গণিতে ফেল দিনাজপুর বোর্ডের ১৯ হাজার শিক্ষার্থী - এসএসসি/দাখিল - দৈনিকশিক্ষা

গণিতে ফেল দিনাজপুর বোর্ডের ১৯ হাজার শিক্ষার্থী

দিনাজপুর প্রতিনিধি |

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় গণিত বিষয়ে ১৯ হাজার ২৯৬ জন শিক্ষার্থী ফেল করেছে। গতবার গণিতে ফেল করেছিল ২৪ হাজার ৯১০ জন। গতবারের তুলনায় এবার গণিতে ৫ হাজার ৬১৪ শিক্ষার্থী কম ফেল করেছে।

এবারের এসএসসির প্রকাশিত ফলাফলে মোট অকৃতকার্য হয়েছে ৩১ হাজার ৯৭৮ জন। যার মধ্যে গণিতে অকৃতকার্য হয়েছে ১৯ হাজার ২৯৬। অন্যান্য সকল বিষয় মিলে ফেল করেছে ১১ হাজার ৬৮২ জন।

গণিত বিষয়ে ফল বিপর্যয়ের কারণ জানতে চাইলে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তোফাজ্জুর রহমান জানান, গণিত বিষয়ে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকের অভাব রয়েছে। নাম করা কিছু স্কুল বাদ দিয়ে প্রায় সকল স্কুলেই এই সমস্যা রয়েছে। মাস্টার ট্রেইনার শিক্ষকরা গণিতে সৃজনশীল প্রশ্ন করেছেন। কিন্তু যেসব স্কুলে মাস্টার ট্রেইনার গণিত ও ইংরেজি শিক্ষক নেই সেসব স্কুলের শিক্ষার্থীদের ঠিকমতো পড়াতে বা বোঝাতে না পারার কারণে ওইসব পরীক্ষার্থীরা গণিত ও ইংরেজিতে ফলাফল খারাপ করেছে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তোফাজ্জুর রহমান বলেন, স্কুলগুলোতে শিক্ষক নিয়োগে অনিয়মের কারণে দক্ষ প্রার্থীরা নিয়োগ পায়নি। বর্তমানে এনটিআরসিএ’র মাধ্যমে যোগ্য প্রার্থীদেরকে নিয়োগ প্রদান করা হচ্ছে। তবুও এই সমস্যা কাটিয়ে উঠতে কম করে হলেও ১০ বছর সময় লেগে যাবে।

তিনি বলেন, দক্ষ শিক্ষক তৈরিতে আমরা কাজ করে যাচ্ছি। যার ফলে গতবারের চেয়ে এবার গণিতে ফেল কমেছে। আমরা অভিজ্ঞতা কাজে লাগিয়ে গণিত বিষয়ে আরও দক্ষ শিক্ষক গড়ে তোলার ব্যবস্থা গ্রহণ করব।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি - dainik shiksha শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা - dainik shiksha টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা please click here to view dainikshiksha website