ছয় দফা দাবিতে রমজানের পর কঠোর আন্দোলনে যাবেন শিক্ষকরা - বিবিধ - Dainikshiksha

ছয় দফা দাবিতে রমজানের পর কঠোর আন্দোলনে যাবেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসর ও কল্যাণ তহবিলের জন্য বেতন থেকে অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের আদেশ বাতিল এবং সব শিক্ষক-কর্মচারীর চাকরি জাতীয়করণসহ ৬ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা। অন্যথায় রমজানের পর কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে তারা। রোববার (৫ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে ১০টি শিক্ষক-কর্মচারী সংগঠনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ শিক্ষক-কর্মচারী সমিতি ফেডারেশনের ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এ ঘোষণা দেয়া হয়। 

শিক্ষকদের ৬ দফা দাবির মধ্যে রয়েছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড এবং শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের শিক্ষক-কর্মচারীদের বেতন হতে অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড এবং শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বেতন ভাতা প্রদানের পরিবর্তে পূর্ণাঙ্গ পেনশন সুবিধা চালু, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রিন্সিপাল, ভাইস-প্রিন্সিপাল, প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগের নতুন নীতিমালা বাতিল করে পূর্বের নীতিমালা বহাল, অনার্স-মাস্টার্স পাঠদানকারী শিক্ষক ও ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত সম্মানজনক বাড়ি ভাড়া, পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও মেডিকেল ভাতা প্রদান।

মানববন্ধন থেকে এসব দাবি অবিলম্বে মেনে নেয়ার জন্য অধ্যক্ষ এম.এ. আউয়াল সিদ্দিকী সরকারের নিকট জোর দাবি জানান। অন্যথায়, দাবি আদায়ের লক্ষ্যে কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দেন। এতে শিক্ষাকার্যক্রম ব্যাহত হলে দায়-দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।

সমাবেশে বাংলাদেশ শিক্ষক-কর্মচারী সমিতি ফেডারেশনের সমন্বয়কারী ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ আসাদুল হক শিক্ষক-কর্মচারীদের ন্যায্য দাবিগুলো অনতিবিলম্বে মেনে নেয়ার আহ্বান জানান। অন্যথায়, রমজানের পর কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দেন।

মানববন্ধনে আরও বক্তব্য দেন বাংলাদেশ শিক্ষক-কর্মচারী সমিতি ফেডারেশনের অন্যতম আহ্বায়ক ও বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর নূর মোহাম্মদ তালুকদার, বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মিসেস বিলকিস জামান, মহাসচিব মো. মহসিন রেজা, অধ্যাপক মো. ফজলুল হক খান, অধ্যক্ষ আবু বকর চৌধুরী, অধ্যাপক মিজানুর রহমান মজুমদার, অধ্যক্ষ কানাই বাবু, মো. মামুন আর রশিদ, হাবিবুর রহমান হাবিব প্রমুখ নেতৃবৃন্দ।

১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ সরকারিকৃত শতাধিক কলেজ অধ্যক্ষের যোগ্যতায় ঘাটতি নিয়োগে অনিয়ম - dainik shiksha সরকারিকৃত শতাধিক কলেজ অধ্যক্ষের যোগ্যতায় ঘাটতি নিয়োগে অনিয়ম সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স - dainik shiksha সাধারণ শিক্ষায় যুক্ত হচ্ছে ভোকেশনাল কোর্স জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা - dainik shiksha জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের - dainik shiksha বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা - dainik shiksha তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website