ছাত্রলীগের নতুন নেতৃত্ব খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর - বিবিধ - দৈনিকশিক্ষা

ছাত্রলীগের নতুন নেতৃত্ব খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর

দৈনিকশিক্ষা ডেস্ক |

মেয়াদ পূর্ণ হওয়ার আগেই ছাত্রলীগের কমিটির জন্য নতুন নেতৃত্ব খোঁজার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি চান না বর্তমান কমিটি আর ছাত্রলীগের দায়িত্ব পালন করুক। সোমবার জাতীয় সংসদ ভবনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতিতে তিনি এ নির্দেশ দেন। তবে নতুন নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়ার বিষয়ে এখনও চূড়ান্ত কোনো আলোচনা হয়নি বলে জানা গেছে। সেখানে উপস্থিত একাধিক নেতা রাতে সাংবাদিকদের এসব কথা জানান। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) যুগান্তর পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন রেজাউল করিম প্লাবন ও মাহমুদুল হাসান নয়ন।

সূত্র জানায়, ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের ধারাবাহিক বিতর্কিত কর্মকাণ্ডে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। তিনি চাচ্ছেন না বর্তমান নেতৃত্বের অধীনে আর ছাত্রলীগ পরিচালিত হোক। সেজন্য দুই বছর মেয়াদী কমিটির দশ মাস বাকি থাকতেই নতুন নেতৃত্ব খোঁজার নির্দেশনা দিয়েছেন। তিনি সাফ জানিয়ে দেন, বর্তমান কমিটি আর ছাত্রলীগের দায়িত্ব পালন করবে না। সোমবার সন্ধ্যায় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কয়েক নেতা ছাত্রলীগের বিষয় নিয়ে শেখ হাসিনার সঙ্গে কথা বলতে যান। এ সময় ওবায়দুল কাদের বলেন, কমিটির দুই বছর মেয়াদ পূর্ণ হতে বাকি আছে ১০ মাস। এ সময়টুকু বর্তমান কমিটিকে দেয়া যায় কিনা- এমন অনুরোধ জানালে প্রধানমন্ত্রী তা নাকচ করেন। তিনি দলের সাধারণ সম্পাদককে নতুন নেতৃত্ব খোঁজার নির্দেশনা দেন। সংসদ থেকে ফিরে রাতে বিষয়টি নিয়ে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক আলোচনা করেন। সেখানে উপস্থিত একাধিক নেতা ছাত্রলীগের কমিটি বাতিলের বিষয়ে প্রধানমন্ত্রীর দৃঢ় অবস্থানের কথা নিশ্চিত করেন।

জানা গেছে, শনিবার দলের স্থানীয় সরকার ও সংসদীয় মনোনয়ন বোর্ডের যৌথসভায় সভাপতি-সাধারণ সম্পাদকের বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ড এবং অযোগ্যতার কারণে এ কমিটি ভেঙে দিতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। রোববার এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হলে সারাদেশে ছাত্রলীগের বর্তমান কমিটি নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে।

কমিটির বিষয় নিয়ে কথা বলতে সেদিনই গণভবনে ছুটে যান ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। কিন্তু সেখানে তাদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো কথা বলেননি। পরদিন সোমবার গণভবনে গেলে সেখান থেকে ফিরে আসেন তারা। পরপর দু’দিন গণভবনে যাওয়া ও সেখানে দলীয় সভাপতি সাক্ষাৎ না পাওয়া, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ছাত্রলীগের কমিটি বাতিল নিয়ে কৌশলী বক্তব্যে তারা হতাশ হয়ে পড়েন। এরই মধ্যে তারা ছাত্রলীগের কমিটি গঠন প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত জাতীয় চার নেতার সঙ্গে দেখা করেন। কিন্তু তারাও এ নিয়ে কোনো সুপথ দেখাতে পারেননি। বরং বিষয়টি স্পর্শকাতর হওয়ায় এ নিয়ে তাদের সঙ্গে কথা না বলে সরাসরি নেত্রীর (শেখ হাসিনা) দ্বারস্থ হতে পরামর্শ দেন।

এদিকে কমিটি ভেঙে দেয়ার খবরে ছাত্রলীগের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া বিরাজ করছে। সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারীরা সোমবার এই কমিটি বহাল থাকছে- এমন জোর প্রচারণা চালালেও রাতে তাতে কিছুটা ভাটা পড়ে। অন্যদিকে ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি থেকে বাদ পড়া গত কমিটির গুরুত্বপূর্ণ পদ ও অবস্থানে থাকা নেতারা এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন।

পদবঞ্চিত আন্দোলনকারীদের সমন্বয়ক রাকিব হোসেন বলেন, আমরা শুধু নেত্রীর সিদ্ধান্তের অপেক্ষা করছিলাম। তার কাছে সব তথ্য রয়েছে এই বিশ্বাস আমাদের ছিল। অন্যায়-অনিয়ম করলে বঙ্গবন্ধুকন্যা কাউকে ছাড় দেন না সেটা আবার প্রমাণিত হল। আমরা চাই আগামী দিনে ছাত্রলীগের একমাত্র অভিভাবক জননেত্রী শেখ হাসিনা এমন কাউকে নেতৃত্বে নিয়ে আসুক, যার মাধ্যমে সাংগঠনিক শৃঙ্খলা ফিরে আসবে।

১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষা ১৫ মে - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষা ১৫ মে এবার নজর শিক্ষার গুণগত মানের দিকে : শিক্ষা সচিব - dainik shiksha এবার নজর শিক্ষার গুণগত মানের দিকে : শিক্ষা সচিব গাংনীতে সরকারি টেকনিক্যাল কলেজ স্থাপনের অনুমোদন একনেকে - dainik shiksha গাংনীতে সরকারি টেকনিক্যাল কলেজ স্থাপনের অনুমোদন একনেকে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী বছর থেকে - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী বছর থেকে সব মাদরাসায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা কর্নার স্থাপনের নির্দেশ - dainik shiksha সব মাদরাসায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা কর্নার স্থাপনের নির্দেশ এসএসসি পরীক্ষার সময় মোবাইল ব্যাংকিং নজরদারি করবেন গোয়েন্দারা - dainik shiksha এসএসসি পরীক্ষার সময় মোবাইল ব্যাংকিং নজরদারি করবেন গোয়েন্দারা শিক্ষক নিয়োগ : ই-রিকুইজিশনের সময় বাড়ল - dainik shiksha শিক্ষক নিয়োগ : ই-রিকুইজিশনের সময় বাড়ল আইডিয়াল স্কুল নিয়ে অপপ্রচারকারীদের সতর্ক করলেন শিক্ষা উপমন্ত্রী (ভিডিও) - dainik shiksha আইডিয়াল স্কুল নিয়ে অপপ্রচারকারীদের সতর্ক করলেন শিক্ষা উপমন্ত্রী (ভিডিও) এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক টাইমস্কেল পেলেন ৩৩ শিক্ষক - dainik shiksha টাইমস্কেল পেলেন ৩৩ শিক্ষক বিএড স্কেল পেলেন ২৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ২৫৮ শিক্ষক শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ - dainik shiksha শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম - dainik shiksha ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website