ক্ষুদ্রতম চাঁদের দেখা মিলবে আজ - বিবিধ - দৈনিকশিক্ষা

ক্ষুদ্রতম চাঁদের দেখা মিলবে আজ

দৈনিকশিক্ষা ডেস্ক |

আজ ক্ষুদ্রতম চাঁদের দেখা মিলবে। এর আগে ২০০৬ খ্রিষ্টাব্দের জানুয়ারি মাসে একবার দেখা দিয়েছিল। এরপর কেটে গেছে ১৩ বছর। এর মধ্যে আর ক্ষুদ্রতম চাঁদের দেখা পাওয়া যায়নি। তবে আজ শুক্রবার পূর্ণিমার রাতেই আবার দেখা মিলবে। বিজ্ঞানীদের মতে, মাইক্রো মুনের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখায়।

উপবৃত্তাকার কক্ষপথের কারণে চাঁদ কখনো কখনো পৃথিবীর খুব কাছে চলে আসে। আবার কখনো দূরে সরে যায়। এ কারণে আজ শুক্রবার চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব দুই লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল হলেই ‘মাইক্রো’ ধরা হয়। কিন্তু এবার চাঁদ এই দূরত্ব থেকেও ৮১৬ মাইল দূরে অবস্থান নেবে। আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হয় দুই হাজার ৩৯ মাইল বা তার চেয়েও কিছুটা কম।

কলকাতায় পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের পরিচালক সঞ্জীব সেন জানিয়েছেন, এবার ১৩ সেপ্টেম্বর সকাল ৭টা ৩৬ মিনিট থেকে পূর্ণিমা শুরু হবে। পূর্ণিমা শেষ হবে ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩ মিনিটে। ফলে এ সময়ের মধ্যে চাঁদকে সব থেকে ছোট দেখা যাবে। ১৩ বছর পর চাঁদকে এতটা ছোট অবস্থায় দেখতে চাইলে শুক্রবার সন্ধ্যা থেকেই আকাশের দিকে নজর রাখতে হবে।

তবে মেঘলা আকাশ মাইক্রো মুন দেখার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে। কারণ আজো আকাশ মেঘলা থাকতে পারে। আর বৃষ্টি হলে তো কথাই নেই। বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তাই ১৩ বছর পর এই মাইক্রো মুন দেখার সুযোগ পাওয়ার সম্ভাবনাও খুব কম।

এবার দেখা না গেলেও হতাশ হওয়ার কোনো কারণ নেই। শুধু অপেক্ষা করতে হবে। এবার দেখা না গেলে ২০৩৩ খ্রিষ্টাব্দের মে মাসে আবার মাইক্রো মুন দেখা যাবে। সেই সময় চাঁদ আবার পৃথিবী থেকে দূরে চলে যাবে। ততদিন পর্যন্তই অপেক্ষা করতে হবে।

শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় - dainik shiksha শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ - dainik shiksha হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের - dainik shiksha ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website