কেন্দ্রীয় ব্যাংক আন্তর্জাতিক ডেবিট কার্ড ইস্যুর অনুমতি দিলো - ব্যাংক ও বীমা - দৈনিকশিক্ষা

কেন্দ্রীয় ব্যাংক আন্তর্জাতিক ডেবিট কার্ড ইস্যুর অনুমতি দিলো

নিজস্ব প্রতিবেদক |

এবারই প্রথম আন্তর্জাতিক ডেবিট কার্ড ইস্যুর অনুমতি পেল ব্যাংকগুলো। বার্ষিক ভ্রমণ কোটার বিপরীতে এ কার্ড ইস্যু করা যাবে। তবে গ্রাহক কোনোভাবেই যেন ভ্রমণ কোটার অতিরিক্ত বৈদেশিক মুদ্রা ব্যয়ের সুযোগ না পায় সে ব্যবস্থা করে এই কার্ড ইস্যু করতে হবে। মঙ্গলবার (১৬ জুন) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মতোই ভ্রমণ কোটার বিপরীতে ডেবিট কার্ড ইস্যু করতে পারবে ব্যাংকগুলো। এ কার্ড দিয়ে কেনাকাটা, যাতায়াত, হোটেলের বিল পরিশোধসহ অনুমোদিত সবই করা যাবে। তবে বছরে একজন ১২ হাজার ডলারের বেশি খরচ করতে পারবেন না।

সার্কুলারে বলা হয়, স্থানীয় মুদ্রায় খোলা হিসাবের বিপরীতে এই আন্তর্জাতিক ডেবিট কার্ড ইস্যু করা যাবে। এ জন্য বার্ষিক ভ্রমণ কোটার প্রাপ্য ডলার অ্যন্ড্রোমেন্ট করতে হবে। আর কোনোভাবেই যেন গ্রাহক ভ্রমণ কোটার অতিরিক্ত বৈদেশিক মুদ্রা ব্যয় করতে না পারে তা নিশ্চিত হওয়ার ব্যবস্থা ব্যাংকগুলোকে করতে হবে। আর যে অ্যাকাউন্টের বিপরীতে কার্ড ইস্যু হবে তাতে পর্যাপ্ত টাকা থাকতে হবে। যেখান থেকে ব্যাংক বৈদেশিক মুদ্রায় রূপান্তর করে সমন্বয় করে নেবে।

জানা গেছে, আন্তর্জাতিক ডেবিট কার্ড ইস্যুর সুযোগ দেয়া হলেও এ মুহূর্তে বাংলাদেশের অধিকাংশ ব্যাংকের সেই সক্ষমতা নেই। বাংলাদেশে কার্যরত বিদেশি মালিকানার হাতেগোনা কয়েকটি ব্যাংকে এ কার্ড ইস্যুও উপযুক্ত প্রযুক্তি রয়েছে। মূলত তাদের অনুরোধেই এ অনুমতি মিলেছে। তবে এর ফলে দেশিও ব্যাংকগুলো নতুন প্রযুক্তি স্থাপন করবে বলে কেন্দ্রীয় ব্যাংক মনে করে।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website