কুমিল্লায় ১০ বিষয়ের বই পায়নি সাড়ে ৪ হাজার শিক্ষার্থী - বই - Dainikshiksha

কুমিল্লায় ১০ বিষয়ের বই পায়নি সাড়ে ৪ হাজার শিক্ষার্থী

কুমিল্লা প্রতিনিধি |

নতুন বছরে কুমিল্লার হোমনা উপজেলার মাধ্যমিক ও দাখিল পর্যায়ের নবম শ্রেণির ১০ বিষয়ের বই পায়নি সাড়ে চার হাজার শিক্ষার্থী। নতুন বছরের প্রথম দিনে বই উৎসবে এসে বই না পেয়ে হতাশ হয়ে ফিরে গেছে নবম শ্রেণির শিক্ষার্থীরা। এ বছর বাংলা, গণিত, ইংরেজি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, ইতিহাস, রসায়ন, পদার্থ বিজ্ঞান, জীববিজ্ঞান বিষয়ের ১৮ হাজার ৬৮৫টি বই এখন পর্যন্ত না আসায় বিতরণ করা যায়নি শিক্ষার্থীদের মধ্যে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১৭টি উচ্চ বিদ্যালয় ও ৯টি দাখিল মাদ্রাসায় নবম শ্রেণিতে মোট শিক্ষার্থী রয়েছে ৪ হাজার ৬৫৫ জন। এর মধ্যে উচ্চ বিদ্যালয়ে ৪ হাজার ৯৫ এবং মাদ্রাসায় রয়েছে ৫৬০ শিক্ষার্থী। মাধ্যমিকে নবম শ্রেণির জন্য ৬৬ হাজার ৮২৫টি এবং মাদ্রাসার নবম শ্রেণির ৯ হাজার ১৩০টি বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে মাধ্যমিক ও মাদ্রাসার নবম শ্রেণির জন্য মোট ১৮ হাজার ৬৮৫টি বই এখন পর্যন্ত আসেনি। হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র আল আমিন জানায়, বছরের প্রথম দিন আমরা ৭ বিষয়ের বই পাইনি। কবে বই পাব শিক্ষকরাও বলতে পারছেন না।

হোমনা ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা আবদুল সাত্তার বলেন, আমরা এখনও নবম শ্রেণির ৭টি বিষয়ের বই পাইনি, কবে পাব বলতে পারছি না। ক্লাস শুরু শনিবার থেকে। বই না পাওয়ায় নবম শ্রেণির কয়েক বিষয়ে ক্লাস হবে না। দুলালপুর চন্দ্রমনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এটিএম মফিজুল ইসলাম শরীফ জানান, নবম শ্রেণির কয়েক বিষয়ের বই এখনও পাইনি। শিক্ষা অফিস থেকে জানানো হয়েছে, খুব তাড়াতাড়ি বই পাব। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী রুহুল আমিন বলেন, মাধ্যমিকের ও মাদ্রাসার নবম শ্রেণির ৭ বিষয়ের বই না আসায় শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া যায়নি। গত ৩১ তারিখ বই না পাওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। কবে বাকি বই আসবে সেটা বলতে পারছি না। তবে ঠিকাদার যে কোনো দিন বই দিতে পারে।

১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা - dainik shiksha ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস - dainik shiksha আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে - dainik shiksha দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব - dainik shiksha লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ - dainik shiksha এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ please click here to view dainikshiksha website