ছাত্রাবাসসহ নানা দাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন - কলেজ - Dainikshiksha

ছাত্রাবাসসহ নানা দাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন

নড়াইল প্রতিনিধি |

কলেজটি প্রতিষ্ঠার বয়স ৪৯ বছর। শিক্ষার্থী প্রায় সাড়ে চার হাজার। কিন্তু তাঁদের থাকার জন্য নেই কোনো ছাত্রাবাস। চাহিদার তুলনায় নেই শিক্ষক। তিন বিষয়ে কোনো শিক্ষকই নেই। এ ছাড়া সীমানাপ্রাচীর না থাকায় বহিরাগতদের উৎপাত, কলেজ প্রাঙ্গণে জলাবদ্ধতা, টয়লেট নোংরাসহ নানা সমস্যা।

গতকাল বুধবার নড়াইলের লোহাগড়া সরকারি আদর্শ মহাবিদ্যালয়ে এসব সমস্যা তুলে ধরে পরিবেশ ও শিক্ষাবান্ধব ক্যাম্পাস তৈরির দাবিতে ক্লাস বর্জন করেছে শিক্ষার্থীরা।

কলেজের প্রশাসনিক সূত্রে জানা গেল, ১৯৬৮ সালে কলেজটি প্রতিষ্ঠিত। কলেজে উচ্চমাধ্যমিক, স্নাতক ও চারটি বিষয়ে স্নাতক (সম্মান) কোর্স চালু রয়েছে। কলেজে উচ্চমাধ্যমিক পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, রাষ্ট্রবিজ্ঞান এবং পরিসংখ্যানে কোনো শিক্ষক নেই। এ ছাড়া আটজন শিক্ষকের পদ শূন্য। এনাম কমিটির সুপারিশ অনুযায়ী স্নাতক (সম্মান) কোর্সে প্রতিটি বিষয়ে আটজন শিক্ষক থাকার কথা থাকলেও বাংলা, সমাজবিজ্ঞান ও হিসাববিজ্ঞানে আছেন তিনজন করে শিক্ষক। রাষ্ট্রবিজ্ঞানে আছেন একজন।

গতকাল দুপুরে ক্লাস বর্জনরত শিক্ষার্থীরা জানান, এসব সমস্যা ছাড়াও কলেজ মাঠে জলাবদ্ধতার জন্য ছয় মাস খেলাধুলা বন্ধ থাকে। কলেজে ভালো মিলনায়তন নেই। রয়েছে শ্রেণিকক্ষ–সংকট। এতে পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। কিন্তু সমাধানের কোনো উদ্যোগ নেই। তাই তাঁরা ক্লাস বর্জন করেছেন। দ্রুত এর সমাধান না হলে পরবর্তী সময়ে কঠোর আন্দোলন করা হবে।

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আবুজার শেখ বলেন, কলেজের সামান্য প্রশাসনিক উদ্যোগেই পরিবেশ ও শিক্ষাবান্ধব ক্যাম্পাস তৈরি করা সম্ভব। স্নাতকের শিক্ষার্থী এখলাস এবং স্নাতক (সম্মান) কোর্সের শিক্ষার্থী রাবেয়া ও ইয়াসমিন জানান, কলেজে কোনো ছাত্রাবাস না থাকায় বেশি ব্যয় করে মেসে থাকতে হয়। কলেজের বাইরে বসবাস করায় নিরাপত্তাহীনতায় ভুগতে হয়। শিক্ষার্থীদের জন্য বাসা ভাড়া পাওয়াও দুষ্কর।

এসব বিষয়ে কলেজের অধ্যক্ষ শরীফ এনামুল কবির বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা হয়েছে। ছাত্রাবাস, সীমানাপ্রাচীর ও শিক্ষক-সংকটের বিষয়ে মন্ত্রণালয়ে প্রায়ই লেখা হয়। জুন মাসে কলেজের পরিচ্ছন্নতাকর্মী অবসরে যাওয়ায় পরিষ্কার-পরিচ্ছন্নতায় সমস্যা হচ্ছে। তবে বিকল্প ব্যবস্থা কিছুটা করা হয়েছে। এ ছাড়া অন্য সমস্যাগুলোর সমাধানের ব্যাপারে শিগগিরই উদ্যোগ নেওয়া হবে।

স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website