চীন করোনা নিয়ে তথ্য গোপন করায় মার্কিন আদালতে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা - বিবিধ - দৈনিকশিক্ষা

চীন করোনা নিয়ে তথ্য গোপন করায় মার্কিন আদালতে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে বিপর্যস্ত গোটা বিশ্ব। এরই মধ্যে ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এখন পর্যন্ত এসব দেশের ৪ লাখ ৯০ হাজার ২৫৩ মানুষকে আক্রান্ত করেছে করোনা ভাইরাস। এর মধ্যে প্রাণ নিয়েছে ২২ হাজার  ১৫৫ জনের।

চীনের উহান থেকে এই ভাইরাস গত বছরের ডিসেম্বরের শেষ দিকে উৎপত্তি হয়। অল্প কিছু দিনের মধ্যেই তা ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। চীনে তাণ্ডব চালালেও সেখানে তা এখন নিয়ন্ত্রণে। কিন্তু এই ভাইরাসের বিষাক্ত ছোবলে বর্তমানে তছনছ ইউরোপের বিভিন্ন দেশ। এর মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থা ইতালির। এরই মধ্যে দেশটিতে আক্রান্ত হয়েছে ৭৪ হাজার ৩৮৬ জনের। এর মধ্যে প্রাণ গেছে ৭ হাজার ৫০৩ জনের।

এই ভাইরাস নিয়ে অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে। বলা হচ্ছে, চীন প্রাণঘাতী এই ভাইরাস নিয়ে তথ্য গোপন করেছে। আর সে জন্যই আজ গোটা বিশ্ব করোনা ভাইরাসের প্রকোপে বিপদের মুখে সম্মুখীন। এমনই চাঞ্চল্যকর অভিযোগে চীনের বিরুদ্ধে মামলা দায়ের করা হল মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস আদালতে।

এই মামলায় চীনের রাষ্ট্রপতি শি জিনপিং, সে দেশের সরকার ও সেনাবাহিনীকে অভিযুক্ত করা হয়েছে। মোট ২০ ট্রিলিয়ন মার্কিন ডলারের জরিমানার দাবি তোলা হয়েছে এই মামলায়। মামলাটি করেছেন মার্কিন মুলুকের বিখ্যাত আইনজীবী ল্যারি ক্লেইমান।

টেক্সাস আদালতে ক্লেইমানের অভিযোগ, জৈব রাসায়নিক মারণাস্ত্র বানানোর কাজ করছিল চীন। উহানের ল্যাবে দীর্ঘদিন ধরেই এই করোনা ভাইরাসের ওপর গবেষণা চালাচ্ছিল চীন। কোনোভাবে ওই ভাইরাস ছড়িয়ে পড়তেই এই বিপত্তি ঘটেছে। তাই ইচ্ছাকৃতভাবেই বিশ্বের কাছে বহু গুরুত্বপূর্ণ তথ্য লুকিয়ে যাচ্ছে তারা। জানা গেছে, ইতোমধ্যেই টেক্সাসের আদালতে ক্লেইমানের করা এই মামলা গ্রহণ করা হয়েছে। সূত্র: বার অ্যান্ড বেঞ্চ

নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার - dainik shiksha করোনা : ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ মৃত্যু, দু’রকম তথ্য দিলো সরকার করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত - dainik shiksha করোনা : সংক্রমণের তীব্রতা থাকবে জুলাই পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানও ১৪ এপ্রিল পর্যন্ত ছুটির আওতায় দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা - dainik shiksha দূরত্ব বজায় না রেখে বেতনের জন্য লাইনে শিক্ষকরা শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া - dainik shiksha শিক্ষার্থীসহ ১০ হাজার বাংলাদেশিকে তাড়িয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু - dainik shiksha করোনা আক্রান্ত হয়ে দুদক পরিচালকের মৃত্যু সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website