গাড়ি না থাকলেও ভাড়া আদায়, ক্ষুব্ধ আর সি কলেজ শিক্ষার্থীরা - কলেজ - Dainikshiksha

গাড়ি না থাকলেও ভাড়া আদায়, ক্ষুব্ধ আর সি কলেজ শিক্ষার্থীরা

বরিশাল প্রতিনিধি |

দ্বাদশ শ্রেণিতে তিন শতাধিক শিক্ষার্থীর ভর্তি ও অন্যান্য ফি বাবদ ২ হাজার ৭৬৫ টাকা ধার্য করা হয়েছে আর সি কলেজে। এতে ক্ষোভ প্রকাশ করেছে ছাত্র-ছাত্রীরা। অতিরিক্ত ফি আদায় করায় মেহেন্দিগঞ্জের পাতারহাট রসিক চন্দ্র কলেজের (আর সি কলেজ) ভুক্তভোগী শিক্ষার্থীরা স্থানীয় সাংসদের কাছে অভিযোগও করেছে।

জানা গেছে, শিক্ষার্থীদের যাতায়াতের জন্য কলেজটিতে কোনো গাড়ি নেই; তবুও ছাত্র-ছাত্রীদের ওপর যাতায়াত ভাড়া বাবদ ২০০ টাকা করে ধার্য করা হয়েছে। এ ছাড়াও উন্নয়ন তহবিলে ২০০ টাকা, অত্যাবশ্যকীয় কর্মচারী খাতে ৫০০ টাকা, জাতীয় দিবসের ১৫০ টাকা, বিবিধ ২০০ টাকা, মেরামত ২০০ টাকা, মসজিদ/মন্দির ৫০ টাকা এবং স্কাউট ফি বাবদ ১০০ টাকা ধার্য করা হয়েছে।

এভাবেই বিভিন্ন খাত দেখিয়ে ২ হাজার ৭৬০ টাকা আদায় করা হচ্ছে। এ টাকা রুপালী ব্যাংকে ৩০ জুলাইয়ের মধ্যে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এভাবে অতিরিক্ত ফি দিতে গিয়ে বিপাকে পড়েছেন  অসংখ্য ছাত্র-ছাত্রীদের অসহায় অভিভাবকরা।

এদিকে বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা স্থানীয় এমপি পংকজ দেব নাথের কাছে অভিযোগ করার কথা জানিয়েছে। দৈনিক শিক্ষার সঙ্গে কথা হয় মানবিক বিভাগের জিসান, তারেক, মশিউর রহমান, জুবায়ের হোসেন, মুজাহিদ ও ব্যাবসায় শিক্ষার জিদানের সাথে।

তাদের অভিযোগ, কোনো কলেজ এত টাকা নিচ্ছে না; কিন্তু আর সি কলেজে কেন ২ হাজার ৭৬৫ টাকা ধার্য করা হলো। এ শিক্ষার্থীরা আরও জানান, “উলানিয়া মুজাফ্ফর খান ডিগ্রি কলেজ নিচ্ছে ১ হাজার ১০০ টাকা, পাতারহাট মহিলা কলেজ নিচ্ছে ১ হাজার ১০০ টাকা। শুধুমাত্র আর সি কলেজ সরকারি করায় কি আমাদের কাছ থেকে এত টাকা নিচ্ছে?” 

মেহেন্দিগঞ্জ পৌর ছাত্রলীগের সভাপতি শাকিল বেপারী দৈনিক শিক্ষাকে বলেন, ‘কলেজটির শিক্ষার্থীরা আমাদের এমপি মহোদয়ের নিকট অভিযোগ করেছে। এমপি তাৎক্ষণিক ফোনে যোগাযোগ করে ছাত্র-ছাত্রীদের ফি কমানোর আশ্বাস দিয়েছেন।’ 

এ ব্যাপারে অধ্যক্ষ মাহবুবুল হক দৈনিক শিক্ষাকে বলেন, ‘আমরা এ বছর যে নিয়ম চালু করেছি, তাতে একজন শিক্ষার্থীকে ফাইনাল পরীক্ষার সময় পরীক্ষার ফি ছাড়া আর কোনো টাকা পে করতে হবে না। সেক্ষেত্রে আমরা বেশি টাকা নিচ্ছি না।’

২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা সমমান সনদ নিয়ে আইসিটির ভাইভা প্রার্থীদের জটিলতা নিরসনে এনটিআরসিএর পরামর্শ - dainik shiksha সমমান সনদ নিয়ে আইসিটির ভাইভা প্রার্থীদের জটিলতা নিরসনে এনটিআরসিএর পরামর্শ ঢাকা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা - dainik shiksha ঢাকা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা ঢাকা বোর্ডে এইচএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা - dainik shiksha ঢাকা বোর্ডে এইচএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) - dainik shiksha অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় - dainik shiksha দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website