ক্যামব্রিজ অধ্যাপক মোজাহারুল ইসলামের ১১ম মৃত্যুবার্ষিকী আজ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ক্যামব্রিজ অধ্যাপক মোজাহারুল ইসলামের ১১ম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |

আজ ৩ এপ্রিল যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক  ও খুলনার কৃতি সন্তান ড. মো. মোজাহারুল ইসলামের ১১ম মৃত্যুবার্ষিকী।  এছাড়া প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা সুইড বাংলাদেশ পরিচালিত স্কুলের সদ্য প্রয়াত সাবেক প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুর রউফ মোজাহারুল ইসলামের ছোট ভাই। গত ২৯ মার্চ তিনি খুলনায় ইন্তেকাল করেছেন (ইন্না...রাজেউন)। ৩০ মার্চ খুলনার টুটপাড়া কবরস্থানে তাঁকে দাফন করা হয়েছে। প্রয়াত দুই ভাইয়ের আত্মার মাগফেরাত কামনায় সংক্ষিপ্ত আকারে আজ শুক্রবার বাদ জুম্মা খুলনায় উম্মে হানি খাতুন শান্তিনগর মধ্যপাড়া জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া করোনা ভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতি উত্তরণের পর স্বাভাবিক অবস্থা সৃষ্টি হলে সুবিধাজনক সময়ে ড. মো. মোজাহারুল ইসলাম ও শার্লী ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠেয় ড. মোহাম্মদ মোজাহারুল ইসলাম স্মারক বক্তৃতা অনুষ্ঠানে ড. মোহাম্মদ মোজাহারুল ইসলাম শিক্ষাবৃত্তি প্রদান করা হবে।

ড. মো. মোজাহারুল ইসলাম

প্রয়াত মোজহারুল ইসলাম ও মোহাম্মদ আবদুল রউফের ভাই বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি ও দৈনিক শিক্ষাডটকমের উপদেষ্টা সম্পাদক মোহাম্মদ মাজহারুল হান্নান জানান, ২০০৯ খ্রিষ্টাব্দের ৩ এপ্রিল ক্যামব্রিজে নিজ বাসভবন থেকে সকালে বিশ্ববিদ্যালয়ের তাঁর দায়িত্ব পালনের জন্য যাচ্ছিলেন, ঠিক তখন সেন্ট জনস কলেজের সামনে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

কম্পিউটার বিজ্ঞানী ড. মো. মোজাহারুল ইসলাম নিজে ছিলেন জ্ঞানের একনিষ্ঠ সাধক। তাঁর স্বপ্ন ছিল আমাদের ভবিষ্যৎ প্রজন্ম জ্ঞানের আলোয় আলোকিত হোক। তাই তো তিনি তাঁর শিক্ষকতা জীবনের অর্জিত অর্থের সঞ্চয় থেকে খুলনা বিশ্ববিদ্যায়ের তাঁর প্রয়াত স্ত্রীর স্মরণে শার্লী ইসলাম লাইব্রেরি নির্মাণে প্রায় কোটি টাকা প্রদান করেন।

এছাড়াও, ১৯৬৪ খ্রিষ্টাব্দে পূর্ব পাকিস্তানের প্রথম কম্পিউটারটি তিনি নিজেই পরিচালনা করতেন। তার পরিচালিত  কম্পিউটারটি বর্তমানে জাতীয় জাদুঘরে সংরক্ষিত আছে। 

কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা - dainik shiksha ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website