কিট নিয়ে ওষুধ প্রশাসনের সাথে ফলপ্রসূ আলোচনা গণস্বাস্থ্য কেন্দ্রের - বিবিধ - দৈনিকশিক্ষা

কিট নিয়ে ওষুধ প্রশাসনের সাথে ফলপ্রসূ আলোচনা গণস্বাস্থ্য কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদক |

ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালকের সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিনিধি দলের। কেন্দ্রের র‌্যাপিড ডট ব্লট কিট উদ্ভাবন দলের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীল এই তথ্য নিশ্চিত করেছেন। রোববার (৫ জুলাই) দুপুরে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, এন্টিবডি কিট ফল প্রকাশ পরবর্তী মিটিংয়ের জন্য আমরা ওষুধ প্রশাসন অধিদপ্তর কাছে সময় চেয়েছিলাম। তারা আমাদের ডেকেছেন। আমরা আজ রোববার দুপুরে তাদের সাথে মিটিং করেছি। বৈঠকে অধিদপ্তরের মহাপারিচালক অত্যন্ত সহযোগিতাপূর্ণ মনোভাব পরিলক্ষিত হয়েছে। তিনি আমাদের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

ড. বিজন কুমার শীল জানান, নির্ধারিত নীতিমালা মেনেই আমরা কাজ করছি। ইউএসএফডিএ’র আমব্রেলা গাইডলাইন অন সেরোলজিকেল টেস্ট গাইড লাইন অনুসরণ করেই তারা কিটের মান উন্নয়নের কাজ করছি। আগামী দুই তিন দিনের মধ্যেই কেন্দ্রের পক্ষ থেকে এ নিয়ে একটি প্রতিবেদন আমরা ওষুধ প্রশাসন অধিদপ্তরে জমা দেবো। এরপরই কোন সুখবর আসতে পারে বলে জানান আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন এই বিজ্ঞানী।

প্রসঙ্গত, ৪ জুন বাংলাদেশে কোভিড-১৯ চিকিৎসার জন্য পাবলিক হেলথ ইমার্জেন্সির ক্ষেত্রে ওষুধ, ইনভেস্টিগেশনাল ড্রাগ, ভ্যাকসিন ও মেডিকেল ডিভাইস মূল্যায়নের জন্য বিশেষজ্ঞদের নিয়ে দুইটি কারিগরি কমিটি গঠন করা হয়। এই কারিগরি কমিটির সদস্যরা ইউএসএফডিএ’র আমব্রেলা গাইডলাইন অন সেরোলজিকেল টেস্ট ছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আন্তর্জাতিক অন্যান্য গাইডলাইন ও স্ট্যান্ডার্ডের আলোকে কেভিড-১৯ জিআই এন্টিবডি টেস্ট কিট (র‌্যাপিড আই ল্যাবরেটরি এলিসা মেথড) বিষয়ে কিছু সুপারিশ করেন। এসব সুপারিশ অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করা হয়। এই নীতিমালা অনুযায়ীই কোভিড-১৯ পরীক্ষার এন্টিবডি টেস্ট কিট স্থানীয়ভাবে উৎপাদন ও আমদানির ক্ষেত্রে ওষুধ প্রশাসন অধিদপ্তর অনুমতি দেবে বলে জানানো হয়।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website