চট্টগ্রামে তিন দিনব্যাপী বেসিক আরডুইনো কর্মশালা - দৈনিকশিক্ষা

চট্টগ্রামে তিন দিনব্যাপী বেসিক আরডুইনো কর্মশালা

চট্টগ্রাম প্রতিনিধি : |

সম্প্রতি শেষ হয়েছে চট্টগ্রামে তিনদিনের আরডুইনো কর্মশালা। ১১ই আগস্ট প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ১২ই আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ১৩ই আগস্ট আইআইইউসিতে উন্মুক্ত হার্ডওয়্যার আরডুইনো নিয়ে তিনটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। তিনটি কর্মশালায় মোট ১২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) এর আয়োজনে সহায়তা করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (বাবিজস) ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। পৃষ্ঠপোষকতা করেছে কম্পিউটার সার্ভিসেস লিমিটেড। কর্মশালার ফ্যাসিলিটেটরদের দলনেতা রেদওয়ান ফেরদৌস জানিয়েছেন ইন্টারনেট অব থিংসের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়ার জন্যই সারাদেশে এই আয়োজন করা হচ্ছে।

এর আগে ঢাকা ও কুমিল্লাতে এই আয়োজন হয়েছে। কর্মশালায় শিক্ষার্থীরা রোবটিক্স গবেষণার পাশাপাশি বিভিন্ন ছোট সমস্যা সমাধানের জন্য ইলেক্ট্রনিক্সের বহুল পরিচিত কিট আরডুইনো ব্যবহার করেছে।

বর্তমানে রোবটিক্স কিংবা প্রোগ্রামবেজ প্রজেক্ট তৈরির ক্ষেত্রে আরডুইনো ডেভেলপমেন্ট কিট বেশ নপ্রিয়। কর্মশালায় হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে এই ওপেনসোর্স হার্ডওয়্যারটি কাজ করে।

সবাই মিলে ১০টি বেসিক প্রজক্টে কাজ করেন। তিনটি কর্মশালায় উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান ড. তৌফিক সাঈদ, শিক্ষক টুটন মল্লিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রির অধ্যাপক মো. মোশাররফ হোসেন, আইআইইউসির সহযোগী অধ্যাপক মাহাদি হাসান, শামসুল আলম, শহিদুল ইসলাম খান, তানভীর এহসান চট্টগ্রাম ওপেন সোর্স নেটওয়ার্কের সমন্বয়কারী আরাফাত রহমান।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037569999694824