খেটে খাওয়া হাজার মানুষকে রান্না করে খাওয়াচ্ছেন ডাকসু নেতা সৈকত - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

খেটে খাওয়া হাজার মানুষকে রান্না করে খাওয়াচ্ছেন ডাকসু নেতা সৈকত

নিজস্ব প্রতিবেদক |

করোনা আতঙ্কে শহর ছেড়েছে মানুষ। ব্যস্ত শহর ঢাকায় নেই যানজট, রাস্তাগুলো ফাঁকা। চিরচেনা ঢাকার রূপ পাল্টে গেছে মুহূর্তেই। এ যেন এক ভুতুড়ে শহর। সেই শুনশান নিরব শহরে পেটের দায়ে রয়ে গেছে কতগুলো খেটে খাওয়া মানুষ। যাদের ঘর নেই, বাড়ি নেই, এ শহর ছাড়া মাথা গোজার জায়গাও নেই। এ মানুষগুলোর কাছে নির্ভার একটি নাম হয়ে ওঠেছেন সৈকত।

গত ২৪ মার্চ থেকে খেটে খাওয়া মানুষদের স্বল্প পরিসরে নিত্যপণ্য দিয়ে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) এ সদস্য।

প্রথমে নিজের অর্থে, পরে বন্ধু-বান্ধব ও বড় ভাইদের সহযোগিতায় ৫০ জন শ্রমজীবী মানুষের মধ্যে চাল, ডাল, আলু, পেঁয়াজ বিতরণ করছেন সৈকত ও তার কয়েকজন বন্ধু।

দিন বাড়ার সাথে সাথে সাহায্যের পরিসর ও বাড়িয়ে চলেছেন তারা। ৫০ থেকে ১০০, এখন সেটা উন্নীত হয়েছে ৫০০ শ্রমজীবী মানুষে।

এদিকে এতোদিন নিত্যপণ্য দিলেও সম্প্রতি সৈকতরা সিদ্ধান্ত নিয়েছেন, খেটে খাওয়া, ছিন্নমূল মানুষের মধ্যে 'রান্না করা' খাবার বিতরণ করবেন। ৫০০ জন করে দু'বেলায় মোট এক হাজার মানুষের মধ্যে এ খাবার বিতরণ করবেন তারা।

সৈকত বলেন, প্রতিদিন ১০০ দিনমজুর খেটে খাওয়া পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ ও রাতে ৫০০ ছিন্নমূল ভাসমান মানুষের জন্য রান্না করা খাবার বিতরণ করে আসছি। ইতোমধ্যে সরকার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সিটি করপোরেশনসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তির উদ্যোগে অনেকেই খাদ্য সামগ্রী বিতরণ করা হচ্ছে।

বর্তমানে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন ভাসমান ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষগুলো। তাদের অনেকের পরিবার বা রান্না করার ব্যবস্থা নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, পরিশ্রম বেশি হলেও পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমরা দুপুর ও রাত দুই বেলায় ৫০০ করে প্রতিদিন এক হাজার ভাসমান মানুষকে রান্না করে খাওয়াব, যোগ করেন সৈকত।

এসময় তিনি সবার সহযোগিতা কামনা করে বলেন, আপনারা সহযোগিতা করেন বলেই আমরা পারি। পূর্বের ন্যায় আপনাদের সহযোগিতা অব্যাহত থাকবে, এটাই কাম্য।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না - dainik shiksha এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website