জাকাতের অর্থ দিয়ে শিক্ষাবৃত্তি দেয়া যাবে কি? - বিবিধ - দৈনিকশিক্ষা

জাকাতের অর্থ দিয়ে শিক্ষাবৃত্তি দেয়া যাবে কি?

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রশ্ন : আমাদের গ্রামের একটি মাদরাসার কয়েকজন শিক্ষার্থী কেন্দ্রীয় পরীক্ষায় ভালো ফলাফল করেছেন। প্রতিষ্ঠানের অন্য শিক্ষার্থীদের উৎসাহী করতে মাদরাসার প্রতিষ্ঠাতা কৃতী শিক্ষার্থীদের পুরস্কৃত করতে চাচ্ছেন। তাঁদের তিনি কিছু বৃত্তি দিতে আগ্রহী। তবে এসব করবেন জাকাতের টাকা দিয়ে। এখন প্রশ্ন হলো, জাকাতের টাকা দিয়ে পুরস্কার ও শিক্ষাবৃত্তি দেওয়া যাবে? 

—মাওলানা আবদুল গফফার, গফরগাঁও, ময়মনসিংহ।

উত্তর : যেসব শিক্ষার্থীকে পুরস্কার ও বৃত্তি দেয়া হবে তারা যদি গরিব হয় এবং জাকাত গ্রহণের উপযুক্ত হয়, তবে তা বৈধ হবে। নতুবা বৈধ হবে না। একইভাবে শিক্ষার্থীদের কেউ নাবালেগ হলে তার পিতা বা অভিভাবক জাকাত গ্রহণের উপযুক্ত হলে সে জাকাতের অর্থ ব্যয়ে প্রদত্ত পুরস্কার ও বৃত্তি নিতে পারবে। এর দ্বারা ওই ব্যক্তির জাকাতও আদায় হয়ে যাবে। আর কোনো ছাত্র বা তার অভিভাবক (ছাত্র নাবালেগ হওয়ার ক্ষেত্রে) নিসাব পরিমাণ সম্পদের মালিক হলে তাকে জাকাতের অর্থ দ্বারা পুরস্কার দেয়া যাবে না। এতে পুরস্কারদাতার জাকাত আদায় হবে না।

সূত্র : খুলাসাতুল ফাতাওয়া : ১/২৪৩; মাজমামাউল আনহুর : ১/২৯০; ফাতাওয়ায়ে হিন্দিয়া : ১/১৯০; রদ্দুল মুহতার : ২/২৬৮
সূত্র : কালের কণ্ঠ

শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় - dainik shiksha শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ - dainik shiksha হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের - dainik shiksha ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website