খুবিতে প্রশ্নপত্র প্রণয়ন পদ্ধতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

খুবিতে প্রশ্নপত্র প্রণয়ন পদ্ধতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক |

খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রশ্নব্যাংকে নির্ভুল ও মানসম্মত প্রশ্নপত্র প্রাপ্তির জন্য প্রশ্নপত্র প্রণয়ন পদ্ধতি, শুদ্ধ বানান-লিখন ও সম্পাদনার কলাকৌশল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। যশোর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের আয়োজনে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। এসময় তিনি বলেন, শিক্ষকদের কাছ থেকে সারা জীবন শেখার আছে। শিক্ষক আন্তরিক হলে, মানবিক হলে, নৈতিক বা মূল্যবোধ সম্পন্ন হলে তাঁর শিক্ষার্থীরা ভালো কিছু শিখতে পারে। আর এর প্রভাব শিক্ষার্থীর জীবন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু অতীতের সেই চিত্র পাল্টে গেছে। সর্বত্রই আজ বাণিজ্যিক মনোভাব প্রভাব ফেলেছে। চাহিদার কারণে অধিক টাকা আয়ের প্রতিযোগিতার ফলে সমাজে অস্থিরতা বিরাজ করছে, শিক্ষা সেক্টরেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। এই বাণিজ্যিক মনোবৃত্তি থেকে বের হতে না পারলে জাতির ভবিষ্যৎ আরও ক্ষতিগ্রস্থ হবে। শিক্ষকতার মহান আদর্শ ধারণ করে নিরন্তর জ্ঞান চর্চা ও বিতরণে মানসিক স্থিতিশীলতা তৈরির বড় প্রয়োজন।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ আব্দুল আলীমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বোর্ডের সচিব প্রফেসর এ এম এইচ আলী আর রেজা। তিনি বলেন, এই কর্মশালার মাধ্যমে মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও প্রশ্নপত্র প্রণয়নকারী শিক্ষকদের আরও দক্ষতা বৃদ্ধি এবং শুদ্ধ বানান রীতি অনুসরণে দিক-নির্দেশনা দেয়ার উদ্যোগ নিয়েছে। আমরা আশা করি এর ইতিবাচক প্রভাব বিদ্যালয়ের সকল শিক্ষকদের মধ্যেও পড়বে। পরীক্ষা নিয়ন্ত্রক বলেন যশোর বোর্ড প্রশ্নব্যাংক পদ্ধতির মাধ্যমে বিভাগের সব মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম থেকে দশম শ্রেণির পরীক্ষা গ্রহণে অসাধারণ সাফল্য অর্জন করেছে। সারাদেশে এ পদ্ধতি অনুসরণ করা হলে প্রশ্নফাঁসের মতো কোনো সংশয় থাকবে না। 

কর্মশালায় আরও বক্তব্য দেন, বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিশ্বাস শাহীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক নিভা রাণী পাঠক, খুলনা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার খন্দকার রুহুল আমীন প্রমুখ

উদ্বোধন অনুষ্ঠানে যশোর শিক্ষা বোর্ডের পক্ষ থেকে চেয়ারম্যান উপাচার্যকে স্মারক উপহার প্রদান করেন এবং বিশ্ববিদ্যালয়ের এই ভেন্যু ব্যবহারসহ সার্বিক সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ছাড় বৌদ্ধ ও সংস্কৃত টোল শিক্ষকদের বেতন ছাড় - dainik shiksha বৌদ্ধ ও সংস্কৃত টোল শিক্ষকদের বেতন ছাড় ১০ বছর পূর্তিতে এমপিওভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার নির্দেশ - dainik shiksha ১০ বছর পূর্তিতে এমপিওভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার নির্দেশ চারটি পাবলিক পরীক্ষা পেছানো ও সিলেবাস ছোট করার চিন্তা - dainik shiksha চারটি পাবলিক পরীক্ষা পেছানো ও সিলেবাস ছোট করার চিন্তা দেশের ৫০ জেলা পুরোপুরি লকডাউন - dainik shiksha দেশের ৫০ জেলা পুরোপুরি লকডাউন করোনায় গত ২৪ ঘণ্টায় ৪২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৭৪৩ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ৪২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৭৪৩ ১০৪ প্রতিষ্ঠানে ৮০৯ পরীক্ষার্থী, তবু শূন্যপাস : স্থগিত হতে পারে এমপিও - dainik shiksha ১০৪ প্রতিষ্ঠানে ৮০৯ পরীক্ষার্থী, তবু শূন্যপাস : স্থগিত হতে পারে এমপিও শিক্ষা কর্মকর্তা পদেও পদোন্নতি পাবেন প্রাথমিকের শিক্ষকরা - dainik shiksha শিক্ষা কর্মকর্তা পদেও পদোন্নতি পাবেন প্রাথমিকের শিক্ষকরা কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website