গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা চালু হোক - মতামত - Dainikshiksha

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা চালু হোক

সাবিনা সিদ্দিকী শিবা |

শিক্ষা জাতির মেরুদণ্ড। এ কথাটি ছোটবেলা থেকেই শুনে বড় হয়েছি আমরা। কিন্তু আজ সুশিক্ষার মেরুদণ্ডই ভেঙে যাচ্ছে কুশিক্ষায়। যাক সে কথা, আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার কথা অনেক আগে থেকেই শুনে আসছি। কিন্তু বাস্তবায়নের কথা আর শোনা যায়নি। ২০১৬ সালের নভেম্বরে মঞ্জুরি কমিশন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে রাষ্ট্রপতি আবদুল হামিদ সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব উপাচার্যকে নিয়ে এ ব্যাপারে বৈঠক করেন। যাঁরা বৈঠক আয়োজন করেন তাঁদের কথামতো রাষ্ট্রপতির দপ্তর থেকে চিঠি পাঠানো হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। কিন্তু এ ব্যাপারে দোলাচল থেকেই যায়।

তা আর বেশি দূর এগোয়নি। আমার মতে সমন্বিত ভর্তি পরীক্ষা একান্ত প্রয়োজন।

না হলে শিক্ষার্থীদের আলাদা করে প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে আলাদা ফরম কিনতে হয়। এতে তাদের পরিশ্রম ও টাকা ব্যয় হয়। সময়ও অপচয় হয়। তারা নিরাপত্তাহীনতায়ও ভোগে, আর বহিরাগতরাও সুবিধা দেওয়ার নাম করে ফায়দা লোটে। যারা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে না তাদের বেসরকারি ও সরকারি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজে পড়তে হবে, এতে তাদের মধ্যে হতাশা দেখা দেবে। সমন্বিত ভর্তি পরীক্ষার সবচেয়ে ভালো দিক হলো কোনো শিক্ষার্থী হয়রানির শিকার হবে না। তা না হলে তাদের অনেক বিশ্ববিদ্যালয় ঘুরে প্রচুর সময় নষ্ট করতে হয়। আমরা চাই সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা  হোক।

সাবিনা সিদ্দিকী শিবা

ফতুল্লা, নারায়ণগঞ্জ।

জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক - dainik shiksha জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম - dainik shiksha অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) - dainik shiksha অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website