গতবছরের উপবৃত্তি দিতে সেকায়েপভুক্ত ৩৬ উপজেলার শিক্ষার্থী নির্বাচনের নির্দেশ - স্কুল - দৈনিকশিক্ষা

গতবছরের উপবৃত্তি দিতে সেকায়েপভুক্ত ৩৬ উপজেলার শিক্ষার্থী নির্বাচনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

গতবছরের উপবৃত্তি দিতে সমাপ্ত সেকায়েপভুক্ত ৩৬ উপজেলার ২০১৯ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থী নির্বাচনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম। এছাড়া নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য আগামী ১২ জুলাইয়ের মধ্যে ইমেইলে স্কিমে প্রধান কার্যালয় পাঠাতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। অধিদপ্তর থেকে এ সংক্রান্ত চিঠি সব উপজেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

জানা গেছে, গত বছরের ৩০ সেপ্টেম্বর সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর আওতায় সমাপ্ত সেকায়েপভুক্ত ২৫০ উপজেলার ২০১৯ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়ার জন্য দরিদ্র শিক্ষার্থী নির্বাচন করতে বলা হয়েছিল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। নির্বাচিত  শিক্ষার্থীদের তথ্য ও নির্ধারিত ছক মোতাবেক পাঠাতে বলা হয়েছিল।

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, এখনো পর্যন্ত ৩৬ টি উপজেলা তথ্য এসে পৌঁছায়নি। এসব উপজেলা তথ্য না পাওয়ায় উপবৃত্তি বিতরণের জন্য শিক্ষার্থীদের ডাটাবেজ তৈরি করা সম্ভব হচ্ছে না। তাই এ ৩৬ উপজেলার তথ্য পাঠাতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। 

অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে বলা হয়, ৩৬ উপজেলার ২০১৯ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনের ক্ষেত্রে আগের নির্দেশনা অনুসরণ করতে হবে। প্রতিষ্ঠানভিত্তিক শিক্ষার্থী নির্বাচনে অনুমোদিত আনুপাতিক হার অনুসরণ করতে হবে। এ ব্যাপারে কোনো ব্যত্যয় হলে প্রতিষ্ঠানের প্রধান এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দায়ী থাকবেন। 

এছাড়া সমাপ্ত সেকায়েপভক্ত ৩৬ উপজেলার ২০১৯ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির সুবিধাভোগী শিক্ষার্থীর নির্বাচন করে নির্ধারিত ছকে উপজেলার সব প্রতিষ্ঠান তথ্য একত্র করে 12 জুলাই এর মধ্যে ইমেইলে ([email protected]) কেন্দ্রীয় কার্যালয়ে পাঠাতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের।

ছকে বিভাগ, জেলা, উপজেলা, স্কুলের ইআইআইএন নাম্বার, স্কুলের নাম শিক্ষার্থীর নাম, অভিভাবকের নাম, ২০১৯ শিক্ষাবর্ষে অধ্যয়নরত শ্রেণি, প্রাথমিক বা ইবতেদায়ি সমাপনী পরীক্ষা রোল নাম্বার, ফল, অংশগ্রহণের বছর মন্তব্যসহ উল্লেখ করে ইমেইলে অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের।

যে ৩৬ উপজেলার ২০১৯ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থী নির্বাচন করতে হবে সেগুলোর তালিকা দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল।


 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

ভাড়া বাড়িতে থাকা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে না - dainik shiksha ভাড়া বাড়িতে থাকা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে না নবম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু ১৬ আগস্ট - dainik shiksha নবম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু ১৬ আগস্ট করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৫৪ - dainik shiksha করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৫৪ শোক দিবস পালনে ২ হাজার করে টাকা পাবে সব প্রাইমারি স্কুল - dainik shiksha শোক দিবস পালনে ২ হাজার করে টাকা পাবে সব প্রাইমারি স্কুল প্রাথমিকের ক্লাস এবার বেতার ও ১৬ কমিউনিটি রেডিওতেও - dainik shiksha প্রাথমিকের ক্লাস এবার বেতার ও ১৬ কমিউনিটি রেডিওতেও যে পদ্ধতিতে অনলাইনে পড়ার জন্য শিক্ষার্থীদের ডাটা খরচ দেবে সরকার - dainik shiksha যে পদ্ধতিতে অনলাইনে পড়ার জন্য শিক্ষার্থীদের ডাটা খরচ দেবে সরকার নিবন্ধিত ১১৫ ইংলিশ মিডিয়াম স্কুলের তালিকা - dainik shiksha নিবন্ধিত ১১৫ ইংলিশ মিডিয়াম স্কুলের তালিকা করোনা ভাইরাস : বুঝবেন কীভাবে, যাবেন কোথায়? - dainik shiksha করোনা ভাইরাস : বুঝবেন কীভাবে, যাবেন কোথায়? মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু - dainik shiksha মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান - dainik shiksha ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website