ক্যাম্পাস সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ডুজা’র উদ্বেগ - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

ক্যাম্পাস সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ডুজা’র উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক |

পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের উপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।  শুক্রবার (৭ ডিসেম্বর) সমিতির সভাপতি আসিফ ত্বাসীন ও সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়ন এক বিবৃতিতে নিন্দা ও প্রতিবাদ জানান। বিবৃতিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কালের কণ্ঠের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আবুল বাশার ও রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও দৈনিক খোলা কাগজের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আলী ইউনুস হৃদয়ের হামলার ঘটনায় ভীর উদ্বেগ প্রকাশ করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

বিবৃতিতে বলা হয়, গত বুধবার (৫ ডিসেম্বর) রাত ১১টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। তখন ছাত্রলীগের ২০-২৫ জন কর্মী সংবাদ সংগ্রহরত আবুল বাশারের ওপর হামলা চালায়। পরে গুরুতর আহত অবস্থায় তাঁকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে গত ১ ডিসেম্বর পেশাগত দায়িত্ব পালনকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আলী ইউনুস হৃদয়ের ওপর হামলা করে ছাত্রলীগ। ১৬ নভেম্বর সংবাদ প্রকাশের জের ধরে ও এক ছাত্রীকে উত্যক্ত করার প্রতিবাদ করায় দৈনিক যুগান্তরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রাব্বি হাসান সবুজের ওপর ন্যাক্কারজনক হামলা চালায় ছাত্রলীগের নেতা-কর্মীরা।

গণমাধ্যমকর্মীদের ওপর এ ধরনের হামলার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি গভীরভাবে উদ্বিগ্ন উল্লেখ করে তারা বলেন, এ সকল ন্যাক্কারজনক ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ কিংবা ছাত্রলীগ কেউই কোনো ব্যবস্থা নেয়নি। বরং অনেক ক্ষেত্রে দায়সারা বক্তব্য ও লোকদেখানো তদন্ত কমিটি গঠনের মাধ্যমে তাঁরা বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন।এধরনের অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত ঘটনায় সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করার পরিবেশ বিনষ্ট হচ্ছে।

অবিলম্বে জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানিয়ে ডুজা নেতারা বলেন, অন্যথায় সাংবাদিক সমিতির সদস্যদের নিয়ে কঠোর কর্মসূচি পালন করা হবে। সারা দেশের ক্যাম্পাসে গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে সঙশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করা হয়।

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website