জসীমউদ্দীনের মৃত্যুবার্ষিকী আজ - বিবিধ - Dainikshiksha

জসীমউদ্দীনের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |

পল্লীকবি জসীম উদ্দীনের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। ১৯৭৬ খ্রিষ্টাব্দের এ দিনে তিনি ঢাকায় ইন্তেকাল করেন। ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুরে কবির পৈতৃক বাড়ির প্রিয় ডালিমগাছের তলায় তার মরদেহ দাফন করা হয়।

বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় এ কবির লেখা উপন্যাস 'বেদের মেয়ে', কাব্য 'সোজন বাদিয়ার ঘাট', 'নক্সী-কাঁথার মাঠ' এবং কবর, আসমানীসহ বিভিন্ন কবিতা পাঠকমনে নাড়া দেয়।

বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য জসীম উদ্দীন ১৯৭৬ খ্রিষ্টাব্দে ইউনেস্কো পুরস্কার, ১৯৬৮ খ্রিষ্টাব্দে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ডি. লিট উপাধি ও ১৯৭৬ খ্রিষ্টাব্দে একুশে পদকে ভূষিত হন।

তিনি ১৯০৩ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামে নানা বাড়িতে জন্মগ্রহণ করেন।

১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি ৩০ আগস্ট স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের মে মাসের এমপিওর চেক ব্যাংকে ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল - dainik shiksha বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং নিয়ে যা বললেন ড. জাফর ইকবাল সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website