ক্যাডেট কলেজের মৌখিক পরীক্ষার প্রস্তুতি ২০১৯ - মতামত - Dainikshiksha

ক্যাডেট কলেজের মৌখিক পরীক্ষার প্রস্তুতি ২০১৯

মো: আলফাতুন |
 প্রিয় পরীক্ষার্থীবৃন্দ, 
আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।  নিশ্চয়ই ভালভাবে পড়াশোনা করছ। আগামী ১৯ ফেব্রুয়ারী থেকে ৪ মার্চ পর্যন্ত পর্যায়ক্রমে মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষা ৫৭ ইস্ট বেংগল, জিয়া কলোনী এমপি চেকপোস্ট সংলগ্ন, ঢাকা সেনা নিবাসে অনুষ্ঠিত হবে। আজ আমরা মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষার বিষয় নিয়ে আলোচনা করছি। 
 
মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থীর ব্যক্তিত্ব, উপস্থিত বুদ্ধি, চাল-চলন, আচার আচরণ ইত্যাদি যাচাই করা যায়। সাধারণত মৌখিক পরীক্ষার পূর্বে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। স্বাস্থ্য পরীক্ষায় প্রার্থীর উচ্চতা, ওজন, চোখের দৃষ্টি শক্তি, বুকের মাপ, শরীরে আভ্যন্তরীন ও বাহ্যিক রোগ ইত্যাদি পরীক্ষা করা হয়। পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হওয়ার পূর্বে পরিষ্কার পরিচ্ছন্নতা অত্যাবশ্যক। সুন্দর করে মাথার চুল, হাত-পায়ের নখ কাটা, দাঁত মাজা, কানের ভেতর বাহির, হাত-পা ভালোভাবে পরিষ্কার করবে। পরিষ্কার পরিচ্ছন্ন পোশাক পরিধান করবে। 
 
মৌখিক পরীক্ষার কোন সিলেবাস থাকে না তবে পরীক্ষার উদ্দেশ্য,  শিক্ষার্থীর বয়স ও জানার পরিধি অবশ্যই বিবেচনা করা হয়। তোমাদের জন্য ৬ষ্ঠ শ্রেণীর বাংলা, ইরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান ও সাধারণ বিজ্ঞান থেকে প্রশ্ন করা হতে পারে। ৭ম শ্রেণীর বাংলা, ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান ও সাধারণ বিজ্ঞানের প্রথম ২/৩ টি অধ্যায় ভালোভাবে আয়ত্ত করবে। লিখিত পরীক্ষার প্রশ্নগুলোর সঠিক উত্তর অনুশীলন করবে। ইংরেজি বানান, ঞৎধহংষধঃরড়হ, ঞবহংব এবং এৎধসসধৎ এর খুটিনাটি বিষয়, বীজগণিতের বর্গের সূত্রাবলী, পরিমাপের সূত্রাবলী, মানসাংক, জ্যামিতির সংক্ষিপ্ত প্রশ্নাবলী, কোণের মান নির্ণয় করণ ইত্যাদি চর্চা করতে হবে। বাংলা সাহিত্যের লেখক ও কবি পরিচিতি, ব্যাকরণের খুঁটিনাটি বিষয়সমূহ শিখবে।  নিজের নামের অর্থ, নিজ নামের সাথে মিল আছে এমন  বিখ্যাত কোন ব্যক্তি, তাঁর কৃতিত্ব, নিজ জেলার অবস্থান, জেলা কেন বিখ্যাত, কোন নদীর তীরে অবস্থিত, নিজ জেলার বিখ্যাত ব্যক্তিত্ব ও তাঁদের অবদান সম্বন্ধে বিস্তারিত জানবে। বিশেষ করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস জেনে নিবে। 
 
প্রতিদিন দৈনিক পত্রিকা পড়বে, গুরুত্বপূর্ন বিষয়সমূহ নোট করবে এবং পত্রিকার সম্পাদকের নাম জেনে রাখবে। বর্তমান  বিশ্বের আলোচিত দেশ ও ঘটনাসমূহ, বিভিন্ন দেশের সমস্যা ও সম্ভাবনা সম্পর্কে জ্ঞান রাখবে। বিশ্বের বিভিন্ন মহাদেশ, দেশ, রাজধানী, মুদ্রা, ভাষা, সরকার প্রধান, রাষ্ট্র প্রধান, রাজা, বাদশাহ, সুলতান, পররাষ্ট মন্ত্রীদের নাম, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রধানের নাম, আলোচিত রাষ্ট্রসমূহের রাষ্ট্র প্রধান ও সরকার প্রধানের নাম, বাংলাদেশের মন্ত্রী পরিষদের সদস্য এবং তিন বাহিনীর প্রধানের নাম শিখবে। বিশ্ব মানচিত্রে বিভিন্ন দেশের অবস্থান, সাগর, মহাসাগর, অক্ষরেখা, দ্রাঘিমা রেখা সম্পর্কিত বিষয়- বিশেষ করে সার্ক ভূক্ত রাষ্ট্র সম্পর্কে সম্যক ধারনা রাখবে।
 
পরীক্ষার দিনের বাংলা, ইংরেজি, হিজরী সালসহ তারিখ এবং তোমার জন্মদিন বাংলা সনসহ তারিখ জেনে রাখবে। সর্বশেষ আলোচিত সিনেমা, চরিত্র, পুরষ্কার, বিশেষ করে নোবেল পুরষ্কার, বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরষ্কার ইত্যাদি জেনে নিবে।
 
খেলাধুলা সম্পর্কে সম্যক ধারনা রাখবে। তোমার প্রিয় খেলা, প্রিয় খেলেয়াড়ের বিস্তারিত তথ্য, বাংলাদেশ ও বিশ্বের উল্লেখযোগ্য খেলোয়াড় এবং তাঁদের রেকর্ডসমূহ জেনে নিবে। ক্রিকেটের খুটিনাটি বিষয় ভালোভাবে আয়ত্ত করবে। বিশেষ করে সর্বশেষ খেলা সম্পর্কে জেনে নিবে। 
 
তুমি কেন ক্যাডেট কলেজে ভর্তি হতে চাও,  কোন ক্যাডেট কলেজে ভর্তি  হতে চাও,  ক্যাডেট কলেজ সমূহের বিভিন্ন তথ্য যেমন ঃ স্থাপনকাল, কোনটি প্রথম, কোনটি শেষ ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হতে পারে। তোমার জীবনের লক্ষ্য ও সখ এবং তা নির্ধারণের কারণ কি ইত্যাদি বিষয় সম্পর্কে জিজ্ঞাসিত হতে পার।
 
পরীক্ষার আগের রাতে প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে রাখবে যাতে পরীক্ষার দিন সকাল বেলা কোনো কিছু খোজাখুজি করতে না হয়। পরীক্ষার দিনের প্রধান দৈনিক পত্রিকার গুরুত্বপূর্ন বিষয়গুলো দেখে নিবে।            
ভাইভা কক্ষে প্রবেশের সময় যথাসম্ভব কম শব্দ করে অনুমতি নিয়ে ভেতরে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর সালাম দিয়ে আস্তে করে দরজা বন্ধ করে দিবে। ধীরে ধীরে তোমার জন্য নির্ধারিত চেয়ারের কাছে যাবে। জুতার মচমচ শব্দ হওয়া থেকে বিরত থাকবে এবং ডানে বাঁয়ে সামনে পিছনে ঝুঁকে হাটবেনা। পরীক্ষকগণ বসতে বললে ধন্যবাদ জানিয়ে বসবে। বসতে না বললে চেয়ারের পাশে সোজা হয়ে দাঁড়াবে।  চেয়ারে সোজা হয়ে বসবে, হেলান দিয়ে কিংবা পায়ের উপর পা তুলে বসবে না। হাঁটুর উপর হাত রাখবে, টেবিল বা চেয়ারের হাতলের উপর হাত রাখবে না। পরীক্ষকের প্রশ্ন ভালোভাবে শুনে শান্ত ভাবে আতœবিশ্বাসের সাথে এক এক করে উত্তর দিবে। 
 
উত্তর দেওয়ার সময় নিচের বিষয় গুলির প্রতি খেয়াল রাখতে হবে ঃ
 
ক) যে ভাষায় প্রশ্ন করবে সে ভাষায় জবাব দিবে। 
খ) প্রশ্নকর্তার দিকে তাকিয়ে উত্তর দিবে। 
গ) উত্তর হতে হবে সুস্পষ্ট ও সহজ বোধ্য।
ঘ) ভালোভাবে না শুনে কোন প্রশ্নের উত্তর দেবে না, প্রশ্নকর্তা কি বলেন সেদিকে মনোযোগ সহকারে খেয়াল রাখতে হবে এবং  কোনো প্রশ্ন বুঝতে অসুবিধে হলে বিনয়ের সঙ্গে পুনরায় জেনে দিতে হবে। যেমন- দুঃখিত স্যার, আরেকবার বলুন। 
ঙ) তুমি তোমার বক্তব্যে স্থির ও অটল থাকবে তবে বিতর্কে জড়াবেনা। দু’তিনটি প্রশ্নের উত্তর দিতে না পারলে তেমন কিছু যায় আসে না। তাই না ঘাবড়িয়ে মনোবল অটুট রাখবে । বোর্ড তোমার উপস্থিত বুদ্ধি যাচাই করার জন্য কটাক্ষ করেও কিছু প্রশ্ন করতে পারেন, তাই বলে তুমি রাগান্বিত বা বিরক্ত হবেনা।  
চ) উত্তর জানা না থাকলে বিনয়ের সাথে স্বীকার করবে আমতা আমতা করবে না। ঝড়ৎৎু ংরৎ বা দুঃখিত স্যার বলবে। 
ছ) শুদ্ধ উচ্চারনের প্রতি লক্ষ্য রাখবে এবং হাসি মুখে উত্তর দিবে। কৃত্রিমতা পরিহার করবে। 
জ) কন্ঠস্বর স্বাভাবিক রাখতে চেষ্টা করবে। উচ্চস্বরে বা মিনমিন করে অতি নিম্মস্বরে উত্তর দেবেনা। উপস্থিত সকল পরীক্ষক যেন তোমার উত্তর শুনতে এবং বুঝতে পারেন সেভাবে উত্তর দিবে। 
ঞ) উপস্থিত বুদ্ধি কাজে লাগাবে। প্রশ্নের গুরুত্ব অনুধাবন করে চিন্তাশীল ও যথাযথ উত্তর দিতে চেষ্টা করবে। আমতা আমতা করে উত্তর না জেনে জানার ভান করবেনা।  ‘সব জান’ এই রকম ভাব পোষন করবে না। ভুল তথ্য দিয়ে পরীক্ষকদের বিভ্রান্ত করার চেষ্টা করবে না। 
 
ট) হাত নেড়ে কথা বলবে না, টেবিলের উপর হাত রাখবে না, দুই হাত হাঁটুর উপর রেখে স্বাভাবিক ভাবে বসবে, এক হাত দিয়ে অন্য হাত খোঁটাখোঁটি বা আঙ্গুল মটকাবে না । নিচের দিকে তাকিয়ে প্রশ্নের উত্তর দিবে না।  তোমার যদি মুদ্রাদোষ বা বদ অভ্যাস যেমন - পা নাচানো, মাথা চুলকানো, এক কথা কয়েকবার বলা, মানে মানে শব্দের অতিরিক্ত ব্যবহার করা প্রভৃতি থাকলে তা পরিহার করবে। 
 
 
প্রশ্ন করা শেষ হলে প্রশ্নকর্তা তোমাকে চলে যেতে অনুরোধ করবে। তুমি সালাম দিয়ে, শব্দ না করে চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে সহজ ভঙ্গিতে বেরিয়ে আসবে। বেরিয়ে আসার সময় দরজা আবার আস্তে বন্ধ করে রাখবে। হাঁটার সময় যেন জুতার কোন বিরক্তিকর আওয়াজ না হয়। মনে রাখবে ভাইভা বোর্ডে প্রবেশ করা থেকে শুরু করে বের হওয়া পর্যন্ত প্রত্যেক ক্ষেত্রে মার্কিং এর ব্যবস্থা রয়েছে। তাই প্রত্যেক ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। 
 
লেখক: সহযোগী অধ্যাপক, বিসিএস, সাধারণ শিক্ষা
ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website