ক্লাস রুম নেই, চলছে টয়লেটের মধ্যেই পাঠদান - ভারতের শিক্ষা - Dainikshiksha

ক্লাস রুম নেই, চলছে টয়লেটের মধ্যেই পাঠদান

দৈনিকশিক্ষা ডেস্ক |

সাধারণত স্কুলের ক্লাস রুমেই পাঠদান দেওয়া হয় শিক্ষার্থীদের। কিন্তু ভারতের মধ্যপ্রদেশের নিমুচ জেলায় হদিশ মিলল এমন এক স্কুলের যেখানে নেই কোনও ক্লাস রুম। বর্তমানে টয়লেটের মধ্যেই চলছে শিক্ষার্থীদের পাঠদান।

২০১২ সালে প্রতিষ্ঠিত মধ্যপ্রদেশের নিমুচ জেলার প্রায় ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত একটি প্রাথমিক বিদ্যালয়।  বর্তমানে এই স্কুলের ছোট টয়লেটের মধ্যেই  চলছে পড়ুয়াদের পাঠদান। স্থানীয় সূত্রের খবর, স্কুলটি প্রতিষ্ঠিত হওয়ার পড় থেকেই স্কুল ভবন নিয়ে চলছিল বিভিন্ন সমস্যা। তৈরির প্রায় এক বছর পড়ই স্কুলটির পাঠদান চালানোর জন্য একটি বাড়ি ভাড়া নেওয়া হয়।

শিক্ষার্থীদের অভিভাবকদের অভিযোগ, রোদ, বৃষ্টি, ঝড়ে এভাবেই অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যেই পড়তে আসছে তাদের সন্তানরা।

সূত্রের খবর, বার বার মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী বিজয় শাহকে স্কুলটির এই সমস্যা নিয়ে জানিয়েছেন ওই স্কুল কর্তৃপক্ষ। তবে মন্ত্রীর কাছ থেকে বিশেষ কোনও প্রতিক্রিয়া মেলেনি বলে জানান তিনি। তবে এখনই হাল ছাড়তে নারাজ স্কুলের সদস্যরা।

তাদের আশা বিষয়টি নজরে আসতে নিশ্চয় প্রশাসন বিশেষ পদক্ষেপ নেবে স্কুলটির বিষয়ে।

জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক - dainik shiksha জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম - dainik shiksha অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) - dainik shiksha অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website