কোন সময় আপনার পড়ার জন্য সবচেয়ে উপযোগী, রাত নাকি দিন? - বিবিধ - দৈনিকশিক্ষা

কোন সময় আপনার পড়ার জন্য সবচেয়ে উপযোগী, রাত নাকি দিন?

বিজ্ঞাপন প্রতিবেদন |

যে কোন পরীক্ষার প্রস্তুতিতে সবার আগে প্রয়োজন কী পড়বেন, কিভাবে পড়বেন এবং কখন পড়বেন। তাই সঠিক প্রস্তুতির জন্য সুবিধা-অসুবিধা সবকিছু জেনে সিদ্ধান্ত নিন কখন পড়ালেখা করবেন আপনি।

বিদ্যাকৌশল: লেখাপড়ায় সাফল্যের সহজ ফরমুলারাগিব হাসান

কেন পড়বেন দিনের বেলায়?

সারারাত ভালো ঘুমের পরদিন নিশ্চয়ই আপনি অনেক বেশি এনার্জেটিক থাকবেন? মনোযোগ রাখাটাও তখন অনেক সহজ। আর এই সুযোগটাই কাজে লাগাতে পারেন আপনার লেখাপড়ায়।

যেহেতু প্রকৃতি ও সমাজের স্বাভাবিক নিয়মে মানুষ দিনের বেলা কাজ করে এবং রাতে ঘুমোয় সেহেতু প্রয়োজনে আপনি এ সময়ে লাইব্রেরি অথবা বইয়ের দোকানে ঘুরে আসতে পারবেন সহজে। যা রাতে সম্ভব নাও হতে পারে।

স্টুডেন্টদের জন্য পড়তেই হবে এমন ৩টি বই

এছাড়া দিনের বেলায় যেহেতু বেশিরভাগ মানুষ জেগে থাকে। তাই লেখাপড়ার সময় আপনি কোন সমস্যায় পরলে অথবা কোন প্রশ্ন থাকলে তা সহজেই শিক্ষক বা বন্ধুদের সাথে যোগাযোগ করে সমাধান করে নিতে পারবেন।

প্রাকৃতিক আলো আমাদের চোখের জন্য ভালো। কিন্তু রাতের আলো একইসাথে আমাদের চোখ ও স্বাভাবিক ঘুমকে ক্ষতিগ্রস্থ করে। তাই দিনের বেলাতেই দৈনিক লেখাপড়ার পাট চুকিয়ে নিতে পারেন।

টাইম ম্যানেজমেন্ট -ব্রায়ান ট্রেসি

মন প্রকৌশল স্বপ্ন অনুপ্রেরণা আর জীবন গড়ার ফরমুলা - রাগিব হাসান

রাতটাও হতে পারে পড়ার ভালো সময়!

দিনের বেলায় মানুষের ব্যস্ততার ফলে কথা ও শব্দ অনেক বেশি থাকে। কিন্তু রাতের বেলায় শুধু আপনি আর রাতের নিস্তব্ধতা। তাই আপনার লেখাপড়া হবে একেবারে শান্ত এবং শান্তিপূর্ণ পরিবেশে।

রাতের বেলায় নিশ্চয়ই আপনার বেশিরভাগ বন্ধুরা ঘুমিয়ে পরে? তাই ফেসবুক ও অন্যান্য সোস্যাল মিডিয়ায় আসক্তিও কিছুটা কমে আসে। তাই এ সময় আপনার অমনোযোগী হবার সম্ভাবনা কম থাকে।

রাতের বেলায় সবকিছু ভিন্নরূপে দেখা যায়। তাই এ সময়ে আপনি বিভিন্ন মাত্রায় চিন্তা করতে পারবেন যার ফলে সৃজনশীলতা বৃদ্ধি পায়।

এবার আপনিই ভাবুন আপনার লেখাপড়ার ধরণ অনুযায়ী কোন সময়টি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত? একান্তই যদি আপনি রাতে পড়তে বেশি স্বাচ্ছন্দ বোধ করেন সেক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখতে পারেন।

সঠিক নিয়মে লেখাপড়া - বিদ্যুৎ মিত্র

নেভার স্টপ লার্নিংআয়মান সাদিক

রাতে পড়া মানেই লাগামহীন নয়, পড়ুন রুটিন করে

আপনি যদি ভেবেই থাকেন রাতে পড়াশুনা করবেন। তাহলে সেটা যেন বিক্ষিপ্তভাবে না হয়। একটি স্টাডি রুটিন তৈরি করে নিন। প্রতিদিন নির্দিষ্ট সময়টিতে পড়তে বসুন। এতে আপনার শরীর ও মন অভ্যস্ত হয়ে যাবে। কিন্তু কিছুদিন দিনে আবার কিছুদিন রাতের বেলা জেগে পড়াশুনা করলে আপনার শরীর তার সাথে খাপ খাইয়ে নিতে পারবে না। তাই রাত মানে রাতেই লেখাপড়া করবেন এর অন্যথা যেন না হয়।

রিচার্জ ইয়োর ডাউন ব্যাটারি - ঝংকার মাহবুব

ঘুমকে অবহেলা নয়

আপনি রাতে লেখাপড়া করছেন বলে কম ঘুমোতে হবে তা কিন্তু নয়। আপনার দৈনিক যতটুকু ঘুম প্রয়োজন ততটুকুই ঘুমোবেন। সঠিক বিশ্রাম আপনার লেখাপড়ায় আরো সাহায্য করবে।

আলো হোক ভালো

আপনি যদি রাতে পড়াশুনা করেন তাহলে আপনার ঘরে অবশ্যই ঠিকঠাক আলোর ব্যবস্থা করতে হবে। যেন সেটা একইসাথে আপনার চোখের জন্য এবং পড়ার জন্য ভালো হয়।

দ্য ৭ হ্যাবিটস অব হাইলি ইফেকটিভ টিনেজার্স- অনীশ দাস অপু, শন কোভি

নয় সময়ের বেহিসেবি চর্চা

রাত মানেই একটি নির্ভেজাল লম্বা সময়। তাই যারা রাতে লেখাপড়া করবেন তাদের সময়ের বেলায় বেহিসেবি হওয়াটা অস্বাভাবিক নয়। তাই নির্দিষ্ট সময় ধরে লেখাপড়া করুন এ সময়ে। এবং প্রতি ৫০ মিনিট পর পর ৫ থেকে ১০ মিনিটের ব্রেক নিন। এতে আপনার মস্তিষ্ক সহজেই ক্লান্ত হবে না।

গানে হোক প্রশান্তি

বেশিরভাগ সৃজনশীল মানুষ মনে করেন তাদের সৃজনশীলতা আরো বৃদ্ধি পায় রাতের বেলায়। তাই এই সময়টাতে পড়ার সময় শুনতে পারেন পছন্দের কোন গান অথবা কোন রিলাক্সিং মিউজিক। যা আপনাকে ভিন্ন মাত্রায় চিন্তা করতে আরো সাহায্য করবে।

আপনার পরীক্ষার প্রস্তুতি হোক পুরোদমে। স্বপ্ন হোক আকাশ ছোঁয়া!

ভাল্লাগে নাআয়মান সাদিক, অন্তিক মাহমুদ

স্টুডেন্ট হ্যাকস-   আয়মান সাদিক, সাদমান সাদিক

আত্ম-উন্নয়ন, মোটিভেশনাল ও মেডিটেশন বিষয়ক বই

সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা - dainik shiksha সাবেক ভিপি নূরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক মামলা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ - dainik shiksha শিক্ষক নিবন্ধন সনদ যাচাইয়ের সেই বিজ্ঞপ্তি স্পষ্ট করল এনটিআরসিএ মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত - dainik shiksha মুজিব জন্মশতবর্ষের কেক নিয়ে উধাও হওয়া সেই অধ্যক্ষ বরখাস্ত জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা - dainik shiksha জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা - dainik shiksha স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক please click here to view dainikshiksha website