চাকরি পাবেন প্রশিক্ষিত ৩ হাজার প্রতিবন্ধী - চাকরির খবর - Dainikshiksha

চাকরি পাবেন প্রশিক্ষিত ৩ হাজার প্রতিবন্ধী

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রতিবন্ধীরা এ সমাজেরই অংশ। সমাজে অনেকেই তাদের সমান চোখে না দেখলেও একটা ক্ষেত্রে স্বাভাবিক মানুষের চেয়ে তারা অনেক এগিয়ে। প্রতিবন্ধীরা নিয়মানুবর্তী। কাজ থেকে প্রতিবন্ধীদের ঝরে পড়ার হার শূন্য। তবু যোগ্যতা সত্ত্বেও তারা কাজ পান না।

অনেকেই মনে করেন, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রির সঙ্গে সব ধরনের যোগ্যতা অর্জন করলেও মানসিকতার কারণে কর্মসংস্থানের ক্ষেত্রে এই প্রতিবন্ধীদের বড়ো একটা অংশ অনেকটাই পিছিয়ে রয়েছে। প্রতিবন্ধীদের কর্মসংস্থান সহজ করার লক্ষ্যে তিন বছর যাবত্ আয়োজন করা হচ্ছে চাকরি মেলার। বেসরকারি সংস্থাগুলো প্রতিবন্ধীদের কর্মসংস্থান বাড়াতে গ্রহণ করছে নানামুখী প্রকল্প।

দেশের মোট জনগোষ্ঠীর ১০ শতাংশ কোনো না কোনোভাবে প্রতিবন্ধী হলেও তাদের একটি বড় অংশের জন্য কাজের সুযোগ তৈরি করা যাচ্ছে না চাকরিদাতাদের অনাস্থার কারণে। সরকারি অফিসে ৫ শতাংশ প্রতিবন্ধীকে কাজের সুযোগ দেওয়া বাধ্যতামূলক। বর্তমানে ১৪টি মন্ত্রণালয় প্রতিবন্ধী ও অটিজম আক্রান্ত শিশুদের নিয়ে কাজ করছে। তবে আটটি মন্ত্রণালয় এ ব্যাপারে খুব বেশি তত্পর। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভূমিকা অনেক বেশি। সূত্র: বাসস।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রধান কারিগরি উপদেষ্টা কিশোর কুমার সিংহ বলেন, প্রতিবন্ধীদের সঙ্গে প্রশিক্ষণ ও কর্মসংস্থানে কাজ করার ক্ষেত্রে কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। সামষ্টিক পর্যায়ে সরকারি নীতির সঙ্গে বেসরকারি সংগঠনগুলোর কাজের সমন্বয়, সরকারি নীতিকে কার্যকর করা এবং প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা সংগঠনগুলোর সমন্বয় দরকার। সেই সমন্বয় না হওয়ায় কাজের ঘাটতি থেকে যায় মন্তব্য করে তিনি বলেন, সরকারি অফিসে ৫ শতাংশ প্রতিবন্ধীকে কাজের সুযোগ দেওয়া বাধ্যতামূলক।

এদিকে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, কাজের অভিজ্ঞতায় দেখা গেছে, কাজ থেকে প্রতিবন্ধীদের ঝরে পড়ার হার প্রায় শূন্য। কেননা, তারা অনেক বেশি নিয়মানুবর্তী। ব্র্যাকের প্রশিক্ষণ কর্মসূচির প্রধান কর্মকর্তা আহমেদ তানভির আনাম জানান, ২০১২ সাল থেকে এ পর্যন্ত ২ হাজার ৪৫৩ জন প্রতিবন্ধী তাদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। ২০১৭ সালে এ কর্মসূচিতে যুক্ত হয়েছেন ৮৬৭ জন। তাদের মধ্যে ৯৯ শতাংশের চাকরি নিশ্চিত করা সম্ভব হয়েছে।

অপ্রাতিষ্ঠানিক খাতে প্রতিবন্ধীদের দক্ষতা কাজে লাগানোর সাফল্য কী করে প্রাতিষ্ঠানিক খাতেও অর্জন করা যায়, সেই পথ খোঁজার তাগিদ দিয়েছে প্রতিবন্ধীবান্ধব সুধি সমাজ। প্রতিবন্ধীদের চাকরি দেওয়ার লক্ষ্যে দেশে প্রায়শই চাকরি মেলার আয়োজন করা হয়। সামাজিক দায়বদ্ধতা ও অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টিতে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে ২৮ আগস্ট একটি চাকরি মেলার আয়োজন করা হয়।

সিলেটের বিভিন্ন খাদ্য উত্পাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান, আবাসিক হোটেল, রেস্তোরাঁ, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্পপ্রতিষ্ঠান এই চাকরি মেলায় অংশ নেয়। এসব প্রতিষ্ঠানে চাকরির জন্য চার শতাধিক প্রতিবন্ধী আবেদনপত্র জমা দেন। অর্ধশতাধিক প্রতিবন্ধীকে চাকরি দেওয়া হয়। এর আগে গত বছরের শেষ দিকে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হয় প্রতিবন্ধীদের চাকরি মেলা। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর আয়োজন করে।

জানা গেছে, এ মেলা থেকে স্বনামধন্য অনেক প্রতিষ্ঠানই খুঁজে নিয়েছে তাদের পছন্দের প্রার্থীকে। উদ্যোক্তারা ঘোষণা দিয়েছিলেন, আগামী তিন বছরে সাড়ে ৩ হাজার প্রতিবন্ধীকে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি নিশ্চিত করা হবে এবং আইটি সেক্টর ২৪ কোটি টাকা ব্যয়ে সারাদেশে ২৮টি সেন্টারে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং সে লক্ষ্যে কাজও চলছে।

প্রতিবন্ধীদের নিয়োগ বিষয়ে সিআরপির প্রশিক্ষণ সমন্বয়ক রমেশ চন্দ্র হালদার বলেন, প্রতিবন্ধীদের নিয়োগ দেওয়ার বিষয়ে পোশাক খাতের কয়েকটি ব্র্যান্ড প্রতিষ্ঠানের সঙ্গে তাদের চুক্তি রয়েছে। বিশেষ করে যেসব কারখানা থেকে এই ব্র্যান্ডগুলো পোশাক নিয়ে থাকে। গত ১১ বছরে এভাবে ২ হাজার প্রতিবন্ধী বিভিন্ন কারখানায় নিয়োগ পেয়েছেন। প্রতিবন্ধী মো. শাজাহান বলেন, আমরা কোটায় চাকরি চাই না, যোগ্যতা অনুযায়ী চাকরি চাই। কারণ চাকরি আমার অধিকার।

পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) নির্বাহী পরিচালক শফিক উল ইসলাম সরকারি নীতির সঙ্গে বেসরকারি সংস্থা ও সংগঠনের একসঙ্গে কাজ করার ওপর জোর দেন। প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা সংগঠনগুলোর একটি নেটওয়ার্ক তৈরি করতে হবে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

প্রাথমিক শিক্ষকরা ৩৬ হাজার টাকা বেতন পান : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক শিক্ষকরা ৩৬ হাজার টাকা বেতন পান : গণশিক্ষা প্রতিমন্ত্রী প্রাথমিকের শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল নভেম্বরে - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল নভেম্বরে তিন বছরের চুক্তিতে প্রাথমিকে দপ্তরী নিয়োগ দেয়া হবে - dainik shiksha তিন বছরের চুক্তিতে প্রাথমিকে দপ্তরী নিয়োগ দেয়া হবে প্রাথমিকের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা অক্টোবরে - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা অক্টোবরে ‘শিক্ষা প্রশাসনে জামাতীরা বহাল, কিন্তু মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে পরীক্ষা দিতে হয়’ - dainik shiksha ‘শিক্ষা প্রশাসনে জামাতীরা বহাল, কিন্তু মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে পরীক্ষা দিতে হয়’ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল দেখুন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল দেখুন বুয়েটের ভর্তি পরীক্ষা ১৪ অক্টোবর - dainik shiksha বুয়েটের ভর্তি পরীক্ষা ১৪ অক্টোবর এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website