কৃষি গবেষণা কাউন্সিলে জনবল নিয়োগ

দৈনিক শিক্ষা ডেস্ক: | জানুয়ারি ৬, ২০১৭ - ৮:৩৮ পূর্বাহ্ণ
dainikshiksha print

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে জনবল নিয়োগ দেয়া হবে। সংস্থাটির রাজস্ব খাতভূক্ত স্থায়ী শূন্য পদে ১৯ জনকে নিয়োগ দেয়া হবে। এ লক্ষে ১৫ ডিসেম্বর বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। আগ্রহীরা যোগ্যতা থাকা সাপেক্ষে এসব পদে আবেদন করতে পারেন।

কোন পদে কতজন : বিজ্ঞপ্তিতে বলা বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা পদে একজন, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা পদে একজন, সিনিয়র ট্রেনিং অফিসার পদে একজন, সিনিয়র সহকারি পরিচালক (প্রকিউরমেন্ট ও স্টোর ইউনিট) পদে একজন, নির্বাহী প্রকৌশলী পদে একজন, সাইট ইঞ্জিনিয়ার পদে একজন, রক্ষণাবেক্ষণ পরিদর্শক পদে একজন, নিরীক্ষক পদে একজন, সাটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর একজন, গাড়িচালক ৪জন, অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটর পদে ৪ জন ও টেলিফোন অপারেটর পদে একজনকে নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা : প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা পদে আবেদনের শিক্ষাগত যোগ্যতা কৃষি বিজ্ঞানের সংশ্লিষ্ট বিষয়ে (শস্য) পিএইচডি ডিগ্রি। সংশ্লিষ্ট বিষয়ে ৭ বছরের গবেষণা বা শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। শিক্ষা জীবনের কোনো স্তরে তৃতীয় বিভাগ থাকা যাবে না। স্বীকৃত জার্নালে ৬ টি গবেষণা প্রকাশনা থাকতে হবে। অথবা কৃষি বিজ্ঞানের সংশ্লিষ্ট শাখায় গ্রাজুয়েশন/প্রথম শ্রেণীর মাস্টার্স ডিগ্রি এবং গবেষণা বা শিক্ষকতায় ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা পদে আবেদনের যোগ্যতা কৃষি বিজ্ঞানের সংশ্লিষ্ট শাখায় (পুষ্টি) পিইচডি ডিগ্রি। গবেষণা বা শিক্ষকতায় ২ বছরের অভিজ্ঞতা ও স্বীকৃতি জার্নালে ৩ টি আর্টিকেল থাকতে হবে।

সিনিয়র ট্রেইনি অফিসার পদে আবেদনের যোগ্যতা সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি অথবা সংশ্লিষ্ট বিষয়ে ২য় শ্রেণীর অনার্সসহ ২য় শ্রেণীর মাস্টার্স অথবা প্রথম শ্রেণীর মাস্টার্স ডিগ্রি। সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রথম শ্রেণীর পদে ৫ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

সিনিয়র সহকারি পরিচালক পদে ২য় শ্রেণীর অনার্সসহ ২য় শ্রেণীর মাস্টার্স ডিগ্রি ও সংশ্লিষ্ট ক্ষেত্রে ৭ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। নির্বাহী প্রকৌশলী পদে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রিসহ সংশ্লিষ্ট ক্ষেত্রে ৭ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সাইট ইঞ্জিনিয়ার পদে আবেদন করতে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা থাকতে হবে। রক্ষণাবেক্ষণ পরিদর্শক পদে ইলেকট্রিক্যাল বা মেকানিক্যাল বা সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি থাকতে হবে। নিরীক্ষক অডিটর পদে বাণিজ্যে স্নাতক এবং হিসাবে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সাটলিপিকার পদে আবেদনের যোগ্যতা স্নাতক। গাড়িচালক পদে অষ্টম শ্রেণী পাশ করলেই আবেদন করা যাবে। অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটর পদে এইচএসসি পাশ আর টেলিফোন অপারেটর পদে এসএসসি পাশ করলেই আবেদন করা যাবে।

বয়সসীমা : প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা, সিনিয়র ট্রেনিং অফিসার, সিনিয়র সহকারি পরিচালক (প্রকিউরমেন্ট ও স্টোর ইউনিট) এবং নির্বাহী প্রকৌশলী পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স অবশ্যই অন্তত ৩৫ হতে হবে। অন্যান্য পদে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর । তবে মুক্তিযোদ্ধাদের সন্তান ও প্রতিবন্ধিদের ক্ষেত্রে ৩২ বয়স পর্যন্ত আবেদন শিথিলযোগ্য।

যেভাবে আবেদন : আগ্রহীদের সরকার কর্তৃক নির্ধারিত চাকরির আবেদন ফরম সঠিকভাবে পূরণ করে নির্দিষ্ট তারিখের মধ্যে আবেদন করতে হবে। আবেদনপত্র প্রেরণের খামের বাম পার্শে পদের নাম ও নিজ জেলা উল্লেখ করতে হবে। সাক্ষাৎকারের সময় সব একাডেমিক সার্টিফিকেটের ফটোকপি জমা দিতে হবে। আবেদনপত্র পাওয়া যাবে www.barc.gov.bd ওয়েবসাইটে।

ডেটলাইন : ইতিমধ্যে আবেদন শুরু হয়ে গেছে। ৯ জানুয়ারি ২০১৭ সাল অফিস চলাকালীন সময় পর্যন্ত আবেদন করা যাবে।

জেলা : বৈজ্ঞানিক কর্মকর্তা, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা, সিনিয়র ট্রেনিং অফিসার, সিনিয়র সহকারি পরিচালক (প্রকিউরমেন্ট ও স্টোর ইউনিট), নির্বাহী প্রকৌশলী পদে একজন, সাইট ইঞ্জিনিয়ার ও রক্ষণাবেক্ষণ পরিদর্শক পদে যেকোনো জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। অন্যান্য পদে বিজ্ঞপ্তিতে উল্লেখিত জেলার লোকজন আবেদন করতে পারবেন।

বেতন : বিজ্ঞপ্তিতে বলা বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে চূড়ান্ত নিয়োগ পাওয়া ব্যাক্তিরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন ও অন্যান্য সুবিধা পাবেন। প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা পদে গ্রেড ৪ অনুযায়ী ৫০ হাজার টাকা থেকে ৭১ হাজার ২০০ টাকা বেতন। উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা, সিনিয়র ট্রেনিং অফিসার, সিনিয়র সহকারি পরিচালক (প্রকিউরমেন্ট ও স্টোর ইউনিট) ও নির্বাহী প্রকৌশলী পদে ৩৫৫০০ টাকা থেকে ৬৭০১০ টাকা স্কেলে বেতন। সাইট ইঞ্জিনিয়ার ও রক্ষণাবেক্ষণ পরিদর্শক পদে ১৬ হাজার টাকা থেকে ৩৮৬৪০ টাকা বেতন। নিরীক্ষক, সাটলিপিকার কাম-কম্পিউটার অপারেটর পদে বেতন ১১০০০টাকা থেকে ২৬৫৯০ টাকা স্কেলে। অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটর ও টেলিফোন অপারেটর পদে ৯৩০০ টাকা থেকে ২২৪৯০ টাকা স্কেলে বেতন।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন