ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না - বিবিধ - Dainikshiksha

প্রমাণ পেয়েছে দুদকঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না

নিজস্ব প্রতিবেদক |

ঘুষ লেনদেন, অনিয়ম ও দুর্নীতির অভিযোগে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (১৭ এপ্রিল) কমিশনের প্রধান কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম এ অভিযান চালায়।

দুদক টিম জানায়, ঘুষ লেনদেন ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না বলে প্রমাণ পাওয়া গেছে। পরে দুদক টিমের সদস্যরা প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের পলিসি এবং অপারেশন শাখার উপপরিচালক দেলোয়ার হোসেন এবং মহবুবুর রহমান বিল্লাহর সঙ্গে আলাপ করেন। এই দুই কর্মকর্তার অধিদপ্তরেও ঘুষ লেনদেনের অভিযোগ রয়েছে বলে তারা স্বীকার করে নেন। তারা ঘুষ লেনদেন প্রতিরোধে কঠোর অবস্থানে যাবার প্রতিশ্রুতি দেন দুদক টিমকে।

এ সময় অধিদপ্তরে ঘুষ লেনদেন বন্ধ করার জন্য কঠোর মনিটরিং করা এবং অভিযোগ গ্রহণের জন্য একটি হট লাইন চালু করার পরামর্শ দেয় দুদক। দুদক সূত্র জানায়, ঘুষ ছাড়া প্রাথমিক শিক্ষকদের বদলি হয় না বলে দুদকের হট লাইনে একাধিক অভিযোগ আসে। এসব অভিযোগ বিবেচনা করে কমিশন অভিযান চালানোর সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিকতায় গতকাল পর্যবেক্ষণ অভিযান চালানো হয়। অভিযানে গিয়ে দুদক টিম অধিদপ্তরে আগত শিক্ষকদের সঙ্গে আলাপ করে জানতে পারেন প্রাথমিক শিক্ষকদের প্রায় সকল বদলির ক্ষেত্রেই ঘুষ লেনদেন হয়।

এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ প্রতিষ্ঠানের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ প্রতিষ্ঠানের তথ্য পাঠানোর নির্দেশ এমপিওভুক্তি নিয়ে সংসদ সদস্যদেরকে দেয়া শিক্ষামন্ত্রীর চিঠিতে যা আছে - dainik shiksha এমপিওভুক্তি নিয়ে সংসদ সদস্যদেরকে দেয়া শিক্ষামন্ত্রীর চিঠিতে যা আছে প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থী কমেছে, বেড়েছে ইবতেদায়িতে - dainik shiksha প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থী কমেছে, বেড়েছে ইবতেদায়িতে যুদ্ধাপরাধীদের নামের পাঁচ কলেজের নাম পরিবর্তন হচ্ছে - dainik shiksha যুদ্ধাপরাধীদের নামের পাঁচ কলেজের নাম পরিবর্তন হচ্ছে এমপিও নীতিমালা সংশোধনে ১০ সদস্যের কমিটি - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনে ১০ সদস্যের কমিটি এমপিওভুক্ত হলো আরও ছয় শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha এমপিওভুক্ত হলো আরও ছয় শিক্ষা প্রতিষ্ঠান প্রাথমিক বিদ্যালয়ের নাম সংশোধনের প্রস্তাব চেয়েছে অধিদপ্তর - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের নাম সংশোধনের প্রস্তাব চেয়েছে অধিদপ্তর এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ৭ সদস্যের কমিটি - dainik shiksha এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ৭ সদস্যের কমিটি শূন্যপদের তথ্য দিতে ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ল - dainik shiksha শূন্যপদের তথ্য দিতে ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ল স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি - dainik shiksha স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি প্রাথমিকে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের বেতন একই গ্রেডে - dainik shiksha প্রাথমিকে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের বেতন একই গ্রেডে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website