জন্মস্থান উল্লাপাড়ায় শায়িত হবেন কামাল লোহানি - বিবিধ - দৈনিকশিক্ষা

জন্মস্থান উল্লাপাড়ায় শায়িত হবেন কামাল লোহানি

নিজস্ব প্রতিবেদক |

বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানীকে তার জন্মস্থান সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার খান সনতলা গ্রামেই দাফন করা হবে। শনিবার (২০ জুন) দুপুরের দিকে বিষয়টি নিশ্চিত করেন কামাল লোহানীর ছেলে সাগর লোহানী।

সাগর লোহানী জানান, সরকারি নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে জন্মস্থান সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার খান সনতলা গ্রামে তার বাবাকে (কামাল লোহানী) দাফন করা করা হবে।

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২০ জুন) সকালে ১০টায় মৃত্যুবরণ করেন কামাল লোহানী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছেন কামাল লোহানী। গত মাসেও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। শুক্রবার (১৯ জুন) জানা যায়, তিনি করোনাভাইরাসে আক্রান্ত। ভাইরাসের সংক্রমণ ও বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তার শারীরিক অবস্থার অবনতি হলে আইসিইউতে নেয়া হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশের বরেণ্য এ সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

কামাল লোহানী প্রসঙ্গে জানতে চাইলে একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও বাংলাদেশ প্রেস ইনিস্টিউটের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, কামাল লোহানী শুধু দেশের সাংস্কৃতিক পুরোধা ব্যক্তিত্ব ছিলেন না, তিনি ছিলেন রাজনৈতিক- সামাজিক আন্দোলনের পথিকৃৎ। তিনি সাংবাদিকতাও করেছেন। সংবাদপত্র ও সাংবাদিকতার বিকাশে অনন্য ভূমিকা রেখেছেন। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। তেমনি অনুষ্ঠানেও অংশগ্রহণ করেছেন। মুক্তিকামী বাঙালিকে প্রণোদনা দিয়েছেন।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে জেল খেটেছেন। তিনি পিআইবির পরিচালক হিসাবে যথাযথ ভূমিকা পালন করেছেন। তার মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি হলো।

১৯৩৪ খ্রিষ্টাব্দের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার সনতলা গ্রামে জন্মগ্রহণ করেন কামাল লোহানী। কামাল লোহানী হিসেবে পরিচিত হলেও, তার পুরো নাম আবু নঈম মোহাম্মদ মোস্তফা কামাল খান লোহানী। দৈনিক মিল্লাত পত্রিকা দিয়ে সাংবাদিকতা শুরু করেন তিনি। এরপর তিনি আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে দুবার মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন কামাল লোহানী। এছাড়া তিনি উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি হিসেবে এবং ছায়ানটের সম্পাদক হিসেবে চার বছর করে দায়িত্ব পালন করেন।

কামাল লোহানী উদীচী শিল্পীগোষ্ঠী, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটেরও উপদেষ্টা ছিলেন।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website