গরু ডিম পাড়ে আর গাছে ধরে চিজ, বিশ্বাস ব্রিটেনের ছাত্রদের - স্কুল - দৈনিকশিক্ষা

গরু ডিম পাড়ে আর গাছে ধরে চিজ, বিশ্বাস ব্রিটেনের ছাত্রদের

দৈনিকশিক্ষা ডেস্ক |

গরু ডিম পাড়ে, চিজ ধরে গাছে– এমন বিশ্বাসও মানুষ করতে পারে! ঘটনা কিন্তু সত্যি। ব্রিটেনের শিক্ষার্থীদের একটি উল্লেখযোগ্য অংশ এখনও জানে যে, তারা যে ডিম খায় সেটি গরুর পাড়া। আর দুধ ও চর্বি দিয়ে তৈরি চিজ এটি গাছে ধরে। ব্রিটেনের ৬ থেকে ১১ বছর বয়সী শিশুদের নিয়ে এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। খবর এনডিটিভির।

ব্রিটেনের প্রাথমিক স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে সমীক্ষাটি করা হয়েছিল। রিপোর্ট বলছে, তিনজনের মধ্যে একজন ছাত্র বিশ্বাস করে যে, গরু ডিম পাড়ে, আবার ১০ জনের মধ্যে তিনজন ছাত্র জানে না যে, টুনা মাছ আসলে কী! সে রকমই ১০ জনের মধ্যে একজন কোনো দিনও টমেটো খায়নি।

সমীক্ষার ফল দেখে গবেষকরা হতাশ। তারা বলছেন, এই সমীক্ষার ফল শুধু শিশুদের জন্যই নয়, তাদের বাবা-মা ও শিক্ষকদের জন্যও লজ্জাজনক। কারণ তাদের বাচ্চাদের ডিম ও ডিমের গুণাগুণ সম্পর্কে সামান্যতম জ্ঞানও নেই।

সমীক্ষার রিপোর্ট দেখে বিশেষজ্ঞরা বলছেন, ব্রিটেনের খুদে শিক্ষার্থীদের মধ্যে খাবার বিষয়ে বা খাদ্যের গুণাগুণ নিয়ে ন্যূনতম জ্ঞান পর্যন্ত নেই। এর থেকে বোঝা যাচ্ছে যে, বাবা-মা ও শিক্ষকদের– শিক্ষার্থীদের ওপর আরও বেশি নজর রাখতে হবে।

এই সমীক্ষাটি করে একটি দাতব্য প্রতিষ্ঠান। দুবছর আগেও ব্রিটিশ নিউট্রিশন ফাউন্ডেশনও একটি সমীক্ষা করিয়েছিল। সেই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছিল– তিনজনের মধ্যে একজন শিক্ষার্থী মনেপ্রাণে বিশ্বাস করে যে, চিজ আসলে গাছে ধরে আর টমেটো মাটির নিচে থাকে।

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ - dainik shiksha করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৩৫৬ মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু - dainik shiksha মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদন শুরু করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো - dainik shiksha করোনা : জনসাধারণের চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়লো দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা - dainik shiksha দোকানপাট খোলা রাখার সময় বাড়ল আরও ১ ঘন্টা ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান - dainik shiksha ‘আমার মুজিব’ শিরোনামে শিক্ষার্থীদের থেকে লেখা ও ছবি আহ্বান স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন দ্রুত দেয়ার প্রক্রিয়া শুরু, আবেদনের নতুন সূচি ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে - dainik shiksha ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website