ছাত্ররাজনীতি না থাকায় এই অবস্থা : মাহমুদুর রহমান মান্না - বিবিধ - দৈনিকশিক্ষা

ছাত্ররাজনীতি না থাকায় এই অবস্থা : মাহমুদুর রহমান মান্না

দৈনিকশিক্ষা ডেস্ক |

বুয়েটে নিষিদ্ধ করা হয়েছে ছাত্ররাজনীতি। দাবি উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের শিক্ষাঙ্গনে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করার। তবে ডাকসুর সাবেক ভিপি-জিএসরা বলছেন, ছাত্ররাজনীতি নিষিদ্ধ করাই সমাধান নয়। বন্ধ করতে হবে ক্যাডারভিত্তিক, দখলদারিত্ব ও পেশিশক্তির রাজনীতি। শনিবার (১২ অক্টোবর) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক সাক্ষাৎকারে এ তথ্য জানা যায়। ডাকসুর সাবেক নেতাদের সঙ্গে কথা বলেছেন- মাহমুদ আজহার, রফিকুল ইসলাম রনি ও রুহুল আমিন রাসেল।

সাক্ষাৎকারে আরও জানা যায়, বুয়েটে ছাত্ররাজনীতি থাকলে আবরার ফাহাদ হত্যাকাণ্ডের শিকার হতো না বলে মন্তব্য করেছেন ডাকসুর সাবেক ভিপি ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, প্রকৃতপক্ষে বুয়েটে ছাত্ররাজনীতি থাকলে আবরার ফাহাদ হত্যার শিকার হতো না। কারণ, ওইদিন রাত ৮টার সময় যখন তাকে বের করে টর্চার সেলের দিকে নিয়ে যাওয়া হয়, দুইটা ছেলে দেখত। তারা ছাত্র সংসদের সঙ্গে কথা বলত বা অন্য ছাত্র সংগঠনগুলোর সঙ্গে আলাপ করত। এ নিয়ে হলের ভিতরে-বাইরে বিক্ষোভ হতো। সেখানে সাংবাদিকরা যেত। তাকে মেরে ফেলার সুযোগ মিলত না। এর আগেই প্রতিবাদের ঝড় উঠে যেত। বুয়েটে গতকাল ছাত্ররাজনীতি বন্ধ ঘোষণা করা হয়েছে। এ নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মাহমুদুর রহমান মান্না এ কথা বলেন।

তিনি বলেন, ছাত্ররাজনীতি থাকলে বিশ্ববিদ্যালয়ে এসব গণরুম হতে পারত না। টর্চার সেলের প্রশ্নই ওঠে না। এভাবে ভর্তি বাণিজ্য, চাঁদাবাজি, টেন্ডারবাজি হতে পারত না। যারা ছাত্ররাজনীতি বন্ধের কথা বলেন, তারা বেশি ভদ্রলোকি মনোভাব দেখান। জীবনে কোনো দিন আন্দোলন-সংগ্রাম করেননি। সুন্দর একটি গাড়িতে চড়ে বেড়ান। হাসিমুখে কথা বলেন। সবাই সম্মানও করেন। তিনি নিজেকেও সম্মানিত মনে করেন। কিন্তু তারা ভুলের মধ্যে বাস করছেন।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, আজকে যে প্রতিবাদটা হলো তার নেতা কে? ডাকসুর নির্বাচিত ভিপি নুরুল হক নূর। মার খেতে খেতে সে আজ ডাকসুর ভিপি হয়েছে। তথাকথিত ভদ্রলোকের রাজনীতি করলে ডাকসু ভিপি হতে পারত না নূর। আবরার হত্যাকাণ্ডে  এখন যতটুকুই আন্দোলন হচ্ছে তা হচ্ছে মূলত ডাকসু নির্বাচনের কারণে। ডাকসু নির্বাচনের ৮০ ভাগ হাইজ্যাক করে নেয়া হয়েছে। তার পরও যতটুকু আছে তা ডাকসুর কারণেই। তিনি বলেন, আওয়ামী লীগ পুরো ছাত্ররাজনীতিকে দুর্বৃত্তায়ন করে ফেলেছে। খুনিদের হাতে ছাত্ররাজনীতি তুলে দিয়েছে। তারা খুনি বানিয়েছে। আবরার হত্যাকাণ্ডে  জড়িত একজন আকাশ। তার বাবা কুড়িগ্রামে রিকসা চালায়। তাকে খুনি বানিয়েছে কে?

কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত বিশেষ সম্প্রদায়ের শনিবারের জেএসসি পরীক্ষা সন্ধ্যায় - dainik shiksha বিশেষ সম্প্রদায়ের শনিবারের জেএসসি পরীক্ষা সন্ধ্যায় এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - dainik shiksha এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন বেতন বৈষম্য নিরসন দাবিতে প্রাথমিক শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি পালন - dainik shiksha বেতন বৈষম্য নিরসন দাবিতে প্রাথমিক শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি পালন বাবার কাছে লেখা শিক্ষা উপমন্ত্রীর বোনের শেষ চিঠি - dainik shiksha বাবার কাছে লেখা শিক্ষা উপমন্ত্রীর বোনের শেষ চিঠি ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণ শুরু ২০ অক্টোবর - dainik shiksha ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণ শুরু ২০ অক্টোবর পুলিশ যেভাবে আটকে দিল ননএমপিও শিক্ষকদের পদযাত্রা (ভিডিও) - dainik shiksha পুলিশ যেভাবে আটকে দিল ননএমপিও শিক্ষকদের পদযাত্রা (ভিডিও) ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী please click here to view dainikshiksha website