চিত্রকর্ম বিক্রি করে দুস্থদের পাশে রাবি চারুকলার শিক্ষার্থীরা - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

চিত্রকর্ম বিক্রি করে দুস্থদের পাশে রাবি চারুকলার শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি |

করোনা ভাইরাস সংকটে শিল্পকর্ম বিক্রি ও ছবি এঁকে অর্জিত অর্থে গরিব, অসহায় এবং কর্মহীন মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলার শিক্ষার্থীরা। ১৬ এপ্রিল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘ক্ষুধা নির্মূলে আঁকছি’ নামে পেজ ও গ্রুপ খুলে বিষয়টি নিয়ে ক্যাম্পেইন শুরু করেন তারা। শুরু থেকে শিল্পকর্ম কেনা এবং ছবি এঁকে নেয়া মানুষের সাড়া মিলছে ব্যাপকভাবে। এছাড়া দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের চিত্রশিল্পীরাও স্বেচ্ছায় ছবি যোগ দিয়েছেন।

রাবির চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের শিক্ষার্থী আতিক ইমরান বলেন, শুরুতে আমরা কয়েকজন এ উদ্যোগ গ্রহণ করি। আমাদের সঙ্গে স্বেচ্ছায় যোগদানকারীর সংখ্যা বাড়ছে। এছাড়া ছবি এঁকে নেয়ার জন্য গ্রাহকদেরও বেশ সাড়া পাচ্ছি। দেশের বাইরে থেকেও অনেকে যোগাযোগ করছেন। ফলে মাত্র তিন দিনে ফান্ডে প্রায় ১৫ হাজার টাকা জমা করতে পেরেছি। 
তিনি জানান, বিভিন্ন সময়ে তাদের আঁকা শ্রেষ্ঠ কিছু চিত্রকর্ম বিক্রি করবেন। সেগুলোর ছবি তুলে মূল্যসহ ফেসবুকে শেয়ার করেছেন। একই সঙ্গ বিভিন্ন ক্যাটাগরির চিত্রকর্ম আঁকবেন তারা। বিনিময়ে যে টাকা পাবেন তা দিয়ে অনাহারী মানুষের খাদ্য জোগাবেন। মানবিকতার জায়গা থেকেই এমন উদ্যোগ নিয়েছেন।

উদ্যোক্তারা জানান, মূলত তারা ডিজিটাল অর্থাৎ পোট্রেট/ক্যারিকেচার (২০০-৫০০ টাকা), পেন্সিল স্কেচ, কালি-তুলি, পেন স্কেচ, ওয়াটার কালার, অ্যাক্রেলিক কালার, ওয়েল কালার (৫০০-২০০০ টাকা), বিভিন্ন ধরনের পেটেন্ট, শাড়ি পেইন্টিং, প্লাস পেইন্টিং, প্রিন্ট এবং ক্রাফটের কাজ করছেন। শিল্পকর্ম কিনতে বা ছবি আঁকার অর্ডার করতে ০১৭৬২-৩৩৩৫৪০ (আতিক ইমরান) ও ০১৭৬৭-৬৮২৭৪৭ (রাহুল দেবনাথ) নম্বরে যোগাযোগ করতে পারবেন। মূল্য পরিশোধ করতে পারবেন- ০১৭৬২-৩৩৩৫৪০ (বিকাশ), ০১৭৬৭-৬৮২৭৪৭ (রকেট) এই নম্বরে।

উদ্যোক্তাদের মধ্যে অন্যতম একজন রাহুল দেবনাথ। বলেন, করোনা পরিস্থিতিতে আমরা চিত্রকর্মগুলোর সফট কপি দেব। পরিস্থিতি স্বাভাবিক হলে ছবিটি আমরাই নিজ দায়িত্বে নিজ নিজ ব্যক্তির কাছে পৌঁছে দেব। দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী পৌঁছানোর বিষয়ে আতিক ইমরান বলেন, আমরা প্রথমে ক্যাম্পাসকেন্দ্রিক অসহায় ও কর্মহীন মানুষদের সাহায্য করব। আর ফান্ড বড় হলে গ্রুপে যারা যারা কাজ করেন, প্রত্যেকে যে যেখানে আছে তার আশপাশে খোঁজ নিয়ে দরিদ্র-অসহায় প্রতিবেশীদের খাদ্যসামগ্রী দেয়া হবে।

প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি - dainik shiksha প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় - dainik shiksha মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় এনটিআরসিএ কর্মকর্তা পরিচয়ে প্রধান শিক্ষকদের কাছে চাঁদা দাবি - dainik shiksha এনটিআরসিএ কর্মকর্তা পরিচয়ে প্রধান শিক্ষকদের কাছে চাঁদা দাবি যাত্রাবাড়ী আইডিয়াল : যেদিন প্রধান শিক্ষক পদে আবেদন সেদিনই নিয়োগ - dainik shiksha যাত্রাবাড়ী আইডিয়াল : যেদিন প্রধান শিক্ষক পদে আবেদন সেদিনই নিয়োগ চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না - dainik shiksha চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক - dainik shiksha হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক please click here to view dainikshiksha website