খুবিতে প্রতি আসনে লড়বেন ২৭ শিক্ষার্থী - ভর্তি - দৈনিকশিক্ষা

খুবিতে প্রতি আসনে লড়বেন ২৭ শিক্ষার্থী

খুবি প্রতিনিধি |

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে প্রায় ২৭ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের ২৯ ডিসিপ্লিনের (বিভাগ) মোট ১২১৭টি আসনের বিপরীতে ৩২ হাজার ৬৩৬ জন ভর্তীচ্ছু পরীক্ষার্থী অনলাইনে আবেদন করেছেন। গত ১ সেপ্টেম্বর থেকে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়ে, ৩০ সেপ্টেম্বর রাত ১২টায় তা শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় ও আইসিটি সেলের তথ্যমতে, এ শিক্ষাবর্ষে 'এ' ইউনিটের (বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল ও জীব বিজ্ঞান স্কুলের) ১৫ ডিসিপ্লিনের ৬৬২টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ১৪ হাজার ৬২৩ টি। 'বি' ইউনিটের (কলা ও মানবিক স্কুল, সামাজিক বিজ্ঞান স্কুল, আইন স্কুল ও শিক্ষা স্কুলের) ৯ ডিসিপ্লিনের ৩৯৯টি আসনের ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ১২ হাজার ৫৩৩টি। 'সি' ইউনিটের (ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের) ২ ডিসিপ্লিনের ৯৬টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ৪ হাজার ৩৯৯টি এবং 'ডি' ইউনিটের (চারুকলা স্কুলের) ৩ ডিসিপ্লিনের ৬০টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ১ হাজার ৮১টি। তবে উপরোক্ত ১২১৭ আসনের বাইরে এবার ২৯ ডিসিপ্লিনের প্রত্যেকটিতে দুজন করে বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে। 

আগামী ২ নভেম্বর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত 'সি', সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত 'এ', দুপুর দেড়টা থেকে ৩টা পর্যন্ত 'বি' এবং বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত 'ডি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ভর্তি পরীক্ষাসংক্রান্ত প্রয়োজনীয় তথ্য খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - dainik shiksha এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন - dainik shiksha মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন - dainik shiksha ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website