চাকরির জটিলতা এড়াতে ২৪ স্কুলের শিক্ষকের বাধ্যতামূলক বনভোজন - দৈনিকশিক্ষা

চাকরির জটিলতা এড়াতে ২৪ স্কুলের শিক্ষকের বাধ্যতামূলক বনভোজন

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি |

সরকারি কর্মদিবসে অফিস তালাবদ্ধ করে রেখে বনভোজনে গিয়েছিলেন বরিশালের গৌরনদী উপজেলা শিক্ষা অফিসের কর্মকর্তা-কর্মচারীরা। উপজেলা শিক্ষা কর্মকর্তা ফয়সল জামিল ও সহকারী শিক্ষা কর্মকর্তা পলাশ সরদার মিলে উপজেলার ২৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের চাকরিতে নানা সমস্যা সৃষ্টির ভয় দেখিয়ে ওই প্রমোদ ভ্রমণের সহযাত্রী হতে বাধ্য করেছেন। 

তিনটি বাসে ওই কর্মকর্তারাসহ সর্বমোট ১১৫ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী নিয়ে গতকাল সকালে যশোর সদরের একটি পার্কে যান। ফলে গতকাল রোববার ক্লাস বন্ধ ছিল উপজেলার ২৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছেন ওই ২৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকরা।

বাধ্য হয়ে স্কুল বন্ধ রেখে বনভোজনে শিক্ষকরা | ছবি : সংগৃহীত

বিভিন্ন সূত্র ও কয়েকটি বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সূত্রে জানা গেছে, উপজেলা শিক্ষা কর্মকর্তা ফয়সল জামিল ও সহকারী শিক্ষা কর্মকর্তা পলাশ সরদার মিলে শিক্ষকদের নিয়ে বনভোজনে যাওয়ার উদ্যোগ নেন। এ জন্য গত ৯ ফেব্রুয়ারি দুপুর আড়াইটায়, ১১ ফেব্রুয়ারি দুপুর ১২টায় ও ১৩ ফেব্রুয়ারি দুপুর ২টায় গৌরনদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রস্তুতি সভা করেন তিন দফা। 

বাধ্য হয়ে স্কুল বন্ধ রেখে বনভোজনে শিক্ষকরা | ছবি : সংগৃহীত

ওই সভা থেকে সিদ্ধান্ত নিয়ে তারা বনভোজনে যেতে শিক্ষকদের জনপ্রতি এক হাজার ২০০ টাকা চাঁদা ধার্য করেন। নিজের অথবা সন্তানের অসুস্থতার কারণ দেখিয়ে কোনো শিক্ষক বনভোজনে যেতে না চাইলে চাঁদা দিতে বাধ্য করা হয় তাকেও।

গৌরনদী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর মো. আতিকুর রহমান শামীম জানান, কয়েকজন ক্ষুব্ধ শিক্ষক তার কাছে অভিযোগ করেছেন যে, বনভোজনে যেতে না চাইলেও শিক্ষা কর্মকর্তা ফয়সল জামিল ও সহকারী শিক্ষা কর্মকর্তা পলাশ সরদার মিলে চাকরিতে সমস্যা সৃষ্টির ভয় দেখিয়ে তাদের বনভোজনে যেতে অথবা চাঁদা দিতে বাধ্য করেছেন।

গৌরনদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও গৌরনদী পৌর কাউন্সিলর মো. রেজাউল করিম টিটু জানান, তার স্কুলটি খোলা ছিল। তবে কোনো ক্লাস হয়নি। শিক্ষার্থীরা বিদ্যালয়ে এসে ফিরে গেছে। একজন অসুস্থ শিক্ষক বনভোজনে যাননি। তাকেও চাঁদা দিতে বাধ্য করা হয়েছে।

গৌরনদী পৌর ছাত্রলীগের সভাপতি ও উপজেলার হরিসেনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. মিলন খলিফা জানান, তার স্কুল বন্ধ ছিল। শিক্ষকদের ঐচ্ছিক ছুটি নিতে বাধ্য করা হয়েছে। একজন শিক্ষকের সন্তান খুব ছোট এবং অসুস্থ, এ কারণে তিনি বনভোজনে যেতে রাজি হননি। তাকেও চাঁদা দিতে বাধ্য করা হয়েছে। এমনকি তাকে ঐচ্ছিক ছুটি নিতেও বাধ্য করা হয়েছে।

কতজন গিয়েছেন বনভোজনে- এমন প্রশ্নের জবাবে গৌরনদী উপজেলা শিক্ষা কর্মকর্তা ফয়সল জামিল বলেন, 'এটা বনভোজন নয়, এটা শিক্ষা সফর। এর আয়োজন সম্পর্কে আমি কিছুই বলতে পারব না। আমি মেহমান হিসেবে শিক্ষকদের শিক্ষা সফরে এসেছি।'

সব অভিযোগ অস্বীকার করে সহকারী শিক্ষা কর্মকর্তা পলাশ সরদার বলেন, 'কাউকে চাঁদা দিতে বাধ্য করা হয়নি। ১১টি বিদ্যালয়ের শিক্ষকরা ঐচ্ছিক ছুটি নেওয়ায় ওই ১১টি স্কুল বন্ধ রয়েছে। অভিযোগের বাকি ১৩টি স্কুল খোলা ছিল। সেখানে হয়ত শিক্ষক কম ছিল, তবে নিয়মিত ক্লাস হয়েছে। আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ স্থানীয় জনপ্রতিনিধিদের জানিয়ে তাদের অনুমতি নিয়ে এসেছি’

গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান জানান, ‘উপজেলা শিক্ষা অফিসের কর্মকর্তা-কর্মচারীরা বনভোজনে যাবেন বলে আমাকে জানিয়েছেন। তারা বিদ্যালয় বন্ধ রেখে শিক্ষকদের নিয়ে বনভোজনে যাবেন, তা তো আমাকে বলেননি। এটা তারা ঠিক করেননি।'

পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি - dainik shiksha কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0042679309844971