ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলে ত্রুটির নিন্দা ঢাবি সাদাদলের - ভর্তি - দৈনিকশিক্ষা

ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলে ত্রুটির নিন্দা ঢাবি সাদাদলের

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলে ত্রুটি থাকার ঘটনায় নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপি পন্থি শিক্ষকদের সংগঠন সাদাদল। পুনঃনিরীক্ষণ করে দ্রুত ক ইউনিটের ভর্তি পরীক্ষার  সংশোধিত ফল প্রকাশের দাবি জানিয়েছেন। এছাড়া ত্রুটিপূর্ণ ফল প্রকাশে জড়িতদের শাস্তি দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা। সোমবার (২১ অক্টোবর) দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান সাদাদলের আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম।

গতকাল রোববার (২০ অক্টোবর) এ ফল প্রকাশ করা হলে খাতা মূল্যায়নে অনিয়মের অভিযোগে তা স্থগিত করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে ফল ঘোষণা করেছিলেন।

বিবৃতিতে শিক্ষক নেতারা বলেন, ‘গতকাল ২০ অক্টোবর প্রকাশিত ঢাকা বিশ্ববিদ্যালয় “ক” ইউনিটের ভর্তি পরীক্ষার ফলের ত্রুটির ঘটনায় আমরা বিস্মিত ও ক্ষুব্ধ। ভর্তি পরীক্ষার কার্যক্রম পরিচালনার সাথে সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার কারণেই এমনটি হয়েছে বলে সাদা দলের সদস্যরা মনে করে। তাই এরূপ দায়িত্বহীন কাজের তীব্র নিন্দা জানাচ্ছি।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় এ জাতির অহংকার ও গর্বের প্রতিষ্ঠান। সুষ্ঠু ও স্বচ্ছ ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ দিনের ঐতিহ্য। কিন্তু আজ এ ভর্তি পরীক্ষার স্বচ্ছতা সম্পর্কে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে। গত তিন বছর ঘ ইউনিটের প্রশ্নফাঁসের ঘটনা ও গত শিক্ষাবর্ষে এজন্য ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা গ্রহণ, অবৈধ ও অনিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় বিজনেস স্টাডিজ অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগে পরিচালিত “মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে” ৩৪ জন শিক্ষার্থীকে ভর্তি করা এবং ডাকসু’র বর্তমান জিএসের বিধিবহির্র্ভূত প্রক্রিয়ায় এমফিল কোর্সে ভর্তির ঘটনায় ঢাকা বিশ্বদ্যিালয়ের ভাবমূর্তিকে প্রশ্নবিদ্ধ করে।’

বিবৃতিতে শিক্ষক নেতারা বলেন, ভর্তির পরীক্ষার ফলে এ ভুল কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। শিক্ষার্থী ও অভিভাবকদের দাবি এবং গণমাধ্যমে সংবাদ প্রকাশের ফলে কর্তৃপক্ষ প্রকাশিত ফল স্থগিত করেছেন বটে, কিন্তু আমরা তা যথেষ্ট বলে মনে করি না। ক ইউনিটের প্রশ্নপত্রে একাধিক ভুল থাকার বিষয়টিও ইতোমধ্যে সমালোচিত হয়েছে। সাদাদল মনে করে, যাদের দায়িত্বহীনতার কারণে এ ঘটনা ঘটেছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা উচিত। 

শিক্ষক নেতারা বিবৃতিতে জানান, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া এদেশের শিক্ষার্থীদের কাঙ্খিত বিষয়। এ কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া তীব্র প্রতিযোগিতামূলক। কারো গাফিলতি ও দায়িত্বহীনতার কারণে কোনো শিক্ষার্থীর স্বপ্ন নষ্ট হোক তা কোনোভাবেই কাম্য নয়। 

বিবৃতিতে আরও বলা হয়, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ ত্রুটির জন্য দায়িদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।   

স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প - dainik shiksha স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা - dainik shiksha ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর - dainik shiksha গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর সরকারি হচ্ছে আরও দুই কলেজ - dainik shiksha সরকারি হচ্ছে আরও দুই কলেজ কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি - dainik shiksha কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড - dainik shiksha ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু - dainik shiksha স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website