জাতির পিতার সোনার বাংলা গড়ার মূল কারিগর শিক্ষার্থীরা : শিক্ষামন্ত্রী - কলেজ - দৈনিকশিক্ষা

জাতির পিতার সোনার বাংলা গড়ার মূল কারিগর শিক্ষার্থীরা : শিক্ষামন্ত্রী

কুমিল্লা প্রতিনিধি |

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বাস্তবায়নে মূল কারিগর শিক্ষার্থীরা। তারাই আজকের বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলবে। এ কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ শুক্রবার (১৭ জানুয়ারি) কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ৪৯তম শীতকালীন জাতীয় স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রাতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপিসহ আরও অনেকে। শিক্ষামন্ত্রী বলেন, একটি স্বাধীন সার্বভৌমত্ব রাষ্ট্রের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্ন দেখেছিলেন। তাঁর সে স্বপ্ন বাস্তবায়নে জন্য তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ খ্রিষ্টাব্দের উন্নত রাষ্ট্র অর্জনে দেশ এগিয়ে যাচ্ছে। আজ শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার সেই স্বপ্ন দেখতে হবে। দেশ গড়ার জন্য তাদের নিজেদেরকে তৈরি করতে হবে বলে তাগিদ দেন তিনি।

সামাজিক সচেতনতার বিষয়ে শিক্ষার্থীদের দায়িত্বশীল হতে বলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, বাল্যবিবাহ, যৌতুক, যৌন হয়রানি, মাদক, সন্ত্রাস এবং জঙ্গিবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। বিশেষ করে বাল্যবিবাহ বন্ধ, নারীর ক্ষমতায়নকে তরান্বিত করা এবং জাতির উন্নয়নে শিক্ষার্থীরা প্রত্যয়ী ভূমিকা রাখতে পারে।

শিক্ষার্থীদের সব ধরনের সংকীর্ণতা থেকে নিজেদের দূরে থাকতে হবে বলে মন্তব্য করেন দীপু মনি। বলেন, সামাজিক ব্যাধি দূর করতে শিক্ষার্থীদের নিজেদের যেমন সচেতন হতে হবে। তেমনি তাদের পরিবারের এবং আশেপাশের সবাইকে সচেতন করার দায়িত্বও নিতে হবে। শিক্ষার্থীদের বলিষ্ঠ নেতৃত্বেই আগামীর সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে উঠবে বলে আশাবাদ রাখেন শিক্ষামন্ত্রী। 

মন্ত্রী বলেন, ভুলে গেলে চলবে না বাঙালি বিজয়ী জাতি। মুক্তিযুদ্ধ করে রক্তের বিনিময়ে এই বিজয় অর্জিত হয়েছে। এই বিজয়ী জাতি কারও কাছে মাথা নত করে না। জাতির জনক বঙ্গবন্ধু বলেছিলেন আমাদের কেউ দাবায়ে রাখতে পারবে না, এটাই সত্যি। আজকের বাংলাদেশকে সারাবিশ্ব দেখছে এবং বলছে এই বাংলাদেশকে কেউ দামিয়ে রাখতে পারবে না। 

এ জাতীয় প্রতিযোগিতা চলবে ২২ জানুয়ারি ২০২০ তারিখ পর্যন্ত। অ্যাথলেটিক, হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস প্রভৃতি ইভেন্টে সারা দেশ থেকে বিভিন্ন পর্যায়ে বিজয়ী ৮০৮ জন এ প্রতিযোগিতায় অংশ গ্রহন করবে।

একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে আগামী বাজেট : শিক্ষা খাত পাচ্ছে সাড়ে ৩২ হাজার কোটি টাকা - dainik shiksha আগামী বাজেট : শিক্ষা খাত পাচ্ছে সাড়ে ৩২ হাজার কোটি টাকা বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে - dainik shiksha বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ - dainik shiksha জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ ঢাকা ‍ও সিটি কলেজ ছাত্রদের সংঘর্ষ, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ঢাকা ‍ও সিটি কলেজ ছাত্রদের সংঘর্ষ, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে : শিক্ষা উপমন্ত্রী ইবতেদায়ি বৃত্তি পাওয়া সাড়ে ২২ হাজার শিক্ষার্থীর তালিকা - dainik shiksha ইবতেদায়ি বৃত্তি পাওয়া সাড়ে ২২ হাজার শিক্ষার্থীর তালিকা ব্যাংক বন্ধ হলেও আমানতের পুরো টাকা পাওয়া যাবে : কেন্দ্রীয় ব্যাংক - dainik shiksha ব্যাংক বন্ধ হলেও আমানতের পুরো টাকা পাওয়া যাবে : কেন্দ্রীয় ব্যাংক এসএসসি পর্যন্ত বিভাগ বিভাজনের দরকার নেই : প্রধানমন্ত্রী - dainik shiksha এসএসসি পর্যন্ত বিভাগ বিভাজনের দরকার নেই : প্রধানমন্ত্রী ডাকঘর সঞ্চয় স্কিমে সুদ ফের ১১ দশমিক ২৮, বাস্তবায়ন ১৭ মার্চ থেকে - dainik shiksha ডাকঘর সঞ্চয় স্কিমে সুদ ফের ১১ দশমিক ২৮, বাস্তবায়ন ১৭ মার্চ থেকে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ - dainik shiksha মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ করোনা ভাইরাস : প্রাথমিক স্কুলে সচেতনতা বৃদ্ধির নির্দেশ - dainik shiksha করোনা ভাইরাস : প্রাথমিক স্কুলে সচেতনতা বৃদ্ধির নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website