please click here to view dainikshiksha website

কোচিং বাণিজ্য ঠেকাতে শিগগিরই ভ্রাম্যমাণ আদালত

নিজস্ব প্রতিবেদক | আগস্ট ১৩, ২০১৭ - ১০:৩২ অপরাহ্ণ
dainikshiksha print

বান্দরবানের বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের কোচিং বাণিজ্য ঠেকাতে শিগগিরই মাঠে নামছে প্রশাসন।

একইসঙ্গে যেসব শিক্ষক ২০১২ সালে শিক্ষা মন্ত্রণালয় প্রণীত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা মানবেন না তাদের চাকরি থাকবে না বলেও হুঁশিয়ারি দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

রোববার (১৩ আগষ্ট) বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা আইনশৃঙ্খলা সংক্রান্ত সভায় এসব হুঁশিয়ারি উচ্চ‍ারণ করেন তিনি।

সভায় বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুর উত্থাপিত অভিযোগের ভিত্তিতে আলোচনা চলাকালে পার্বত্য প্রতিমন্ত্রী জেলা শিক্ষা কর্মকর্তাকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনারা খবর নেন, কোনো শিক্ষক যদি নীতিমালা না মেনে কোচিং করায়, তাহলে তার বিরুদ্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লেখেন। তার শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষের বিরুদ্ধেও লেখেন। জেলা প্রশাসনের যারা আছেন বা আইনশৃঙ্খলা রক্ষায় যারা আছেন তারা খোঁজ নেন, ওই শিক্ষকদের যদি কোচিং করানো অবস্থায় পাওয়া যায় তাহলে উনার প্রতিষ্ঠান প্রধান এবং শিক্ষা অফিসার দায়ী থাকবেন।

এদিকে বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক জানান, নীতিমালা  বহির্ভূত কোচিং বন্ধে শিগগিরই ভ্রাম্যমাণ আদালত মাঠে নামবে।

জেলা শিক্ষা অফিসার সোমা রানী বড়ুয়া জানান, ইতোমধ্যে কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের একটি তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আরো যদি কেউ কোচিং করিয়ে থাকেন, তাদের তালিকাও প্রণয়ন করা হবে।

বান্দরবানে বেশ কয়েকটি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কিছু শিক্ষক দীর্ঘদিন ধরে নানা জায়গায় বাসা ভাড়া নিয়ে প্রাইভেট পড়াচ্ছেন বলে সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

এছাড়াও ছোট ছোট কক্ষে ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি শিক্ষার্থীকে প্রাইভেট পড়ানোর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়েছে। কোনো কোনো শিক্ষক এক ব্যাচে ৩০ জনেরও বেশি শিক্ষার্থীকে এক কক্ষে পড়াচ্ছেন এমন দৃশ্যও দেখা গেছে। বিশেষ করে ইংরেজি, পদার্থবিদ্যা ও গণিতের শিক্ষকরা স্কুল বা কলেজে শিক্ষার্থীদের নানাভাবে চাপ প্রয়োগের মাধ্যমে প্রাইভেট পড়তে বাধ্য করছেন বলেও অভিযোগ রয়েছে।

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আইনশৃংখলা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, সিভিল সার্জন ডা. অংশুই প্রু মার্মা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল কুদ্দুছ, জেলা পরিষদ সদস্য লক্ষ্মীপদ দাস, আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ প্রমুখ। এছাড়া প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সভায় অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ৪৯টি

  1. samad says:

    Ami,SSC-1st, HSC-1st,BA-2nd,MA(Eng)-1st, B.ed-2nd degree orjon koresi. 20 years MPO. Time scale deprived,Salary-16000 Tk.+School-7000 Tk.=23000 TK.,live in town ,Bari vara- 9000 Tk, family members-05.How can I lead life without extra income?
    Dear authority, please think about the above salary structure for better education.

  2. মনসুর আল মুবিন... দারুল হেরা মাদরাসা -দোয়ারাবাজার -সুনামগঞ্জ।। says:

    স্বাগতম জানাচ্ছি এই উদ্যেগ কে।। কিন্তু ডাক্তাররা যে প্রাইভেট রোগী দেখে সেটাও বন্ধ করা প্রয়োজন বলে আমি মনে করি।।

  3. Md.Hasan Ali says:

    এই মহত কাজ সারাদেশব্যপী একসাথে শুরু করে দেন।

  4. মু আমজাদ হোসেন, সহঃ অধ্যাপক, ইংরেজি, কফিল উদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজ, লক্ষ্মীপুর । says:

    হুম, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পরিচালিত কোচিং একদম নিষিদ্ধ করা হোক । শুধু বেকার ও হাতুরে শিক্ষকদেরকে কোচিং চালানোর অনুমতি দেয়া হোক । শিক্ষা প্রতিষ্ঠানের বিশাল ক্লাসরূমে দু’ তিনশো ছাত্র-ছাত্রী কিছু বুঝুক বা না বুঝুক, তাদের প্রাইভেট কোচিং করা চলবে না । তবে তাদের অভিভাবকদের মধ্যে যাদের টাকা আছে তারা গৃহশিক্ষক রেখে কিংবা শিক্ষকদেরকে বাড়িতে নিয়ে প্রাইভেট পড়াতে পারবেন—এমন আইন করা হোক । এমপিও বিহীন আইসিটি এবং অন্যান্য বিষয়ের শিক্ষকরা যাতে চাকরিরত অবস্থায় কোন রকম বাড়তি আয় না করতে পারে সেই ব্যবস্থা গ্রহন করা হোক ।

  5. মু আমজাদ হোসেন, সহঃ অধ্যাপক, ইংরেজি, কফিল উদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজ, লক্ষ্মীপুর । says:

    হুম, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পরিচালিত কোচিং একদম নিষিদ্ধ করা হোক ।শুধু বেকার ও হাতুরে শিক্ষকদেরকে কোচিং চালানোর অনুমতি দেয়া হোক । বিশাল ক্লাসরূমে দু’ তিনশো ছাত্র-ছাত্রী কিছু বুঝুক বা না বুঝুক, তাদের প্রাইভেট কোচিং করা চলবে না । তবে তাদের অভিভাবকদের মধ্যে যাদের টাকা আছে তারা গৃহশিক্ষক রেখে কিংবা শিক্ষকদেরকে বাড়িতে নিয়ে প্রাইভেট পড়াতে পারবেন—এমন আইন করা হোক । এমপিও বিহীন আইসিটি এবং অন্যান্য বিষয়ের শিক্ষকরা যাতে চাকরিরত অবস্থায় কোন রকম বাড়তি আয় না করতে পারে সেই ব্যবস্থা গ্রহন করা হোক ।

  6. Dhaka Cadet says:

    Jonah Amjad Hossain,
    Aponi jaderka bekar o hatura teacher bolcen tara kintu students derka jor Kora dora nia asa na. Tara 10ta coaching gura free class Kora tarpor sidanto nay kothay porba. Akjon teacher ava kotha bolla seta lojja jonok. Ja onnojoka respect korta Parana sha ki doroner teacher ta jati boja.
    Ami mona kori aponader onno school er students poranor sujog dao hok. Karon Akjon teacherto r alu potol ar babsa korta parana.

  7. শামসুদ্দীন আলতামাস says:

    সুধু বলেই যাচ্ছেন, কাজ হচ্ছে না। এদিকে দেশের শিক্ষার্থীগণ ধংশের শেষ প্রান্তে পৌছে গেছে। আপনারা তো ৩০ জনের বেশি এক রুমে পড়াতে দেখেছেন, ভালো করে খবর নিয়ে দেখেন, ৭০ জনের বেশি শিক্ষার্থী এক রুমে পড়াতে দেখতে পাবেন। প্রাভেটের চাপে শিক্ষার্থীগণ পায়খানা প্রোস্রাপ করার সময় পাচ্ছেনা। নিজের চেষ্টায় ১ ঘন্টা পড়ার সময় পাচ্ছে না। দেশের ভবিস্ব্যত্ প্রজম্ম গোল্লায় যাচ্ছে, লেখা পড়া হচ্ছে না।

  8. মোহাম্মদ আব্দুর রউফ says:

    যারা স্কুল চলাকালীন কোচিং সেন্টার চালায়, কিন্তু শিক্ষক না তাদের ব্যাপারে কি ব্যবস্থা নিবেন । আমার বাস্তব অভিজ্ঞতার কথা বলি, আমাদের এলাকায় অনেক কোচিং সেন্টার আছে-যারা সকাল ৭ টা হতে ১০ টা পর্যন্ত এবং বিকাল ২ টা থেকে সন্ধ্যা পর্যন্ত কোচিং করায় । ফলে আমাদের বিদ্যালয়ের ছাত্রদের ১ টার পর ধরে রাখা যায় না ।

  9. আনিছুর রহমান says:

    গ্রামের স্কুলের ছাত্রছাত্রীর মধ্যে ৮০% একই বিষয়ে ২০বার না বুঝালে বুঝেনা। ক্লাসে যে সময় বরাদ্দ থাকে সেই সময়ে এদের বুঝিয়ে পাস করান সম্ভবনা। প্রাইভেট বন্ধ করেদিলে পাসের হার কমে যাবে। তবে যে সকল শিক্ষক ছাত্রছাত্রীদের প্রাইভেট পড়তে বাধ্য করে অথবা ক্লাস ফাঁকি দেয়, শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।

  10. মোঃ আব্দুল হারেছ says:

    শিক্ষকদের প্রাইভেটে ছাত্র পড়ানো যেমন অপরাধ তেমণি বিভিন্ন সরকারী হাসপাতালের ডাক্তারদেরও প্রাইভেটে রোগী দেখা সমান অপরাধ। হাসপাতালে গেলে ডাক্তার থাকে না। ডাক্তার তখন থাকেন ক্লিনিকের সিজার অপারেশনে। সব চেয়ে এরাই বেশী বাধ্য করান রোগীকে ক্লিনিকে যেতে। পপুলারের মতো কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত ভবনে এসব ডাক্ততারা এসি রুমে থাকেন। সরকারী হাসপাতালের গন্ধময় রুমে এদের ভালো লাগে না। গলাকাটা কোনো ক্লিনিকে কোন লোকই যেতে চায় না। হাসপাতালের বেহাল অবস্থা দেখে তারা বাধ্য হোন। শিক্ষা মন্ত্রী মহোদয়ের মতো স্বাস্থ্য মন্ত্রী মহোদয় যদিন এ বিষয়ে নজর দেন তাহলে গরীব অসহায় লোকেরা সুচিকিৎসা পাবেন। এ বিষয়ে আমরা কেউ ভাবি না।

  11. কল্যাণ says:

    আমার মনে হয় খবরটি দৈনিক শিক্ষার পাতাতে শোভা পাবে! বিস্মিত হচ্ছি এই ভেবে যে এক জন প্রজাতন্ত্রের কমচারী চাকুরী বিধি লঙ্গন করে বহাল তবিয়াতে চলছে, আর তার বিরুদ্ধে ব্যবস্হা নিতে র‍্যব, কোবরা, চিতার দরকার পড়ে। এটা সত্যি কি আন্যায়কারীর বিরুদ্ধে গৃহিত পদক্ষেপের অংশ বিশেষ না কি অন্যায়কারীদেরকে কৌশল পরিবর্তের আগাম ইঙ্গিত! একজন বেতন ভুক্ত কর্মচারি যদি নিদ্দেশ অমান্য করে তবে গরু ছাগল গুলো আমাদের নিদ্দেশ মানবে কোন দুঃখে! হায়রে বাংলাদেশ!

  12. Ziaur Rahman, Asistant Teacher(Mathematics), Harinarayanpur secondary girls school, E.b, Kushtia says:

    কানার আকাশ দেখার মত।

  13. রমজান আলী, duhul, Kaliganj, lalmonirhat says:

    কোচিং centre গুলো Stop করেন। আর DOCTOR বাহিরে অনেক টাকা নিয়ে রোগী দেখে এটা STOP করতে পারেন না।

  14. রমজান আলী, duhuli, Kaliganj, lalmonirhat says:

    কোচিং centre গুলো Stop করেন। আর DOCTOR বাহিরে অনেক টাকা নিয়ে রোগী দেখে এটাSTOP করতে পারেন না।

  15. রমজান আলী বাবু, Asst. teacher 'SCIENCE', Duhuli School and college, Kaliganj, Lalmonirhat says:

    Stop DOCTOR’S practice

  16. রমজান আলী, duhuli, Kaliganj, lalmonirhat says:

    কোচিং centre গুলো Stop করেন। আর DOCTOR বাহিরে অনেক টাকা নিয়ে রোগী দেখে এটা STOP করতে পারেন না। SO SAD

  17. রমজান আলী, duhuli, Kaliganj, lalmonirhat says:

    কোচিং centre গুলো Stop করেন। আর DOCTOR বাহিরে অনেক টাকা নিয়ে রোগী দেখে এটা STOP করতে পারেন না।

  18. সোহাগ says:

    ক্ষমতা থাকলে ডাক্তারদের কসাইখানা বন্ধের ব্যবস্থা নিন!!
    শুধু অসহায় শিক্ষকদের পেছনে বাঁশ দেয়া ছাড়া আর কোন কাজ নেই আপনাদের?????

  19. tanvir says:

    শিক্ষকদের বেতন না বাড়িয়ে শুধু কিভাবে হেয় করা যায় সেই চিন্তা।

  20. Saiful Islam says:

    আমি একটা নন এমপিও স্কুলে চাকরি করি আমার বেতন 7500 টাকা আমি আমার ফ্যামিলির একমাত্র উপার্যন কারী। এই টাকা দিয়ে কি করে 7 জনের চলে?
    B Sc honours math 2 class
    M.Sc math 1st class
    Ae ta na korle ami bekar thakte hobe
    What can I do?

  21. Sayed says:

    সকল কো‌চিং বন্ধ ক‌রে দেন। গরী‌বের ছে‌লে মে‌য়েরা চার পাঁচশ টাকায় পড়‌বে কেন? যারা দশ বিশ হাজার টাকায় টাকায় গৃহ শিক্ষক রাখ‌তে পার‌বে পড়াশনা কেবল তা‌দের জন্য। আর স্কুল ক‌লে‌জে দেড়শ ছাত্র/ছাত্রী‌কে কোন শিক্ষক পড়া স‌ঠিকভা‌বে বু‌ঝি‌য়ে দে‌বে এটা আকাশকুসুম কল্পনা ছাড়া কিছুই না।

  22. ভূপাল প্রামানিক, প্র:শি: নামুজা উচ্চ বি: & সেক্রেটারি, বা: প্রধান শিক্ষক সমিতি, বগুড়া সদর। 01711 515468 says:

    Ok….,,,

  23. ভূপাল প্রামানিক, প্র:শি: নামুজা উচ্চ বি: & সেক্রেটারি, বা: প্রধান শিক্ষক সমিতি, বগুড়া সদর। 01711 515468 says:

    ঠিক আছে

  24. মো: আবুল কাশেম সহকারী শিক্ষক লাকেশ্বর দাখিল মাদ্রাসা ছাতক সুনামগঞ্জ says:

    শুধু কথায় নয় বাস্তব পদক্ষেপ চাই।গত রমজান মাসে সারাদেশের স্কুল মাদ্রাসায় বাধ্যতামূলক ভাবে ছাত্রছাত্রীদের কোচিং করতে হয়েছে। গরিবরাও এর থেকে রেহাই পায়নি। প্রতি ছাত্র ১১০০ টাকা করে একজন ১০ম শ্রেনির ছাত্র বিদ্যালয়ে কোচিং করতে হয়েছে। দরিদ্র অভিভাবকরা অসহায়ের মত কষ্ট করে টাকা জোগাড় করে পরিশোধ করেছন। কেন উর্ধতন কর্তৃপক্ষের দায়সারা ভাব বোধগম্য নয়।

  25. reza says:

    শিক্ষকদের প্রাইভেট এবং কোচিং বাণিজ্য বন্ধ করা হোক।সেই সাথে সরকারী ডাক্তারদের ক্লিনিক বাণিজ্য বন্ধ করা উচিৎ।হাসপাতালে ঠিক মত ডিউটি না করে প্রাইভেটে রুগি দেখে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

  26. SHAH AND SHAH Junior says:

    Stern step should be taken against the culprits in Feni . Here are huge involved teachers who gather a large number of student in a room to teach privately to income extra by not paying attentive lecture at the classrooms.

  27. Md Masud Rana Asst. Teacher Nandigram Pilot High School Nandigram ,Bogra. says:

    Doctor desher medabi student silo.Ar teacher medabi student silo na. Ak Jon doctor dine kompokke 50,000—–150000 taka income Kore. Ar an Jon teacher grem alakai 200—300 taka ney made 30 din pore. Doctor akta rogi 2–5 minit deke 500—15000 taka ney. Ai to desert ayene.an Jon teacher beaton made 16000—22000 taka.doctor beton made 50000—– 1,00,000 taka.

  28. কাসেদ মিঞা says:

    ভাত দেওয়ার গুন নেই কিল মারার গুসাই।বিনা পুজির ব্যবসা ভালোই জমেছে।

  29. md. toffazzel hossain says:

    কোচিং বন্ধের আগে জাতীয়করন চাই।

  30. Saif says:

    আমারা দেখা একটা স্কুল, নাম: কালারপোল বহুমুখী উচ্চবিদ্যালই, শিকলবাহা, করনফুলি, চট্টগ্রাম, এই স্কুলে চাত্র- ছাত্রীদের কে ও অভিবাবকদেরকে ব্রেইন ওয়াস করে কুচিং এর নামে প্রত্যেক চাত্র-চাত্রী থেকে ৫০০ টাকা করে ব্যবসা করতেছে। যেখানে সরকার কোচিং এর বিরুদ্ধে সেখানে স্কুলে বসে কোচিং বানিজ্য শুরুকরে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। এবং যারা কোচিং করবেনা তাদেরকে পরীক্ষায় ফেল করবে। তাই কর্তৃপক্ষকে বিশেষ অনুরুদ করব আপনারা সরে জমিনে এসে তদন্ত করে যতাযত ব্যবস্থা নিবেন আশা করি।

  31. আকবর হোসেন,সহ.শিক্ষক,চরসিন্দুর হাই স্কুল,পলাশ,নরসিংদী। says:

    ১হতে ৫ তারিখের মধ্যে প্রতিমাসের বেতন পরশোধের ব্যবস্থা করুন।প্রাইভেট পড়াব না।

  32. rubel mia says:

    হাসপাতালে ডাক্তারগন প্রাইভেটে রোগী দেখে প্রতিদিন ৫০০০০ হাজার টাকা ইনকাম করে সেদিকের খুজ কে নিবে শুনি

  33. মোস্তাফিজুর says:

    আপনাদের নিয়োগ বাণিজ্য আগে বন্ধ করুন।এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ননএমপিও শিক্ষকরা পেটের জ্বালায় মাথা ঠুকরে মরছে সেখানে নতুন নতুন আইন দিয়ে কি করবেন। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ননএমপিও শিক্ষকদের বেতন দেওয়ার দাবী জানাচ্ছি।

  34. বিপ্লব রায় says:

    একটি ক্লাশে ১০০থেকে ১৫০ ছাত্র ছাত্রী। ক্লাস টাইম ৪০ থেকে ৫০ মিনিট। রুল কল করতে ১০ মিনিট । ক্লাস কন্ট্রোল করতে ২/৩ মিনিট । আগের বাড়ির কাজ ধরলে ১০ জনকে ২, ৩ মিনিট করে ২০/৩০ মিনিট। বছরে শ্রেণী পাঠ বেশী করে হলেও ১২০ থেকে ১৫০ টি হতে পারে।শিক্ষা ব্যবস্থার এই মহৎ উদ্দেশ্য সাধনের মধ্য দিয়ে কোচিং ব্যবসা বন্ধ হয়েছে ঠিকই,
    সাথে সাথে শিক্ষা সুধু মাত্র ধণীদের অধিকারে পরিনত হল। সরকারে উচিৎ শিক্ষা ব্যবসাটা বন্ধ করে শিক্ষার মান উন্নয়ন করার জন্য আরো চিন্তাশীল পদক্ষেপ গ্রহণ করা।

  35. বিপ্লব রায় says:

    আমি একটি বিষয়ে খুব উদ্ভিন্ন।
    সকল শিক্ষক শুধুমাত্র ডাক্তর নিয়ে পরে আছেন। সকল অফিসের বেশীর ভাগ ন্যায়সংগত কাজ করতে অফিস চলাকালীন সময়ে যে ঘুষ নেয় লজ্জাহীন ডাকাতি করে, তার কোন লেখা পাচ্ছিনা এই ক্ষেত্রে।
    শিক্ষক অতিরিক্ত পরিশ্রম করে, তারা কি অতিরিক্ত পরিশ্রম করে?
    যে অফিসার এই কোচিং বাণিজ্য বন্ধে মহতি ভুমিকা পালন করছেন তিনি যেন নিজের সন্তানদের একই বিষয়ে দুই তিন যায়গায় কোচিং খোয়াড়ে না পাঠান। তাহলে সরষের মধ্যে ভুত ডুকে যাবে।
    যে সকল সম্মানীয় অফিসার বৃন্দ ছাত্র জীবনে কোচিং করে শিক্ষার মান বৃদ্ধি করে আজ সম্মানজনক আসনে আছেন , আপনারা, এমন সব মন্তব্য করবেননা যেন আপনাদের কথা শুনে ঘৃণার সৃষ্টি হয়।
    ******
    উল্লেখ্য আমি তথাকথিত কোচিং করাইনা। আমি একজন কলেজ প্রভাষক।

  36. Ab Jalil says:

    স্থায়ী স্কেল,আবার বার্ষিক কোনো ইনক্রিমেণ্টও নেই—- অতএব,সারাজীবন যৎসামান্য ঐ একই বেতন! সকলের বেতন- ভাতা বাড়বে,বাড়বেনা শুধু বেসরকারি শিক্ষকদের! আর যত্ত সব নিয়ম!

  37. Ab Jalil says:

    সরকারি ডাক্তাররা বাইরে রোগী দেখেননা ? আগে ওটা দেখেন! তারা তো সরকারি সুযোগ-সুবিধা ১০০% ভোগ করেন।

  38. রাজু says:

    এসব বলে কি লাভ হবে কাজের কাজ তো কিছুই হয় না

  39. মোঃ আনিসুর রহমান যাদু অফিস সহকারী says:

    যে সকল শিক্ষক ছাত্রছাত্রীদের প্রাইভেট পড়তে বাধ্য করে অথবা ক্লাস ফাঁকি দেয় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।সেই সাথে অনুমতিছাড়া যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবসার জন্য গড়ে উঠেছে সেই সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্দ্ব করার ব্যবস্থা নিন ।

  40. সোহাগ says:

    শিক্ষকদের প্রাইভেট এবং কোচিং বাণিজ্য বন্ধ করা হোক।সেই সাথে সরকারী ডাক্তারদের ক্লিনিক বাণিজ্য বন্ধ করা উচিৎ।হাসপাতালে ঠিক মত ডিউটি না করে প্রাইভেটে রুগি দেখে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

  41. শাজারা says:

    বাচ্চাকে আমি বেশি শেখাতে চাই, তাতে অন্যদের সমস্যা কোখায়? যারা লেখালেখি করছেন, তাদের সন্তানরা কোথায় পড়ে? বেশির ভাগই দেশের বাইরে না হয় তাদের পড়া শেষ। তাই তারা আমাদের বারোটা বাজানোর ফন্দি করছেন।

  42. Amir Hussain says:

    যারা শিক্ষকদের বিরুদ্দে উঠে পরে লেগেছে তাদের ছেলেমেয়েরা কেন প্রাইভেট পড়ছে? দেখবেন তাদের ছেলেমেয়েরা এই শিক্ষকের কাছে এসে প্রাইভেটের জন্ন ধরনা দেয়।

  43. Md Reazul Alam says:

    Mr Ahammod Ali ,u r nuisane-cum -teacher.U passed bangrasi now,u have no student ,u have no knowledge.coaching has two sides,u had better understand.Govt can stonp by a single paper.why much talk,why long criticism,why doctor s earn extra?they can’t cause all boltus r loose.much talks,Dhand’s illegal earning.Every where false and corruption prevail,where to be used ointment?Better real democracy.Moha shoshib shaheber boktobo bnp ar kono bhot nei –that’s political false,it is jayej to Allah,it demands no judjement in the doomsday.All should speak the truth unless Bangladesh ,though went half,will get a great history ,history of hatred.Coaching bondo,bond;ato kotha keno?amora korbona.

  44. Md Reazul Alam says:

    bondo na kore, kehoi samanno ayer jonno ,jotilota ante chai na.Akdine ,akbare sara bangladesh coac center off.It does not matter.Sodissa koren,at once it will stop.( Uporer comment a na hobe na.)

  45. Md Reazul Alam says:

    If one doesn’t teach,he can’t teach well and pure. So,teaching is a self teacher.

  46. মিলন কান্তি দে says:

    স্কলের শিক্ষকদের কোচিং বন্ধের জন্য সরকারের সিদ্ধান্ত খুবই ভাল। তবে আমার প্রশ্ন, যারা শুধু মাত্র প্রাতিষ্ঠানিক সম্মানী নিয়ে বছরের পর বছর ছাত্রদেরকে পাঠ দিয়ে যাচ্ছে, তাদের ব্যাপারে সরকারের বা আপনাদের কোন চিন্তা ভাবনা আছে কিনা? দয়া করে যারা শুধু মাত্র প্রাতিষ্ঠানিক সম্মানী নিয়ে পাঠ দিয়ে যাচ্ছে তাদেরকে স্কুল তহবিল থেকে অন্ততপক্ষে সম্মান জনক সম্মানী দিলে তাদের আর কোচিং-এর চিন্তা করতে হয় না। দয়া করে তাদের ব্যপারে একটু নজর বা খোজঁ-খবর নেন। শুধু তালিকা নিলে হবে না,তাদেরকে একটু সুবিধা দিলে সবাই কৃতজ্ঞ থাকবে আপনাদের কাছে।

  47. Khursad Alam says:

    ডাক্তার রোগী না দেখলে মারা যাওয়ার সম্ভাবনা আছে কিন্তু শিক্ষক না পড়ালে তেমন একটা সমস্যাই না।

  48. masuder rahman rajarampur high school says:

    আপনার মন্তব্যami 2003 sala b.end pass kara 13250/ baton Paris .2000 sala m.p.o paid.n

    ow what can l do? .

আপনার মন্তব্য দিন