কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ঢাবিও - ভর্তি - দৈনিকশিক্ষা

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ঢাবিও

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি |

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার প্রক্রিয়ায় অংশ নিচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়ও। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আয়োজনে করা কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না। তারা নিজেদের স্বাতন্ত্র্য অনুযায়ী আগের মতোই স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেবে।

আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। 

এর আগে গত বুধবার বুয়েট ও পরদিন বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউজিসির কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নেয়। জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েরও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাওয়ার বিষয়ে অনাগ্রহ রয়েছে।

বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। তবে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করে এমন বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩৯। এগুলোতে প্রথম বর্ষে ভর্তির আসন রয়েছে প্রায় ৬০ হাজার। এর বিপরীতে ভর্তি পরীক্ষা দেয় কয়েক লাখ শিক্ষার্থী। শিক্ষার্থীদের ভোগান্তি ও আর্থিক খরচ কমাতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর অন্যান্য বিশ্ববিদ্যালয়েও সমন্বিত বা গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় ইউজিসি।

প্রথমে এই সিদ্ধান্ত নেওয়া হলেও পরে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয় ইউজিসি। এই প্রক্রিয়ায় মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শিক্ষার্থীদের জন্য তিনটি ভর্তি পরীক্ষা নেওয়া হবে। কিন্তু শুরু থেকেই এ নিয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল বুয়েট এবং ৭৩–এর আদেশে চলা স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয়। এর মধ্যে তিনটি ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

ইউজিসি জানিয়েছে, যারা এই কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় আসবে না, তাদের বাদ দিয়েই বাকি বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে আসন্ন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে।

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ - dainik shiksha করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু - dainik shiksha মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো - dainik shiksha করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা - dainik shiksha দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান - dainik shiksha ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে - dainik shiksha ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website