ক্যান্সার শনাক্তকরণের নতুন প্রযুক্তি উদ্ভাবন - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ক্যান্সার শনাক্তকরণের নতুন প্রযুক্তি উদ্ভাবন

নিজস্ব প্রতিবেদক |

‘ননলিনিয়ার অপটিক্স’ ব্যবহার করে শুধুমাত্র রক্ত পরীক্ষা করে আক্রান্ত ব্যক্তির শরীরে ক্যান্সারের অস্তিত্ব শনাক্তকরণের প্রযুক্তি আবিষ্কারের দাবি করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একদল গবেষক। বুধবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে  গবেষক দলের নেতা ও শাবিপ্রবির অধ্যাপক ড. ইয়াসমিন হক এ দাবি করেন। উচ্চশিক্ষা মানন্নোয়ন প্রকল্পের (হেকেপে) অর্থায়নে পরিচালিত গবেষণায় প্রক্রিয়াটি উদ্ভাবন করা হয়েছে বলে জানান তিনি। অধ্যাপক ড. ইয়াসমিন হকের নেতৃত্বে গবেষক দলে আরও রয়েছেন অধ্যাপক ড. শরীফ মো: শরাফ উদ্দিন, মানস কান্তি বিশ্বাস এবং এনামুল হক। গত ৯ জুলাই রক্ত পরীক্ষায় ক্যান্সার শনাক্তকরণের নতুন উদ্ভাবিত প্রক্রিয়াটির পেটেন্ট পেতে একযোগে বাংলাদেশ ও ইউএসএতে আবেদন করা হয়েছে। ড. ইয়াসমীন হক জনপ্রিয় লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের সহধর্মীনি।    

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, শাবিপ্রবির অধ্যাপক ড. ইয়াসমিন হকের নেতৃত্বে একটি গবেষক দল ‘ননলিনিয়ার অপটিক্স’ ব্যবহার করে শুধুমাত্র রক্ত পরীক্ষা করেই ক্যান্সার শনাক্তকরণের প্রক্রিয়া উদ্ভাবন করেছে। এ প্রক্রিয়ায় প্রচলিত বায়োক্যামিকেল পদ্ধতিতে ক্যান্সার শনাক্ত করতে যে বায়োমার্কারের প্রয়োজন হত তা আর হবে না। এর ফলে ক্যান্সার সনাক্তে সময় ও খরচ দুই হ্রাস পাবে। পূর্বে রিএজেন্ট ব্যবহার করে ক্যান্সার শনাক্তকরণে ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হত, এ প্রক্রিয়ায় সময় লাগতো ৭ থেকে ৮ দিন। কিন্তু ‘ননলিনিয়ার অপটিক্স’ ব্যবহারে এ নতুন প্রক্রিয়ায় মাত্র ৫০০ টাকা খরচে ৭ থেকে ৮ ঘন্টা সময়ে ক্যান্সার শনাক্ত করা সম্ভব। 

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন হেকেপের প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মহন্ত এনডিসি।  তিনি বলেন, হেকেপের অর্থায়নে আরও ৮টি উদ্ভাবনের পেটেন্ট আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। শিগগিরই এ ব্যাপারে সবাইকে জানানো হবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফরিদ উদ্দিন, ইউজিসির সদস্য অধ্যাপক ইউসুফ আলী মোল্লা এবং বিশ্ব ব্যাংকের চিফ অপারেশন অফিসার মোখলেসুর রহমান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জনপ্রিয় সাহিত্যিক ও শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল।   

সংবাদ সম্মেলন শেষে ‘ননলিনিয়ার অপটিক্স’ ব্যবহারে শুধুমাত্র রক্ত পরীক্ষা করে আক্রান্তের শরীরে ক্যান্সারের অস্তিত্ব শনাক্তকরণের প্রক্রিয়াটি বর্ণনা করেন শাবিপ্রবি গবেষক দলের নেতা ড. ইয়াসমিন হক। পরে এ সংক্রান্ত প্রশ্ন উত্তর পর্বের আয়োজন করা হয়। এসময় গবেষক দলটির সদস্য ড. শরীফ মো: শরাফ উদ্দিন বলেন, ‘এত তাড়াতাড়ি ক্যান্সার শনাক্তকরণ সম্ভব হওয়ায় প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত করে চিকিৎসা প্রদান সম্ভব। এর ফলে অনেক জীবন বাঁচানো সম্ভব। ড. শরীফ মো: শরাফ উদ্দিন আরও বলেন, নতুন উদ্ভাবিত এ প্রযুক্তিতে রক্ত পরীক্ষার ৫ মিনিটের মধ্যেই রক্তে ক্যান্সারের অস্তিত্বের সন্ধান পাওয়া যাবে । এতে প্রচলিত পদ্ধতির থেকে অনেক কম টাকাও খরচ হবে।        

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি - dainik shiksha পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি - dainik shiksha শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ - dainik shiksha ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ - dainik shiksha ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website