please click here to view dainikshiksha website

কুলিয়ারচরে বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক বিজ্ঞান ক্লাস অনুষ্ঠিত

কিশোরগঞ্জ প্রতিনিধি | জানুয়ারি ১১, ২০১৭ - ৭:২১ অপরাহ্ণ
dainikshiksha print

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলায় বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান বিষয়ক ব্যবহারিক ক্লাস হয়েছে। বুধবার দুপুরে উপজেলার  বেগম নুরুন্নাহার বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন এই ক্লাস আয়োজন করে।

দুপুর ১২টায় ক্লাস শুরু হয়ে সোয়া ১টা পর্যন্ত চলে। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ৫০ জন শিক্ষক এই ক্লাস পরিচালনা করেন। উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের বিজ্ঞান ও আইসিটি বিষয়ক ৮০ জন শিক্ষক তাদের সহায়তা করেন।

এই ক্লাসে শিক্ষার্থী সংখ্যা ছিল তিন হাজার ২শ’ জন। যা বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস হিসেবে গিনেস ওয়ার্ল্ড  রেকর্ডস এ নাম উঠবে এমনটাই আশা করছে কুলিয়ারচর উপজেলা প্রশাসন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য নাজমুল হাসান পাপন,  জেলা প্রশাসক  মো. আজিমুদ্দিন বিশ্বাস, কুলিয়ারচর  পৌরসভার  মেয়র ইমতিয়াজ বিন জিসান, অতিরিক্ত  জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম হায়দার ভূঁইয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. ঊর্মি বিনতে সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বিজ্ঞান বিষয়ক ক্লাসটিতে ২৩টি প্রাথমিক বিদ্যালয় ও পাঁচটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের তিন হাজার ২শ’ শিক্ষার্থীরা অংশ নেয়। এই  ক্লাসরুমের উচ্চতা ১০ ফুট, দৈর্ঘ্য ২৪৬ ফুট এবং প্রস্থ ১৭২ ফুট। অনুষ্ঠানে ২১টি এলইডি মনিটর সিস্টেমের মাধ্যমে ক্লাস  নেওয়া হয়।

বিজ্ঞান বিষয়ক ব্যবহারিক ক্লাসে তিন হাজার ২শ’ শিক্ষার্থীকে বৈদ্যুতিক চুম্বক ও কম্পাস বানানো  শেখানো হয়। এছাড়া  মেইল পাঠানো সম্পর্কেও জ্ঞান  দেওয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. ঊর্মি বিনতে সালাম জানান, গিনেস কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে  যোগাযোগ করা হয়েছে। অনুষ্ঠানটির ভিডিও গিনেস কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। ভিডিও চিত্র  দেখে তারা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’র ব্যাপারে সিদ্ধান্ত  নেবেন।

সর্বশেষ এর আগে ২০১৬ খ্রিস্টাব্দে ১৬ আগস্ট অস্ট্রেলিয়ার ব্রিসবেনে দুই হাজার ৯শ’ শিক্ষার্থী নিয়ে বিজ্ঞান ক্লাস হয়।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন