please click here to view dainikshiksha website

গণতন্ত্র সুসংহতকরণে শক্তিশালী বিরোধী দল অপরিহার্য: ড. হারুন

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১১, ২০১৭ - ৪:২৯ অপরাহ্ণ
dainikshiksha print

সংসদীয় গণতন্ত্র সুসংহতকরণে শক্তিশালী বিরোধী দলের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে অভিমত দিয়েছেন শিক্ষাবিদরা। তাদের মতে, গণতন্ত্রে সমাজের সকল শ্রেণির অংশগ্রহণ, প্রতিনিধিত্ব ও নিবার্হী বিভাগের জবাবদিহিতা নিশ্চিতকরণের মাধ্যমে প্রতিনিধিত্বশীল সরকার ব্যবস্থার প্রাতিষ্ঠানিকীকরণ সম্ভব।

সোমবার (১১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার হলে অনুষ্ঠিত বাংলাদেশ সেন্টার ফর পলিক্যিাল স্টাডিজ এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেমোক্রেসি এন্ড ডেভেলপমন্ট সংগঠন দু’টির যৌথ উদ্যোগে আয়োজিত দিন ব্যাপী সেমিনারে বক্তরা এসব কথা বলেন।

সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক ড. সাব্বির আহমদ।
“বিশ্বায়নের প্রেক্ষিতে বাংলাদেশের সংসদীয় গণতন্ত্র” শিরোনামে আয়োজিত সেমিনারে প্রধান অথিতি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ।

তিনি বলেন, ‘বিশ্বয়ানের যুগে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণে জন্য শক্তিশালী বিরোধী দল অপরিহার্য। শক্তিশালী বিরোধীদল না থাকলে গণতন্ত্র সুসংহত হয় না।’

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জামাল খান। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. নিজাম আহমদ, অধ্যাপক ড. তৈয়্যবুর রহমান, অধ্যাপক অরুন কুমার গোস্বামী, মো. মামুন আল মোস্তফা, তাহমিনা আক্তার, মো. মোহাম্মদ মাহবুবুর রহমান।

ড. শরীফ আহমদ চৌধুরী তারঁ প্রবন্ধে উল্লেখ করেন, দশম সংসদের প্রথম অধিবেশনে মাত্র ৮ শতাংশ প্রশ্ন করা হয়েছে জবাবদিহিতা নিয়ে, যেখানে ৭২ শতাংশ প্রশ্ন করা হয়েছে শুধু তথ্য চেয়ে। এছাড়া, প্রশ্নোত্তর পর্বে নারী সংসদ সদস্যদের অংশগ্রহণের হার ছিল মাত্র ১ দশমিক ৪ শতাংশ।

সংবাদটি শেয়ার করুন: