শুরু ফাইনালে ওঠার লড়াই - খেলাধুলা - Dainikshiksha

কাল শুরু ফাইনালে ওঠার লড়াই

নিজস্ব প্রতিবেদক |

ফ্রান্স-বেলজিয়াম ও ইংল্যান্ড-ক্রোয়েশিয়ার মধ্যে কে বিশ্বকাপ জিতবে এমন প্রশ্নের মধ্যেই নতুন কোনো দেশের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা আছে এবার। বিশেষ করে ফ্রান্স ও ইংল্যান্ড আগে বিশ্বকাপ জিতলেও বেলজিয়াম ও ক্রোয়েশিয়া এর আগে কখনো শিরোপা জেতেনি।

আগামীকাল মঙ্গলবার (১০ জুলাই) দিবাগত রাতে ফ্রান্স-বেলজিয়াম এবং এর পরদিন ইংল্যান্ড-ক্রোয়েশিয়ার সেমিফাইনাল লড়াইয়ের পরই বিষয়টি আরো পরিষ্কার হবে।
 
চারদলের মধ্যে যেই জিতুক একটা ব্যাপার পরিষ্কার, বিশ্বকাপ থাকছে ইউরোপেই। তাছাড়া ২১ শতকের এই বিশ্বকাপের লড়াইয়ে পঞ্চম একটি দেশ হতে যাচ্ছে চ্যাম্পিয়ন। কারণ ১৯৯৮ সালের পর প্রতিটি বিশ্বকাপে ভিন্ন কোনো দেশ ট্রফি জিতেছে। একুশ শতকের আসরগুলোয় ২০০২ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। এর পরের আসরগুলো জিতেছে যথাক্রমে ইতালি, স্পেন ও জার্মানি।
 
গত শুক্রবার ব্রাজিলের বিদায়ে রাশিয়া বিশ্বকাপে ইউরোপের কোন দেশ যে কাপ জিতছে তা নিশ্চিত হয়ে যায়। ইউরোপে যে ১০ বার বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে তার মধ্যে ১৯৫৮’র আসরটিতেই কেবল অইউরোপীয় দেশ ব্রাজিল চ্যাম্পিয়ন হয়।
 
বিশ্বকাপ এখন পর্যন্ত কেবল আটটি দেশই ঘুরে ফিরে জিতেছে। সেক্ষেত্রে  বেলজিয়াম কিংবা ক্রোয়েশিয়ার সাফল্যে এবার নতুন চ্যাম্পিয়নেরও দেখা পেতে পারে ফুটবল বিশ্ব। তেমনটা না হলে পুরনো চ্যাম্পিয়ন ১৯৬৬ সালের জয়ী ইংল্যান্ড নয়ত ১৯৯৮ আসরের জয়ী ফ্রান্সের দ্বিতীয় সাফল্য দেখবে ফুটবলামোদীরা। 
 
এবারের আসরে যে কটি দেশকে ফেবারিট ভাবা হয়েছিল তাদের মধ্যে শেষ চারে টিকে আছে বেলজিয়াম ও ইংল্যান্ড। বেলজিয়ামের সোনালি প্রজন্ম এবার কোয়ার্টার ফাইনালে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে বিদায় করেই সেমিফাইনাল নিশ্চিত করেছে।
 
ফ্রান্স সেমিফাইনালে এসেছে শেষ আটে দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়েকে হারিয়ে। আগামিকাল মঙ্গলবার রাতে প্রথম সেমিফাইনালে পড়শি বেলজিয়ামকে হারাতে নিজেদের দৃঢ় অভিপ্রায়ের কথা জানিয়েছেন দলটির স্ট্রাইকার অলিভার জিরুদ।


 
এ লড়াইয়ের প্রাক্কালে জিরুদ রিপোর্টারদের জানান, তার দলসঙ্গীরা বেলজিয়াম সম্পর্কে ভালো ধারণা রাখেন। কারণ তিনি নিজেসহ দুদলের অনেকেই ইংলিশ প্রিমিয়ার লিগে খেলে থাকেন। তার মতে ফ্রান্সের দলটির যে মেধা ও অভিজ্ঞতা আছে তা দিয়ে গোলরক্ষক থিবট কোর্তোয়ার সামনে থাকা বেলজিয়ামের রক্ষণ দেয়ালকে ভাঙা যাবে।
 
জিরুদ বলেন, ‘কোর্তোয়ার বিরুদ্ধে খেলা কঠিন। এবারের বিশ্বকাপে সে খুবই ভালো খেলছে। তাছাড়া তার সামনে আছে ভালো একটা রক্ষণভাগ।’ তিনি আরো বলেন, ‘তারপরও ফাঁক থাকবে। সেটি কাজে লাগাতে হবে। আমি বুঝতে পারি যে, আমাদের পক্ষে এই দেয়াল ভাঙা সম্ভব হবে।’
 
বেলজিয়াম এবার স্পানিশ কোচ রবার্তো মার্টিনেজের অধীনে ফেবারিটের মর্যাদা রেখেই এগিয়ে চলেছে। মার্টিনেজ তার সহকারী হিসেবে রেখেছেন সাবেক ফরাসি স্ট্রাইকার, বিশ্বকাপ জয়ী থিয়েরি অরিকে। জিরুদ জানিয়েছেন, তিনি প্রমাণ করবেন তার স্বদেশী থিয়েরি অরি ভুল শিবির বেছে নিয়েছে।

‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই - dainik shiksha কল্যাণ ট্রাস্টের প্রাথমিক তহবিলের এক কোটি টাকার হদিস নেই এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ - dainik shiksha সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website