কোচ নির্বাচনে ভারতের দিকে চেয়ে আছে বিসিবি - খেলাধুলা - দৈনিকশিক্ষা

কোচ নির্বাচনে ভারতের দিকে চেয়ে আছে বিসিবি

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চেয়েছিল ঈদের পরপরই নতুন কোচের নাম ঘোষণা করে দিতে। তার অধীনেই ত্রিদেশীয় সিরিজের প্রস্তুতি শুরু হবে, এমনটাই চাওয়া ছিল। কিন্তু ব্যাপারটা ঝুলে গেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কারণে। কারণ, বিসিবির সবচেয়ে পছন্দের কোচ মাইক হেসনের নাম রয়েছে ভারতের কোচের সংক্ষিপ্ত তালিকাতেও। শুক্রবার কপিল দেবের নেতৃত্বে কোচ নির্বাচক কমিটি হেসনসহ ছয় জনের সাক্ষাৎকার নেবে। এরপর তারা সিদ্ধান্ত নিলেই কেবল বিসিবি ঠিক করতে পারবে, কে হবেন বাংলাদেশের নতুন কোচ।

বাংলাদেশের প্রধান কোচ হওয়ার জন্য এরই মধ্যে বিসিবির কাছে সাক্ষাৎকার দিয়ে গেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডমিঙ্গো। ডমিঙ্গোর মতোই কখনো পেশাদার ক্রিকেট না খেলা কোচ হলেন হেসন। আর এই দুজনই আপাতত বিসিবির শর্টলিস্টের ওপরের দিকে আছেন। কেউ কেউ মনে করছেন, এখনো বিসিবির বিবেচনায় আছেন শ্রীলঙ্কার অধ্যায় শেষ করতে যাওয়া বাংলাদেশের সাবেক কোচ চান্দিকা হাথুরুসিংহে। আবার বিসিবিরই একটা অংশের মত হলো—যেভাবে তিনি বাংলাদেশ ও শ্রীলঙ্কা থেকে বিদায় নিয়েছেন, তাতে তাকে আরেকবার কোচ করা ঠিক হবে না। বিসিবি পরিচালকদের সবচেয়ে বেশি পছন্দে আছেন নিউজিল্যান্ডের সাবেক কোচ হেসন।

নিউজিল্যান্ডকে ২০১৫ বিশ্বকাপের ফাইনালে তোলা হেসনকে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান; তিন বোর্ডই কম-বেশি পছন্দ করছে। ভারতীয় বোর্ড এরই মধ্যে জানিয়ে দিয়েছে, তাদের সংক্ষিপ্ত তালিকায় আছেন ছয় কোচ—রবিশাস্ত্রী, মাইক হেসন, টম মুডি, রবিন সিং, লালচাঁদ রাজপুত এবং ফিল সিমন্স। এই ছয় জনই আগামীকাল সাক্ষাৎকার দেবেন বিসিসিআই কার্যালয়ে। ভারতের সঙ্গে এখন ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকা শাস্ত্রী সাক্ষাৎকার দেবেন স্কাইপে। এদের ভেতর থেকে একজনকে কোচ হিসেবে বেছে নেবেন কপিল দেব, আংশুমান গায়কোয়াড় ও সান্থা রাঙ্গাসোয়ামীর কমিটি। ভারতীয় জাতীয় দলের বিভিন্ন পদে দায়িত্ব নেয়ার জন্য দুই হাজারের বেশি আবেদন জমা হয়েছিল বলে জানা গেছে। এর মধ্যে প্রধান কোচ পদে হেসন অনেকের চেয়ে এগিয়ে আছেন। বিরাট কোহলির পছন্দে রবিশাস্ত্রীর চাকরি টিকে গেলে আলাদা কথা। নইলে হেসন হয়ে যেতে পারেন ভারতের পরবর্তী কোচ।

ভারত যদি হেসনকে বেছে নেয়, তাহলে বাংলাদেশের হাতে পরিষ্কার প্রার্থী থাকবেন একজন—রাসেল ডমিঙ্গো। সে ক্ষেত্রে বিসিবি সরাসরি ডমিঙ্গোকে নিয়োগ দিয়ে দিতে পারে। অথবা তারা নতুন করে আবার কয়েকজনের সঙ্গে যোগাযোগ করতে পারে। এরই মধ্যে বিসিবি যোগাযোগ করেও ‘না’ শুনেছে অ্যান্ডি ফ্লাওয়ার, পল ফারব্রেসের মতো কয়েকজনের কাছ থেকে।

ভারতীয় ক্রিকেট বোর্ড যদি হেসনকে বেছে নেয়, তাহলে অবশ্য বিসিবির সামনে অন্য দুটি দুয়ার খুলে যাবে। এর আগে বাংলাদেশে আসার জন্য একবার সাক্ষাৎকার দেয়া ফিল সিমন্সকে পেতে পারে তারা। আর অনেকদিন ধরেই কাঙ্ক্ষিত টম মুডিকে আরেকবার চেষ্টা করতে পারে বিসিবি। মুডি অবশ্য বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগে খুব ব্যস্ত কোচ। আইপিএলে সানরাইজার্স হায়দারাবাদ এবং বিপিএলে রংপুর রাইডার্সেরও কোচ তিনি।

ভারতের চাকরির জন্য সব টি-টোয়েন্টি লিগ ছাড়তে রাজি ছিলেন মুডি। এখন বিসিবি ভারতের মতো এত লোভনীয় প্রস্তাব তার সামনে দিতে পারবে কি না, সেটাই দেখার ব্যাপার।

করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে - dainik shiksha করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন জুনিয়র দাখিল স্তরের বিষয় কাঠামো প্রকাশ - dainik shiksha জুনিয়র দাখিল স্তরের বিষয় কাঠামো প্রকাশ ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা - dainik shiksha ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর - dainik shiksha নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের - dainik shiksha অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ - dainik shiksha ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! - dainik shiksha চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website