কুবি সায়েন্স ক্লাবের রোবোটিক্স কর্মশালা - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

কুবি সায়েন্স ক্লাবের রোবোটিক্স কর্মশালা

কুবি প্রতিনিধি |

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) সায়েন্স ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হলো রোবোটিক্স বিষয়ক কর্মশালা। শুক্রবার (১২ জুলাই) কুমিল্লা জিলা স্কুল অডিটোরিয়ামে শহরের প্রায় সব স্কুলের রোবোটিক্সে আগ্রহী শিক্ষার্থীদের অংশগ্রহণে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার প্রধান আকর্ষণ ছিল কুবি সায়েন্স ক্লাব সদস্যদের তৈরি রোবট 'সিনা'।

কর্মশালাটি শুরু হয় রোবটের ইতিহাস, বাংলাদেশে রোবটের অগ্রগতি এবং বর্তমান ডিজিটাল যুগে রোবটের ভূমিকা দিয়ে। আলোচনার পাশাপাশি রোবট কীভাবে কাজ করে, একেবারে প্রাথমিক লেভেল থেকে কীভাবে রোবট তৈরি করা যায়, কী কী জিনিস রোবটের জন্য দরকার হয় ইত্যাদি বিষয় শিক্ষার্থীদের শেখানো হয়। শিক্ষার্থীরা রোবট সিনার সাথে কথা বলেন এবং বিভিন্ন প্রশ্ন করেন। এসব প্রশ্নের উত্তর দেয় "রোবট সিনা"।

অনুষ্ঠানে শিক্ষার্থী ছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অভিভাবক এবং সায়েন্স ক্লাবের সভাপতি জোহায়ের তানভীর রাফি, সাধারণ সম্পাদক তন্ময় কুমার সরকারসহ ক্লাবের সদস্যরা।

ক্লাবের সভাপতি জোহায়ের তানভীর রাফি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব শুরু থেকে বিজ্ঞান নিয়ে কাজ করলেও ক্লাবের সদস্যদের হাতে প্রথম তৈরি এই "রোবট সিনা"। আজকে বৃষ্টির মধ্যেও শিক্ষার্থীদের উপস্থিতি এবং আগ্রহ আমাদের মনে দারুণভাবে নাড়া দিয়েছে। আশা করি ভবিষ্যতে আমরা আরও ভালো অনুষ্ঠান শিক্ষার্থীদের উপহার দিতে পারবো।

গত বছরের মতো এবারও কুমিল্লার সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে সায়েন্স ফেস্টিভাল করার কথা জানান ক্লাবটির সম্পাদক তন্ময় কুমার সরকার।

উল্লেখ্য, 'রোবট সিনা' তৈরি করা হয় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) অর্থায়নে এবং কুবি সায়েন্স ক্লাবের তত্ত্বাবধানে। এটা তৈরি করতে কাজ করেন সায়েন্স ক্লাবের সাংগঠনিক সম্পাদক পদার্থ বিজ্ঞান বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী সঞ্জিত মন্ডল, ক্লাবের সদস্য পদার্থ বিজ্ঞান বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী সাঈদুর রহমান এবং আইসিটি ১৩তম ব্যাচের শিক্ষার্থী জুয়েল নাথ।

সেই মহিলা এমপি পরীক্ষা থেকে বহিষ্কার - dainik shiksha সেই মহিলা এমপি পরীক্ষা থেকে বহিষ্কার যে কারণে যুবলীগের দায়িত্ব নিতে আগ্রহী জবি ভিসি মীজান - dainik shiksha যে কারণে যুবলীগের দায়িত্ব নিতে আগ্রহী জবি ভিসি মীজান ছাত্রী হেনস্তা ঠেকাতে পুরুষ শিক্ষক বাদ দেয়ার সিদ্ধান্ত - dainik shiksha ছাত্রী হেনস্তা ঠেকাতে পুরুষ শিক্ষক বাদ দেয়ার সিদ্ধান্ত সেই এমপি বুবলীকে গণভবনে তলব করেছেন প্রধানমন্ত্রী - dainik shiksha সেই এমপি বুবলীকে গণভবনে তলব করেছেন প্রধানমন্ত্রী শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষিকাদের যৌন হয়রানির অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষিকাদের যৌন হয়রানির অভিযোগ কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website