গৎবাঁধা চাকরি নয়, উদ্যোক্তা হওয়ার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর - বিবিধ - দৈনিকশিক্ষা

গৎবাঁধা চাকরি নয়, উদ্যোক্তা হওয়ার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বর্তমানে আমরা  পরিবেশ দূষণ,  প্রযুক্তির অপব্যবহার সর্বোপরি অতি ভোগবাদী এক সমাজ ব্যবস্থায় অবস্থান করছি। বর্তমান বাস্তবতায় যুবসমাজকে জানতে  হবে অর্থবহ জীবন বলতে কি বোঝায়। একটি অর্থবহ জীবনের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কি কি-তা যুব সমাজকে জানতে হবে। সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে মানুষ কিভাবে সুখ, শান্তি ও টেকসই জীবনযাপন করতে সক্ষম হবে। 

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাতে ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ, মাইক্রো গভর্নেন্স রিসার্চ ইনিসিয়েটিভস এবং সেইভ ইয়থ বাংলাদেশের আয়োজনে দুই দিনব্যাপী ইয়ুথ প্রমিজ লিডারশিপ সামিটের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপমন্ত্রী।

তিনি সমতা, ন্যায্যতা ও অন্তর্ভুক্তির ভিত্তিতে ধর্মনিরপেক্ষ একটি সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠায় ভূমিকা রাখতে যুবসমাজের প্রতি আহ্বান জানান। 

গ্রাজুয়েশন শেষ করে চাকরি খোঁজার গতানুগতিক ধারা থেকে বের হয়ে এসে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতেও তিনি যুবসমাজের প্রতি  আহ্বান জানান।

করোনা মহামারিতে যুব সমাজের সাহসী ভূমিকার কথা উল্লেখ করে উপমন্ত্রী বলেন, জীবনের ঝুঁকি নিয়ে আমাদের যুবসমাজ করোনা রোগীদের জন্য আইসোলেসন সেন্টার  তৈরি করেছে, করোনা রোগীদের হসপিটালে পৌঁছে দিয়েছে, তাদের খাদ্য দিয়েছে। যার ফলে আমাদের স্বাস্থ্যকর্মীদের অতিরিক্ত চাপ নিতে হয়নি। 

অনলাইনে সামিট এ আরও যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকট্রিক সিস্টেমের (আইএফইএস) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সিলজা পাসিলিনাসহ অনেকে।  

অক্সফোর্ড ইউনিভার্সিটি এর ইয়ং লাইভসের ডাইরেক্টর প্রফেসর ড. এনডি ম্যাককি, হারভার্ড ইউনিভার্সিটির শিক্ষক সুসান বেনেচ্ছ, কলম্বিয়া ইউনিভার্সিটি সাবেক প্রফেসর ড. রওনক জাহান সামিটে রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন।

রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website