গুণীজন সম্মাননা পদক পেলেন শিক্ষক সুব্রত রায় - বিবিধ - Dainikshiksha

গুণীজন সম্মাননা পদক পেলেন শিক্ষক সুব্রত রায়

নিজস্ব প্রতিবেদক |

পিরোজপুর জেলা শিল্পকলা একাডেমির গুণীজন সম্মাননা পদক পেলেন বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদের সদস্য সচিব বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুব্রত রায়। পিরোজপুরে লোক সংস্কৃতিতে অসামান্য অবদান রাখায় কাউখালীর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত রায় ২০১৬ খ্রিস্টাব্দের এ পদকে ভূষিত হন। মঙ্গলবার (১৫ জানুয়ারি) জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে শিল্পকলার বিভিন্ন শাখায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ গুণীজন সম্মাননা পদক প্রদান করা হয়। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো. জিয়াউল আহসান গাজী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন এবং বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. সালাম কবির। অন্যদের মধ্যে বক্তব্য দেন পিরোজপুর এলজিইডির নির্বাহী প্রকৈৗশলী সুশান্ত রঞ্জন রায়, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট নাহিদ ফারজানা ছিদ্দিকী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝুমুর বালা, সদর উপজেলা নির্বাহী অফিসার আসিফ মাহমুদ, মুক্তিযুদ্ধের সংগঠক ও জেলা উদীচীর সভাপতি এডভোকেট এম.এ মান্নান, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক গৌতম নারায়ন রায় চৌধুরী, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মাওলা নকীব, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস.এম জিয়াউল হক ও জেলা কালচারাল অফিসার জান্নাতুল ফেরদৌস প্রমুখ।


 
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, পিরোজপুরের মত প্রত্যন্ত জেলায় গুণীজনদের সম্মাননা প্রদান ও তাঁদের অবদানের স্বীকৃতি প্রদানের মাধ্যমে হাজারো গুণীজনের সৃষ্টি হবে। পিরোজপুরের সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষায় তিনি কাজ করে যাবেন বলেও আশ্বস্ত করেন। 

পদকপ্রাপ্ত গুণীজনদের মধ্যে সুব্রত রায় তাঁর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, পেশায় আমি একজন শিক্ষক। পাশাপাশি দীর্ঘদিন যাবৎ আমি সাংস্কৃতিক অঙ্গনে কাজ করে আসছি। এ সম্মান আমার জন্য অনেক বড় পাওয়া। সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে পাওয়া এ স্বীকৃতি রাষ্ট্রের স্বীকৃতি বলে তিনি মনে করেন। এর মাধ্যমে আমাদের মুক্তিযুদ্ধের চেতনায় লালিত দেশীয় সংস্কৃতি আরও উৎসাহিত হবে। 

শিক্ষক ও সংস্কৃতিজন সুব্রত রায় ১৯৬৭ খ্রিস্টাব্দে পিরোজপুর জেলার কাউখালী উপজেলার গন্ধর্ব গ্রামে এক মধ্যবিত্ত শিক্ষক পরিবারে জন্মগ্রহণ করেন। তার পরলোকগত পিতা সুভাষ চন্দ্র রায় ছিলেন মাধ্যমিক বিদ্যালয়ের একজন শিক্ষক। মাতা মুকুল রানী মিস্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক। সুব্রত রায় কাউখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে কর্মরত আছেন। 

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website