please click here to view dainikshiksha website

চট্টগ্রামে তিন দিনব্যাপী বেসিক আরডুইনো কর্মশালা

চট্টগ্রাম প্রতিনিধি : | আগস্ট ১৪, ২০১৭ - ১:৫৪ অপরাহ্ণ
dainikshiksha print

সম্প্রতি শেষ হয়েছে চট্টগ্রামে তিনদিনের আরডুইনো কর্মশালা। ১১ই আগস্ট প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ১২ই আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ১৩ই আগস্ট আইআইইউসিতে উন্মুক্ত হার্ডওয়্যার আরডুইনো নিয়ে তিনটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। তিনটি কর্মশালায় মোট ১২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব) এর আয়োজনে সহায়তা করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (বাবিজস) ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। পৃষ্ঠপোষকতা করেছে কম্পিউটার সার্ভিসেস লিমিটেড। কর্মশালার ফ্যাসিলিটেটরদের দলনেতা রেদওয়ান ফেরদৌস জানিয়েছেন ইন্টারনেট অব থিংসের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়ার জন্যই সারাদেশে এই আয়োজন করা হচ্ছে।

এর আগে ঢাকা ও কুমিল্লাতে এই আয়োজন হয়েছে। কর্মশালায় শিক্ষার্থীরা রোবটিক্স গবেষণার পাশাপাশি বিভিন্ন ছোট সমস্যা সমাধানের জন্য ইলেক্ট্রনিক্সের বহুল পরিচিত কিট আরডুইনো ব্যবহার করেছে।

বর্তমানে রোবটিক্স কিংবা প্রোগ্রামবেজ প্রজেক্ট তৈরির ক্ষেত্রে আরডুইনো ডেভেলপমেন্ট কিট বেশ নপ্রিয়। কর্মশালায় হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে এই ওপেনসোর্স হার্ডওয়্যারটি কাজ করে।

সবাই মিলে ১০টি বেসিক প্রজক্টে কাজ করেন। তিনটি কর্মশালায় উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান ড. তৌফিক সাঈদ, শিক্ষক টুটন মল্লিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রির অধ্যাপক মো. মোশাররফ হোসেন, আইআইইউসির সহযোগী অধ্যাপক মাহাদি হাসান, শামসুল আলম, শহিদুল ইসলাম খান, তানভীর এহসান চট্টগ্রাম ওপেন সোর্স নেটওয়ার্কের সমন্বয়কারী আরাফাত রহমান।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন