খান সারওয়ার মুরশিদের মৃত্যুবার্ষিকী আজ - বিবিধ - Dainikshiksha

খান সারওয়ার মুরশিদের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |

দেশবরেণ্য শিক্ষাবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক খান সারওয়ার মুরশিদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ভাষা আন্দোলন, ছয় দফা, মুক্তিযুদ্ধসহ দেশের সব রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনে প্রথম সারিতে থেকে প্রেরণা জুগিয়েছেন তিনি।

 ১৯৬১ খ্রিস্টাব্দে তৎকালীন পাকিস্তানের সামরিক জান্তা ফিল্ড মার্শাল আইয়ুব খানের বিরুদ্ধে গিয়ে রবীন্দ্রনাথের জন্মশতবার্ষিকী উদযাপন করেছিলেন অধ্যাপক খান সারওয়ার মুরশিদ। বঙ্গবন্ধুর ছয় দফা নীতি-নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছাড়াও তিনি পোল্যান্ড এবং হাঙ্গেরিতে রাষ্ট্রদূত ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন।

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website