কোচিংয়ের নামে অতিরিক্ত টাকা আদায়, ৬৮ শিক্ষা ক্যাডার কর্মকর্তাকে তলব - কলেজ - দৈনিকশিক্ষা

কোচিংয়ের নামে অতিরিক্ত টাকা আদায়, ৬৮ শিক্ষা ক্যাডার কর্মকর্তাকে তলব

নিজস্ব প্রতিবেদক |

কোচিংয়ের নামে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে দায়ের করা বিভাগীয় মামলার শুনানিতে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ৬৮ জন কর্মকর্তাসহ রাজশাহীর নিউ গভঃ ডিগ্রি কলেজের মোট ৭২ জন শিক্ষক-কর্মচারীকে তলব করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২৭ অক্টোবর সকালে শিক্ষা মন্ত্রণালয়ে এ ৭২জন শিক্ষক-কর্মচারীর বিরুদ্ধে দায়ের করা বিভাগীয় মামলার শুনানি অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছে।   

কোচিংয়ের নামে কলেজের শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে ৭২জন শিক্ষক-কর্মচারীকে অভিযুক্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। তাই, গত ২ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে তাদের শোকজ নোটিশ পাঠনো হয়। নোটিশে, কোচিংয়ের নামে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে কেন তাদের ‘চাকরি থেকে বরখাস্ত করা হবে না’ তা জানতে চাওয়া হয় এ ৭২ শিক্ষক-কর্মচারীর কাছে। শোকজের জবাবে আত্মপক্ষ সমর্থনের সুযোগ চাওয়ায় তাদের ব্যক্তিগত শুনানিতে ডাকা হযেছে। এদের মধ্যে ৬৮ জন শিক্ষা ক্যাডার কর্মকর্তা ও বাকী চারজন প্রদর্শক, লাইব্রেরিয়ান, সহকারি লাইব্রেরিয়ান ও শরীরর্চ্চা শিক্ষক। 

আরও পড়ুন: কোচিং: বরখাস্ত হচ্ছেন ৬৮ শিক্ষা ক্যাডার কর্মকর্তা

জানা গেছে, রাজশাহীর নিউ গভঃ ডিগ্রি কলেজের অধ্যক্ষ এস এম জর্জিস কাদির অনান্য শিক্ষকদের সহায়তায় ২০১৭ খ্রিষ্টাব্দের ডিসেম্বর মাসে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ‘বিশেষ পরিচর্যা ফি’ বাবদ ১৫ লাখ ৫৮ হাজার টাকা অতিরিক্ত আদায় করেন। আট শতাধিক পরীক্ষার্থীর কাছ থেকে মাথাপিছু দুই হাজার টাকা করে আদায় করা হয়। এর দু-একদিনই পরই এ টাকা শিক্ষার্থীদের ফেরত দেয় কলেজ কর্তৃপক্ষ। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক নির্দেশনা শিক্ষার্থীদের বিশেষ পরিচর্যা ফি বাবদ ১ হাজার ২০০ টাকা আদায় করার কথা বলা থাকলেও রাজশাহীর নিউ গভঃ ডিগ্রি কলেজের শিক্ষার্থীদের কাছ থেকে ২ হাজার টাকা করে আদায় করা হয়। পরে টাকা ফেরত দিলেও প্রতি শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত ৮০০ টাকা আদায় করে কলেজ কর্তৃপক্ষ। এ অভিযোগে এ ৭২ জনকে অভিযুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সে প্রেক্ষিতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে উদ্যোগ নেয়া হয়। প্রথম ধাপ হিসেবে অসদাচরণের অভিযোগে অভিযুক্ত করে শোকজ করেছিল শিক্ষা মন্ত্রণালয়। 

অভিযুক্ত কর্মকর্তাদের তালিকা দৈনিক শিক্ষা ডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল : 

 

৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন - dainik shiksha ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন র‌্যাগিং রোধে বিশেষ সেলের কথা বললেন শিক্ষামন্ত্রী, ইউজিসি দিল নির্দেশনা - dainik shiksha র‌্যাগিং রোধে বিশেষ সেলের কথা বললেন শিক্ষামন্ত্রী, ইউজিসি দিল নির্দেশনা ২৫ অক্টোবর থেকে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ - dainik shiksha ২৫ অক্টোবর থেকে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ শিক্ষার্থীদের অন্দোলনের মুখে ভিসি নাসিরের ভাতিজার পদত্যাগ - dainik shiksha শিক্ষার্থীদের অন্দোলনের মুখে ভিসি নাসিরের ভাতিজার পদত্যাগ ঢাবি ‘খ’ ইউনিটের ফল প্রকাশ - dainik shiksha ঢাবি ‘খ’ ইউনিটের ফল প্রকাশ ‘প্রধানমন্ত্রী খালেদা জিয়া’ বলে তোপের মুখে পালালেন অধ্যক্ষ - dainik shiksha ‘প্রধানমন্ত্রী খালেদা জিয়া’ বলে তোপের মুখে পালালেন অধ্যক্ষ এমপিওভুক্ত হচ্ছেন আরও শতাধিক শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও শতাধিক শিক্ষক ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website