গবেষণা প্রস্তাবের ওপর সার্টিফিকেট কোর্স - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

গবেষণা প্রস্তাবের ওপর সার্টিফিকেট কোর্স

নিজস্ব প্রতিবেদক |

গবেষণা প্রস্তাবের ওপর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং গবেষণা উৎসাহীদের জন্য একটি অনলাইন সার্টিফিকেট কোর্স পরিচালনা করেছে স্কিলসপ্রো। গত ১২ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত ‘অ্যানালেটিক্যাল থিংকিং অ্যান্ড একাডেমিক রাইটিং’ শিরোনামে সার্টিফিকেট কোর্সটি পরিচালনা করা হয়েছে। স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘রাইট টু পিসের’ সহযোগিতায় কোর্সটি পরিচালিত হয়।

স্কিল প্রো দৈনিক শিক্ষাডটকমকে জানায়, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এবং গবেষকদের জন্য গবেষণা প্রস্তাব বিষয়ে দক্ষতা অর্জনে অনলাইন সার্টিফিকেট  কোর্সটি ছিল একটি দারুণ সুযোগ। এ কোর্সের মাধ্যমে অংশগ্রহণকারীরা গবেষণা প্রস্তাব, বিশ্লেষণাত্মক চিন্তা এবং গবেষণাধর্মী লেখার যোগ্যতা অর্জন করেন। পেশাগত প্রেক্ষাপটে গবেষণা তত্ত্বাবধায়কের কাছে নিজের চিন্তা এবং পরিকল্পনা তুলে ধরার জন্য এবং গবেষণা অর্থায়ন এর দাতা পাওয়ার জন্য একটি উপযুক্ত গবেষণা প্রস্তাব অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দুই দিনব্যাপী চারটি অধিবেশনের এই কোর্সে অর্ন্তভুক্ত ছিল অংশগ্রহণমূলক উপস্থাপনা, পারস্পরিক আলোচনা এবং প্রশ্নোত্তর পর্ব। এ কোর্সের মাধ্যমে অংশগ্রহণকারীরা উপযুক্ত গবেষণা সমস্যা চিহ্নিত করা,  বিদ্যমান গবেষণা পর্যালোচনা, গবেষণা পদ্ধতি ও পরিকল্পনা নির্ধারণ ও গবেষণামূলক লেখার স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রাখার কৌশল সম্পর্কে শিখতে পেরেছেন।

কোর্সটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য একটি কার্যকর ও শিক্ষণীয় অভিজ্ঞতা ছিল। এখানে তাদের ধাপে ধাপে গবেষণা পরিকল্পনা তৈরি করাসহ গবেষণামূলক লেখার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক শেখানো হয়।

কোর্সটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী ও বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালসের প্রভাষক মোহাম্মদ মাঈন উদ্দীন।

কোর্সটি কেবল গবেষণা প্রস্তাব এবং একাডেমিক লেখার ওপর প্রশিক্ষণ দেওয়ার জন্য তাৎপর্যপূর্ণ নয়, বরং এক্ষেত্রে আয়োজকদের একটি মহৎ লক্ষ্য  ছিল। এ কোর্স থেকে উপার্জিত পুরো টাকা রাইট টু পিসের দাতব্য তহবিলে অনুদান হিসেবে দেয়া হয়। এ অনুদান সারা দেশে করোনায় ক্ষতিগ্রস্থ মানুষের সহায়তায় ব্যবহৃত হবে।

কোর্স শেষে সকল নিয়মিত অংশগ্রহণকারীকে স্বীকৃতিস্বরূপ সনদপত্র দেয়া হয়েছে।

১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা - dainik shiksha ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল শিগগিরই : শিক্ষামন্ত্রী - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল শিগগিরই : শিক্ষামন্ত্রী ‘আশা করছি এসএসসি পেছাতে হবে না’ - dainik shiksha ‘আশা করছি এসএসসি পেছাতে হবে না’ ভর্তিতে সরাসরি লিখিত পরীক্ষা নেয়ার পক্ষে বুয়েট উপাচার্য - dainik shiksha ভর্তিতে সরাসরি লিখিত পরীক্ষা নেয়ার পক্ষে বুয়েট উপাচার্য পরীক্ষা নেয়ার অনুমতি বাগিয়ে নিলো বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা - dainik shiksha পরীক্ষা নেয়ার অনুমতি বাগিয়ে নিলো বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা মূল্যায়ন করেই শিক্ষার্থীদের এসএসসির জন্য নির্বাচনের পরিকল্পনা - dainik shiksha মূল্যায়ন করেই শিক্ষার্থীদের এসএসসির জন্য নির্বাচনের পরিকল্পনা আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস - dainik shiksha আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে - dainik shiksha দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব - dainik shiksha লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ - dainik shiksha এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে - dainik shiksha নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে অনার্স ও পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার জোর প্রস্তুতি নেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর - dainik shiksha অনার্স ও পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার জোর প্রস্তুতি নেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর please click here to view dainikshiksha website