খেলার ছলে শিশুদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহ বাড়াতে ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’ - দৈনিকশিক্ষা

খেলার ছলে শিশুদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহ বাড়াতে ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’

বিজ্ঞান প্রতিবেদন |

খেলার ছলে বিজ্ঞান শিক্ষায় শিশুদের আগ্রহ বাড়াতে ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’ বাজারে এনেছে অন্যরকম ইলেকট্রনিক্স। শিশুদের জন্য বিজ্ঞানের আলাদা-আলাদা ক্ষেত্রের শতাধিক মজার খেলা নিয়ে ছয়টি বিজ্ঞানবাক্স বাজারজাত শুরু করেছে প্রতিষ্ঠানটি। বিজ্ঞানে আগ্রহী শিক্ষার্থীদের অংশগ্রহণে অন্যরকম বাংলাদেশের স্বপ্ন নিয়ে সারাদেশে বিজ্ঞানবাক্সগুলো প্রদর্শন করা হচ্ছে।

আলো, ক্যামেস্ট্রি, ইলেকট্রনিক্স, ম্যাগনেট, পরিমাপ ও শব্দ বিজ্ঞানের মজার মজার বেশকিছু খেলা ও এক্সপেরিমেন্ট দিয়ে সাজনো হয়েছে পাঁচটি আলাদা বিজ্ঞানবাক্স। নামগুলোও মজার: চুম্বুকের ২৬টি মজার খেলা নিয়ে ‘চুম্বকের চমক’, বিদ্যুতের ২০টি মজার খেলা ‘তড়িৎ তাণ্ডব’, আলোর ২৫টি মজার খেলা নিয়ে ‘আলোর ঝলক’ এবং রসায়নের ২০টি মজার খেলা নিয়ে ‘রসায়ন রহস্য’।

এছাড়াও শব্দবিজ্ঞানের রহস্যময় জগৎ শিশুদের বোধগম্য করতে ১৭টি মজার এক্সপেরিমেন্ট আছে ‘শব্দকল্প’ বিজ্ঞানবাক্সে। পরিমাপের ৫০টি অ্যাকটিভিটি নিয়ে ‘অদ্ভুত মাপজোখ’ বিজ্ঞানবাক্স। প্রতিটি এক্সপেরিমেন্ট বাক্সের সঙ্গে একটি ডেমো বই, একটি রোবেকুবের গল্পের বই ও একটি ভিডিও সিডিও থাকছে। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই বিজ্ঞানবক্স বাজারজাত করা হয়েছে।

অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ দৈনিক শিক্ষাকে বলেন, ‘বিজ্ঞান ও গণিত শিশুদের কাছে আরও সহজ ও সুন্দরভাবে তুলে ধরার জন্য বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে অন্যরকম গ্রুপ। বিজ্ঞানবাক্স তারই অন্যতম একটি কার্যক্রম। বিজ্ঞানের ব্যবহার সহজ করার সুবিধা নিয়ে তৈরি করা হয়েছে বিজ্ঞানবাক্স। বিজ্ঞান সম্পর্কে নানা বিষয় জানতে শিশুদেরকে বিজ্ঞানবাক্স সহায়তা করবে।’

জানা গেছে, চুম্বকের ২৬টি এক্সপেরিমেন্ট নিয়ে বাক্স ‘চুম্বকের চমক’র দাম ৯৭১ টাকা; বিদ্যুতের ২০টি এক্সপেরিমেন্ট বক্স ‘তড়িৎ তাণ্ডবের দাম ৮২১ টাকা; এবং আলোর ২৫টি মজার খেলার বাক্স ‘আলোর ঝলক’র দাম ৬৫২ টাকা।

যে কেউ ঘরে বসেই অন্যরকম বিজ্ঞানবাক্স কিনতে পারবে। ঘরে বসে কিনতে www.bigganbaksho.com ঠিকানায় গিয়ে অর্ডার করা যাবে।

পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি - dainik shiksha কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.007375955581665