কোটা বহালের দাবিতে ৮ সেপ্টেম্বর আদিবাসী শিক্ষার্থীদের সমাবেশ - বিবিধ - Dainikshiksha

কোটা বহালের দাবিতে ৮ সেপ্টেম্বর আদিবাসী শিক্ষার্থীদের সমাবেশ

রাজশাহী প্রতিনিধি |

আদিবাসীদের শিক্ষার মান উন্নয়ন করে শিক্ষা ও চাকরি ক্ষেত্রে আদিবাসীদের সংরক্ষিত কোটা বহাল রাখার দাবিতে আগামি ৮ সেপ্টেম্বর আদিবাসী ছাত্র পরিষদের উদ্যোগে সমতলে প্রতিটি জেলায় আদিবাসী ছাত্র সামবেশ কর্মসূচির ঘোষণা দেয়া হয়েছে। আদিবাসী কোটা বহাল  এবং কোটা পর্যালোচনা কমিটি কর্তৃক আদিবাসী কোটা বাতিলের সুপারিশের প্রতিবাদে রাজশাহীতে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে বৃহস্পতিবার (১৬ আগষ্ট) সকাল সাড়ে ১০টায় সাহেববাজার জিরো পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 মানববন্ধনে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির সভাপতি বিমূল চন্দ্র রাজোয়াড়, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতি ভূষণ মাহাতো, সাধারণ সম্পাদক তরুণ মুন্ডা, রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সাধারণ সম্পাদক উজ্জ্বল মাহাতো,  রাজশাহী কলেজ কমিটির সভাপতি সাবিত্রী হেমব্রম, চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক দিলীপ পাহান, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক পলাশ পাহান প্রমুখ।

সংহতি জানিয়ে বক্তব্য দেন বিশিষ্ট লেখক ও সাংবাদিক প্রশান্ত কুমার সাহা, বিশিষ্ট মুক্তিযোদ্ধা শাহাজাহান আলী বরজাহান, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলার সভাপতি কল্পনা রায়, জনউদ্যোগ রাজশাহীর ফেলো জুলফিকার আহমেদ গোলাপ, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ রাজশাহী জেলা কমিটির সভাপতি রঘুনাথ রবিদাস, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রাজশাহী জেলার সভাপতি সোহরাব হোসেন, নবজাগরণ ছাত্র সমাজের উপদেষ্টা তামিম সিরাজী, সাঁওতালী ভাষা ও সংস্কৃৃতি উন্নয়ন কমিটির আহবায়ক সুবাস মুর্মু প্রমুখ।

মানববন্ধনে বক্তারা কোটা পর্যালোচনা কমিটির পক্ষে মন্ত্রিপরিষদ সচিবের আদিবাসীদের জন্য কোটা বাতিলের সুপারিশ ও বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি কোন তথ্য বা প্রতিবেদনের ভিত্তিতে আদিবাসীরা এগিয়ে গেছে বলে কোটা বাতিলের বক্তব্য দিলেন তার কোন বাস্তব ভিত্তি নেই। অতি শিগগিরই সচিবের এই বক্তব্য প্রত্যাহারের দাবি জানানো হয়। 

আদিবাসীদের সংরক্ষিত কোটার সঠিক বাস্তবায়ন না থাকারও প্রতিবাদ এবং সঠিক ও পূর্ণ বাস্তবায়নের দাবি করেন বক্তারা। এছাড়াও আদিবাসীদের এগিয়ে নিতে শিক্ষা নিশ্চিত এবং কর্মসংস্থানের জোর দাবি জানানো হয়। বক্তারা বলেন, ভারত, মালয়েশিয়া, পাকিস্তান, কানাডা, চীনসহ  বিশ্বের বিভিন্ন দেশে পিছিয়ে পড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা চালু রয়েছে। 

 

প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকের প্রতিটি শিশুই হবে ডিকশনারি: গণশিক্ষা প্রতিমন্ত্রী সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) - dainik shiksha সাধারণ শিক্ষায় কারিগরি ট্রেড ও শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা (ভিডিও) জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন - dainik shiksha নবজাগরণের অগ্রদূত আহমদ ছফা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখতেন মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় - dainik shiksha এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১০ লাখ ৩৫ হাজার ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন - dainik shiksha ঢাকা বোর্ডে এসএসসির ট্রান্সক্রিপ্ট বিতরণ শুরু ২৫ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website