কোরআন ও হাদিস বিষয়ে প্রশ্ন - চাকরির খবর - Dainikshiksha

শিক্ষক নিবন্ধন মৌখিক পরীক্ষাকোরআন ও হাদিস বিষয়ে প্রশ্ন

বোরহান হাসান নাঈম |

শিক্ষক নিবন্ধন মৌখিক পরীক্ষায় ইসলামিক স্টাডিজ ও ইসলামের ইতিহাস থেকে বিভিন্ন প্রশ্ন করা হয়েছে। এসব প্রশ্নের মধ্যে ছিল ইসলামের চার খলিফা, উমাইয়া শাসন আমল, ঈমানের মৌলিক শাখা, এর হ্রাস-বৃদ্ধি, তাফসির ও জিজিয়াসহ নানা বিষয়ে।

রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে সোমবার (১০ সেপ্টেম্বর) ৪৭তম দিনের মতো নিবন্ধনের মৌখিক পরীক্ষা নেয়া হয়। কলেজ পর্যায়ে ইসলাম শিক্ষা বিষয়ের শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা দেন প্রার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪২২ জন প্রার্থীর পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা। 

পিরোজপুর থেকে আসা মো: রেদওয়ান হাসান জানান, ইসলামিক স্টাডিজ থেকে জানতে চেয়েছেন, ইসলামের চার খলিফা সম্পর্কে জিজ্ঞেস করেছেন, উমাইয়া শাসন আমল সম্পর্কে জানতে চেয়েছেন, বর্তমান সরকারের সময় পরিবার পরিকল্পনা পদক্ষেপ সম্পর্কে জানতে চেয়েছেন। তার ব্যক্তিগত বা একাডেমিক সম্পর্কে জানতে চাওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কোথায় পড়াশোনা করেছেন, বর্তমানে তিনি কী করেন তা জিজ্ঞেস করেছেন।

জামালপুর থেকে আসা মুজাহিদ জানান, ঈমানের হ্রাস-বৃদ্ধি ঘটে কিনা, মুজাহিদ নামের অর্থ কী তা জানতে চাওয়া হয়েছে, আরও জিজ্ঞেস করা হয়েছে ঈমানের মৌলিক শাখা সম্পর্কে। এছাড়া তাকে তার জেলা সংক্রান্ত কিছু প্রশ্ন করা হয়েছে।

মাগুরা থেকে আসা আবদুল্লাহ আল মামুন বলেন আমার কাছে জানতে চেয়েছেন, নামাজের ওয়াক্ত, ইসলামে কতটি যুদ্ধ হয়েছিল এবং মহানবি (সঃ) কতটি যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। এছাড়াও তার নিজের সম্পর্কে ও তার জেলা সংক্রান্ত জিজ্ঞেস করা হয়েছে।

কুষ্টিয়া থেকে আসা মো: সামিউর রহমান জানান, জানতে চেয়েছেন ইসলামের পাচঁটি স্তম্ভ, যাকাতের প্রয়োজনীয়তা ও গুরুত্ব, যাকাত কেন দেব। তার নিজের সম্পর্কে জানতে চাওয়া হয়েছে কিনা জানতে চাওয়ায় তিনি বলেন, শুধু তার স্থায়ী ঠিকানা ও একাডেমিক পড়াশোনা সম্পর্কে জিজ্ঞেস করেছেন।

চট্টগ্রাম থেকে আসা মশিউর রহমান জানান, আমার কাছে জানতে চেয়েছেন, কোথা থেকে অনার্স  ও মাস্টার্স করেছি। হাদিস কত প্রকার, প্রত্যেক প্রকার হাদিসের সংজ্ঞা সম্পর্কে জানতে চেয়েছেন। এছাড়া নিজের সম্পর্কে কিছু জানতে চাওয়া হয়েছে কিনা জিজ্ঞেস করলে তিনি বলেন, তাকে আর কিছু জিজ্ঞেস করা হয়নি।

বরিশাল থেকে আসা সাইফুল ইসলাম জানান, আমার কাছে জানতে চেয়েছেন ফিকাসের রুকন কয়টি, তাফসির শব্দের অর্থ কী, যাকাত কাকে বলে, যাকাতের নিসাব, যাকাত কাকে দিতে হবে, জিজিয়া কাকে বলে জানতে চাওয়া হয়েছে।

মাদারীপুর থেকে আসা  শরীফুল ইসলাম জানান, আমার কাছে জানতে চেয়েছেন, কোরআন ও হাদিসের মধ্যে পার্থক্য কী, শেখ সাদী কে, ‘বালাগাল উুলা বি কামালিহি’র অর্থ কী। এছাড়া আরও সাধারণ জ্ঞান থেকে কিছু প্রশ্ন করা হয়েছে।

 

কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি কল্যাণ ট্রাস্টের টাকা লুটকারী সদস্য-সচিবের বাসায় চেক! - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা লুটকারী সদস্য-সচিবের বাসায় চেক! সড়ক অবরোধ করে ঢাবির ৭ কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ - dainik shiksha সড়ক অবরোধ করে ঢাবির ৭ কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website